RBI: ঋণ নিয়ে গাড়ি-বাইক কেনার পরিকল্পনা? রিজার্ভ ব্যাঙ্কের নয়া সিদ্ধান্তে বাড়তে পারে ইএমআই

Avatar

Published on:

ঝা চকচকে নতুন গাড়ি বাড়ি আনার পরিকল্পনা করছেন? স্বপ্নের বাইক কেনার চিন্তায় মশগুল? নগদের পরিবর্তে ঋণ নেওয়ার সিদ্ধান্ত নিলে একটু ভেবে দেখুন। কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI) রেপো রেট বাড়িয়ে দেওয়ার ফলে গাড়ির জন্য ব্যাঙ্ক থেকে নেওয়া সুদের হার বৃদ্ধির সম্ভাবনা প্রবল‌। অর্থাৎ মাসিক কিস্তির (EMI) পরিমাণ বাড়াতে পারে ব্যাঙ্কগুলি‌

আজ রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪ শতাংশ করে দিয়েছে। দেশের দ্রব্যমূল্য বৃদ্ধিকে লাগামে আনতে এই সিদ্ধান্ত নিয়েছে শীর্ষব্যাঙ্ক। প্রসঙ্গত, এসবিআই-এর মতো দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের থেকে সে সুদের হারে স্বল্পমেয়াদি ঋণ দেয়, তাকেই রেপো রেট বলা হয়। আর এই রেপো রেট বাড়ার অর্থ ব্যাঙ্কগুলিকেও সুদের হার বৃদ্ধি করতে হতে পারে‌।

বেশিরভাগ ক্রেতাই ঋণ নিয়ে গাড়ি কেনেন‌। স্বাভাবিক ভাবেই সুদের হার কমলে স্বাভাবিক ভাবেই গাড়ি কেনার খরচ বাড়বে‌ ফলে ক্রেতাদের মাথায় অতিরিক্ত বোঝা চাপবে। যা গাড়ি কেনার পরিকল্পনায় ছেদ আনতে পারে। অতিমারি পর্ব কাটিয়ে উঠে গাড়ি শিল্প যখন বিক্রিতে ইতিবাচক ছবি দেখতে শুরু করেছে তখন রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত কিছুটা হলেও তাদেরকে চিন্তায় ফেলতে পারে‌‌।

সঙ্গে থাকুন ➥