Zeeho AE8: দুর্দান্ত পারফরম্যান্স,সঙ্গে চমকদার ডিজাইন, নয়া ইলেকট্রিক স্কুটার আনল CFMoto

Avatar

Published on:

ডিজাইন, পারফরম্যান্স ও ফিচারের নিরিখে এখন প্রথাগত পেট্রোলচালিত স্কুটারকে রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলছে ব্যাটারিতে চলা আধুনিক ই-স্কুটার। সেই তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছে একটি নতুন নাম Zeeho AE8। যা চীনা সংস্থা CFMoto-র ছত্রছায়ায় থাকা Zeeho-র লেটেস্ট ইলেকট্রিক স্কুটার। হালে সেটি আত্মপ্রকাশ করেছে CFMoto-এর হোম মার্কেট অর্থাৎ চীনে।

স্পেসিফিকেশনগুলির সম্পর্কে ওয়াকিবহল হওয়ার আগেই ফিউচারিস্টিক লুক ই-স্কুটারটির প্রধান আলোচিত বিষয়। Zeeho AE8-এর ডিজাইনে ম্যাক্সি-স্কুটারের অনুপ্রেরণা স্পষ্ট। এতে হেডল্যাম্প-মাউন্টেড ফ্রন্ট অ্যাপরন, ফ্ল্যাট ফ্লোরবোর্ড রয়েছে। সাইড প্যানেলের ‘উইংলেটগুলি’ টার্ন ইন্ডিকেটরের ভূমিকা নিয়েছে।

Zeeho AE8 একটি জেড-কোর মিড মাউন্টেড লিকুইড কুল্ড ইলেকট্রিক মোটরের সাথে এসেছে। যার পাওয়ার আউটপুট ১৬.০৯ এইচপি ও টর্ক ২১৮ এনএম। সংস্থার দাবি, ব্যাটারি (রিমুভেবল) একবার চার্জ দিলে পাড়ি দেওয়া যাবে ১৯০ কিমি রাস্তা। স্কুটারটি ২.৬ সেকেন্ডে ০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টায় গতিবেগ তুলতে সক্ষম। সর্বোচ্চ গতিসীমা ঘন্টা প্রতি ১০০ কিমি।

রাইডারের চালানোর ধরনের উপর ভিত্তি করে ই-স্কুটারটিতে তিনটি রাইডিং মোড দেওয়া হয়েছে – স্পোর্টস, ইকো, ও স্ট্রিট। চালক ও যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে Zeeho AE8 পেয়েছে Bosch-এর ডুয়েল চ্যানেল এবিএস এবং ডিস্ক ব্রেক (দু’দিকে)। ইলেকট্রিক স্কুটারটির টপ ভ্যারিয়েন্টে ৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার পাওয়া যাবে। যা স্মার্টফোনের অ্যাপের সঙ্গে কানেক্ট করা যাবে। এতে ভেসে উঠবে স্কুটারের হরেক রকম তথ্য। আবার অ্যাপের মাধ্যমে রিমোট লক এবং লোকেশন ট্রাকিংয়ের সুবিধা মিলবে।

Zeeho AE8 দৌড়বে ১২ ইঞ্চি চাকার উপরে ভর করে। যা ম্যাক্সিস সেমি হট মেল্ট টায়ারে মোড়ানো। সাসপেনশনের জন্য স্কুটারটির সামনে টেলিস্কোপিক ফর্ক ও পশ্চাৎে প্রি-লোড অ্যাডজাস্টেবল শক অ্যাবজর্বার রয়েছে।

Zeeho AE8 দু’টি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে – স্টান্ডার্ড এবং এস+। যাদের দাম যথাক্রমে ১৭,৯৯৯ ইউয়ান (প্রায় ২.১২ লক্ষ) এবং ২১,৬৯৯ ইউয়ান (প্রায় ২.৫৫ লক্ষ)। ই-স্কুটারটি স্টারশিপ সিলভার, লুনার সিলভার, পার্টিকেল হোয়াইট, এবং মিটিওরাইট ব্ল্যাক রঙের বিকল্পে উপলব্ধ।

দুর্দান্ত ডিজাইন ও পারফরম্যান্সের মিশেলে তৈরি Zeeho AE8 বাজারে সাড়া ফেলবে বলেই আশা করা যায়। CFMoto ইলেকট্রিক স্কুটারটি ভারতবর্ষে লঞ্চ করার পরিকল্পনা করছে কিনা, সে বিষয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥