BSNL অফার করছে ২৪৭ টাকা, ২৪৯ টাকা, ৩৯৭ টাকা ও ৩৯৯ টাকার প্ল্যান, কোনটি আপনার জন্য সেরা

Avatar

Published on:

ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL), তাদের গ্রাহকদের জন্য এমন কিছু প্রিপেইড প্ল্যান অফার করে, যেগুলির দামে নামমাত্র পার্থক্য রয়েছে। তবে, দামে তেমন পার্থক্য না থাকলেও প্ল্যানগুলির দ্বারা প্রদত্ত সুযোগসুবিধাগুলি কিন্তু পরস্পরের থেকে যথেষ্ট আলাদা। অন্যদিকে, প্রাইভেট টেলিকম অপারেটররা একটি প্ল্যানের দাম অন্য প্ল্যানের কাছাকাছি পৌঁছোলেই তা রাতারাতি বন্ধ করে দেয়। যেমন Vodafone Idea, সম্প্রতি তাদের ৬০১ টাকা এবং ৭০১ টাকার প্রিপেইড প্ল্যানগুলি বন্ধ করে দিয়েছে, কারণ টেলিকম সংস্থাটি দাম বাড়ানোর পর প্রায় সমমূল্যের প্রিপেইড প্ল্যান চালু করেছে৷

যাইহোক, আমরা জানি BSNL- এর অন্যতম জনপ্রিয় প্রিপেইড প্ল্যান হল ৩৯৭ টাকার প্যাকটি, যা গ্রাহকদের ৬০ দিনের জন্য আনলিমিটেড ভয়েস কল এবং ২ জিবি করে দৈনিক ডেটা অফার করে। এছাড়াও এই প্ল্যানের আওতায় গ্রাহকরা বিনামূল্যে পারসোনালাইজড রিং ব্যাক টোন (PRBT) এবং প্রতিদিন ১০০ টি ফ্রি এসএমএস এর সুবিধা পেয়ে থাকেন। তবে বলে রাখি এই প্ল্যানটির সামগ্রিক বৈধতা ৩০০ দিন। অর্থাৎ ৩০০ দিন পর্যন্ত ইনকামিং কলের সুবিধা পাওয়া যাবে।

আবার BSNL-এর ৩৯৯ টাকা মূল্যের একটি প্রিপেইড প্ল্যান আছে। ৮০ দিনের ভ্যালিডিটি সহ এই প্ল্যানে প্রতিদিন ১ জিবি করে ডেটা মেলে এবং এর সাথে পাওয়া যায় দৈনিক ১০০টি এসএমএস ও আনলিমিটেড ভয়েস কলের সুবিধা।

অর্থাৎ আমরা দেখলাম ৩৯৭ টাকার ও ৩৯৯ টাকার প্রিপেইড প্ল্যানের মধ্যে টাকার পার্থক্য কম থাকলেও, সুবিধার ক্ষেত্রে অনেক পার্থক্য আছে। আবার একই বিষয় বিএসএনএল-এর ২৪৭ টাকার ও ২৪৯ টাকার প্রিপেইড প্ল্যানের ক্ষেত্রেও দেখা যায়।

BSNL ২৪৭ টাকা নাকি ২৪৯ টাকার প্রিপেইড প্ল্যান লাভজনক

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি ২৪৯ টাকার একটি প্রিপেইড প্ল্যান অফার করে, যা গ্রাহকদের ২ জিবি দৈনিক ডেটা এবং ৬০ দিনের বৈধতা দেয়। তবে গ্রাহকদের অবশ্যই মনে রাখতে হবে যে, এটি একটি ফার্স্ট রিচার্জ কুপন (FRC), যা শুধুমাত্র নতুন (প্রথম) গ্রাহকদের জন্য উপলব্ধ। অন্যদিকে, BSNL এর ২৪৭ টাকার প্রিপেইড প্ল্যানটি আনলিমিটেড ভয়েস কল অফার করে, পাশাপাশি ৫০ জিবি হাইস্পিড ডেটা অ্যাক্সেসও দেয়। তার পরে অবশ্য ডেটা স্পিড ৮০ কেবিপিএস-এ নেমে যায়। আবার, প্ল্যানটি প্রতিদিন ১০০ টি এসএমএস ও ফ্রি রিংটোন ব্যবহারের সুযোগ দেয়। এই প্ল্যানের ভ্যালিডিটি ৩০ দিন৷ এই প্ল্যানটি সবাই রিচার্জ করতে পারেন।

সঙ্গে থাকুন ➥