TechGupAutomobile2030 সালের মধ্যে ইলেকট্রিক গাড়ির জন্য দেশে 10 লাখ চার্জিং পয়েন্ট তৈরি করবে ChargeZone

2030 সালের মধ্যে ইলেকট্রিক গাড়ির জন্য দেশে 10 লাখ চার্জিং পয়েন্ট তৈরি করবে ChargeZone

ভারতে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়লেও সে পরিমাণে চার্জিং স্টেশনের অভাব রয়েছে। ফলে বিদ্যুৎচালিত গাড়ি কিনতে ইচ্ছুক হলেও বাঁধা হয়ে দাঁড়াচ্ছে চার্জ দেওয়ার কেন্দ্রের অভাব। তবে দেশের ইভি ইকোসিস্টেম মজবুত করার লক্ষ্যে সরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে বা নিজে উদ্যোগে কাজ করছে নানা প্রতিষ্ঠান। তাদের মধ্যে অন্যতম চার্জজোন (ChargeZone)।

গুজরাতের ভাদোদরার এই সংস্থাটি ২০৩০-এর মধ্যে দেশে ১০ লাখ চার্জিং পয়েন্ট গড়ে তোলার পরিকল্পনা করছে। এক সংবাদ সংস্থার সাক্ষাৎকারে চার্জ+ জোন-এর প্রতিষ্ঠাতা কার্তিকে হরিয়ানী তাদের ফিউচার প্ল্যানের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, ভারতের ইলেকট্রিক ভেহিকেল শিল্প এই দশকের মধ্যে ৪৩.১৩ সিএজিআর বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

কার্তিকে যোগ করেন, তাঁর সংস্থা বিগত কয়েক বছরে বিটুবি (ব্যবসায়িক প্রতিষ্ঠান) ও বিটুসি (সাধারণ ক্রেতা) চার্জিং পরিষেবায় বিশেষ দক্ষতা অর্জন করেছে। অশোক লেল্যান্ড এবং গ্রিনসেল মোবিলিটি-র মতো নামি সংস্থার জন্য ইভি চার্জিং হাব তৈরি করেছে। লক্ষ্য, ভারতের একাধিক শহরে সাশ্রয়ী মূল্যে সহজে ব্যবহারযোগ্য চার্জিং সলিউশন সরবরাহ।

বর্তমানে চার্জজোন-এর ৭০০টি চার্জিং স্টেশনে প্রায় দেড় হাজার চার্জিং পয়েন্ট রয়েছে। প্রতিদিন পাঁচ হাজারের কাছাকাছি বৈদ্যুতিক গাড়ি চার্জ নিতে আসে। এছাড়া নীতি আয়োগ নতুন নীতি আনার পর ব্যাটারি বদলের স্টেশনের জন্য আলাদা শাখা তৈরির ভাবনাচিন্তা চলছে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

২০২৫ সালের মধ্যে ৫ হাজার ফাস্ট ডিসি চার্জিং স্টেশন স্থাপন করবে চার্জজোন। আমেদাবাদ, চন্ডিগড়, পাটনা, লক্ষৌ-সহ আরও কয়েকটি শহরে সংস্থার দ্রুত চার্জ দেওয়ার ইভি স্টেশন বর্তমান। উল্লেখ্য, ম্যারিয়ট হোটেলের সাথেও হাত মিলিয়েছে তারা৷ ম্যারিয়টের একশোর বেশি হোটেলে চলতি বছর শেষ হওয়ার আগে ফাস্ট ইভি চার্জার বসাবে চার্জজোন।

RELATED ARTICLES

Top Stories