Budget 2022-23: অতিরিক্ত এক্সাইজ ডিউটির জন্য পুজোর সময় থেকে পেট্রোল-ডিজেলের দাম বাড়বে

Avatar

Published on:

অক্টোবর থেকে ভারতের একাধিক অংশে ডিজেলের উপর ২ টাকা কর আরোপ করার কথা বাজেটে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। একই সাথে দেশের বিভিন্ন প্রান্তে বিশেষত উত্তর-পূর্বের রাজ্যগুলিতে অর্থমন্ত্রীর এই ঘোষণায় পেট্রলের দামে বাড়ন্তের ছোঁয়া লাগতে পারে বলেই জানা গেছে। এখন যেই প্রশ্নটি স্বভাবতই উঠছে তা হল, অতিমারির কারণে দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে সরকার হঠাৎ কেন এমন হঠকারী সিদ্ধান্ত নিল? আসলে কেন্দ্রীয় সরকারের মূল উদ্দেশ্য দেশে বিকল্প জ্বালানির ব্যবহার বাড়ানো।

আবারো একটি প্রশ্ন, বিকল্প জ্বালানির ব্যবহার কেনই বা বাড়াতে চাইছে কেন্দ্র? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, পেট্রল-ডিজেল চালিত যানবাহন থেকে নির্গমনের মাত্রা অত্যাধিক। বিকল্প জ্বালানীতে গাড়ি চললে নির্গমনের মাত্রা অনেকাংশেই কম হওয়ার কারণে পরিবেশ হয়ে উঠবে সতেজ। পাশাপাশি পেট্রোল-ডিজেলের চাহিদা কমলে জ্বালানির আমদানিও করতে হবে কম। ফলে রাজকোষের ব্যয়ও কম হবে।

বিকল্প জ্বালানি বলতে প্রধানত ইথানল (Ethanol) ও মিথানল (Methanol)-কে বোঝায়। কেন্দ্র চাইছে পেট্রোল এবং ডিজেলে একটি নির্দিষ্ট হারে ইথানল মেশাতে। এর ফলে স্বভাবতই জ্বালানির চাহিদা কমবে। এই জাতীয় জ্বালানিতে চলতে সক্ষম ইঞ্জিন বা ফ্লেক্স ফুয়েল (Flex-Fuel) ইঞ্জিন সহ গাড়ি নিয়ে আসার প্রসঙ্গেও ইতিমধ্যেই দেশের অটোমোবাইল সংস্থাগুলিকে পরামর্শ দিয়েছেন সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। বর্তমানে দেশে পেট্রলে ৮.৫% ইথানল মেশানো যায়। এই বছরের মধ্যে সেটা ১০ শতাংশ এবং ২০২৫-এর মধ্যে ২০ শতাংশ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে মোদি সরকার।

আর তাই কেন্দ্রের এই কড়া পদক্ষেপ। এই প্রসঙ্গে কেন্দ্রের সাফাই, যেহেতু ইথানল আখ ও ধানের খড় থেকে প্রস্তুত করা হয়, তাই এটি উৎপাদনের ফলে দেশের কৃষকদের উপার্জন বৃদ্ধি পাবে। এই প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছেন, “জ্বালানিতে সংমিশ্রণ সরকারের প্রধান লক্ষ্য। বিকল্প জ্বালানির ব্যবহার বাড়াতে সংমিশ্রণহীন জ্বালানির উপর ১ অক্টোবর, ২০২২ থেকে লিটার প্রতি ২ টাকা কর আরোপ করা হবে।”

সঙ্গে থাকুন ➥