BSNL এর নয়া উদ্যোগ, 4000 কোটি টাকা আয়ের লক্ষ্যে বিক্রি করছে 10000 টাওয়ার

Avatar

Published on:

BSNL Selling 10000 Towers to raise rs 4000 Crore

কেন্দ্রের MNP বা ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন লক্ষ্যমাত্রা পূরণের জন্য এবার নিজেদের প্রায় ১০,০০০ মোবাইল টাওয়ার বিক্রির পথে হাঁটছে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL)। টেলকোর দাবি এক্ষেত্রে তারা যে সমস্ত মোবাইল টাওয়ার বিক্রির জন্য বেছে নিয়েছে তাদের সার্বিক মূল্য, ৪,০০০ কোটি টাকা। সম্প্রতি সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্টে BSNL কর্তৃক এহেন টাওয়ার বিক্রির তোড়জোড়ের কথা শোনা গিয়েছে। এছাড়া রিপোর্টে উল্লেখ, BSNL -এর তরফ থেকে এই মোবাইল টাওয়ার বিক্রির সম্পূর্ণ প্রক্রিয়াটি পরিচালনার ভার কেপিএমজি’র (KPMG) উপর প্রদান করা হয়েছে। আসুন এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কেন্দ্রীয় MNP লক্ষ্যমাত্রা পূরণে নিজেদের ১০,০০০ মোবাইল টাওয়ার বিক্রির রাস্তায় হাঁটছে BSNL

প্রথমেই জানিয়ে রাখি, যে সমস্ত এলাকায় বিএসএনএলের পাশাপাশি Airtel ও Jio’র পরিষেবা বিদ্যমান, মূলত সেইসব অঞ্চলের টাওয়ারগুলিকেই রাষ্ট্রায়ত্ত টেলকো বিক্রির জন্য বেছে নিয়েছে। এখানে উল্লেখ্য, চলতি সময়ে BSNL -এর অাওতায় প্রায় ৬৮,০০০ মোবাইল টাওয়ার মজুত রয়েছে, যার মধ্যে ৭০ শতাংশের ফাইবারাইজেশন ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। এর ফলে এরা বর্তমানে 4G পরিষেবা সরবরাহের জন্য পুরোপুরি তৈরি।

এছাড়া রিপোর্ট অনুযায়ী, বিএসএনএলের বিক্রেয় টাওয়ার অধিগ্রহণ করতে চলেছে ইন্দাস টাওয়ার্স এবং ডেটা ইনফ্রাস্ট্রাকচার ট্রাস্ট। উল্লেখ্য, আগেও, ২০১৯ সালে ডেটা ইনফ্রাস্ট্রাকচার ট্রাস্ট জিও’র (Jio) থেকে ১,৩০,০০০ টাওয়ার অধিগ্রহণ করেছিল।

পরিশেষে বলে রাখা জরুরি, ২০২৫ সালের মধ্যে কেন্দ্রীয় এমএনপি লক্ষ্যমাত্রা পূরণের জন্য বিএসএনএল মোট ১৩,৫৬৭ টাওয়ার বিক্রি করতে বাধ্য থাকবে। সর্বোপরি একই সময়ের মধ্যে MTNL (মহানগর টেলিফোন নিগম লিমিটেড) দিল্লি ও মুম্বই শহরে বিক্রি করতে বাধ্য হবে সর্বমোট ১,৩৫০ মোবাইল টাওয়ার। রিপোর্টের দাবি, জিও, এয়ারটেল প্রভৃতি বেসরকারি টেলিকম অপারেটরদের 5G রোলআউটে বাড়তি সুবিধা করে দিতে, রাষ্ট্রায়ত্ত বিএসএনএলের টাওয়ার বিক্রির সিদ্ধান্ত খুবই ইতিবাচক ভূমিকা নেবে। এর বাইরেও বিক্রয় প্রক্রিয়া থেকে কেন্দ্র যথেষ্ট মুনাফা করতে সক্ষম হবে, যা এক্ষেত্রে মনে রাখা দরকার।

সঙ্গে থাকুন ➥