নিজেদের টাওয়ার ব্যবহার করতে বেসরকারি কোম্পানিকে দিতে হবে টাকা, কেন্দ্রের প্রতি বঞ্চনার অভিযোগ BSNL এর

Avatar

Published on:

bsnl-will-need-pay-using-own-mobile-towers-soon-employees-unhappy

দুরবস্থা কাটাতে বিএসএনএলের (BSNL) জন্য কেন্দ্রীয় সরকারের ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকার নতুন ‘পুনরুজ্জীবন প্যাকেজ’ ঘোষণা সবে দু’দিন হল। অথচ এর মাঝেই কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার কঠিন অভিযোগ তুলে চাঞ্চল্য তৈরি করলো রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মচারী ইউনিয়ন!

নিজস্ব টাওয়ার ব্যবহারের বদলে চোকাতে হবে ভাড়া! কেন্দ্রীয় সিদ্ধান্ত মানতে নারাজ BSNL কর্মী ইউনিয়ন

আজ্ঞে হ্যাঁ, সদ্য সরকারি যে বঞ্চনার প্রতি BSNL কর্মচারীরা জনতার নজর আকর্ষণ করছেন তা বাস্তবে রূপায়িত হলে রাষ্ট্রায়ত্ত সংস্থার জন্য ঘোর দুর্দিন অপেক্ষা করছে। কেননা, তেমনটা ঘটলে নিজেদের টাওয়ার ব্যবহারের পরিবর্তে BSNL অতিরিক্ত শুল্ক প্রদানে বাধ্য হবে! সেক্ষেত্রে মুনাফা হিসেবে এই বাড়তি শুল্ক যাবে বেসরকারি ফার্মের কোষাগারে!

বৃহস্পতিবার প্রকাশিত সংবাদ সংস্থা TOI অর্থাৎ টাইমস অফ ইন্ডিয়ার এক রিপোর্টে সরকারের বিরুদ্ধে বিএসএনএল কর্মীদের দেশব্যাপী প্রতিবাদের প্রসঙ্গ উঠে এসেছে‌। কেন এই প্রতিবাদ? প্রতিবেদকের উল্লেখ, মোটা টাকার প্যাকেজ ঘোষণার পাশাপাশি কেন্দ্র বিএসএনএলের (BSNL) ১৪,৯১৭ মোবাইল টাওয়ার বেসরকারি ফার্মের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একারণেই ক্ষোভ বাড়ছে রাষ্ট্রায়ত্ত টেলকোর কর্মীদের মধ্যে।

উল্লেখ্য, বিএসএনএলের মোট যতসংখ্যক টাওয়ার কেন্দ্র প্রাইভেট ফার্মের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তা বিক্রির ফলে রাষ্ট্রায়ত্ত টেলকোর প্রায় ৪০ হাজার কোটি টাকা আয় নিশ্চিত। কিন্তু তার মানে এই যে ভবিষ্যতে বিক্রিত মোবাইল টাওয়ারগুলি ব্যবহার করতে হলে, তার জন্য BSNL -কে নিয়ম করে ভাড়া মেটাতে হবে। আর এতেই বাদ সেধেছে সংস্থার কর্মচারী ইউনিয়ন।

প্রসঙ্গত বলে রাখি, বিএসএনএলের সুদিন ফেরাতে কেন্দ্রীয় সরকার বিরাট প্যাকেজ ঘোষণার পাশাপাশি অপর এক সংকটগ্রস্ত সংস্থা ভারত ব্রডব্যান্ড নিগম লিমিটেড বা বিবিএনএলকে (BBNL) রাষ্ট্রীয় টেলকোর সাথে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এর ফলে উভয় সংস্থার কোনোরকম উন্নতি ঘটে কিনা, তা সময়ই বলবে।

সঙ্গে থাকুন ➥