HomeTech NewsC2S Invite: সেমিকন্ডাক্টর উৎপাদনে ভারত কে বিশ্বসেরা করতে বিশেষ উদ্যোগ বৈদ্যুতিন ও...

C2S Invite: সেমিকন্ডাক্টর উৎপাদনে ভারত কে বিশ্বসেরা করতে বিশেষ উদ্যোগ বৈদ্যুতিন ও তথ্য মন্ত্রণালয়ের

চিপ টু স্টার্টআপ প্রোগ্রামের অধীনে MeitY প্রায় ৮৫,০০০ ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ প্রদানের কথা ঘোষণা করেছে

সেমিকন্ডাক্টর উৎপাদনের ভরকেন্দ্র হিসেবে বিশ্বের দরবারে উঠে আসার জন্য ভারতের বৈদ্যুতিন ও তথ্য মন্ত্রণালয় (Ministry of Electronics & Information বা MeitY) এবার ‘Chips to Startup’ (C2S) প্রকল্পের সূচনা করলো। সরকারিভাবে এই উদ্যোগ গ্রহণের ফলে ভবিষ্যতে ইলেকট্রনিক্স সিস্টেম ডিজাইন ও ম্যানুফ্যাকচারিংয়ের (ESDM) ক্ষেত্রেও ভারত ব্যাপক অগ্রগতি লাভ করবে বলে বৈদ্যুতিন ও তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবী করা হয়েছে।

Chips to Startup (C2S) প্রকল্প সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণার সাথে সাথেই এতে অংশগ্রহণের জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই একাধিক আইআইটি (IIT), এনআইটি (NIT), আইআইআইটি (IIIT) সহ প্রায় ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠান, গবেষণা সংস্থা, স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের (Medium & Small Enterprises/MSME) কাছ থেকে আবেদনপত্র প্রার্থনা করেছে। এক্ষেত্রে অংশগ্রহণকারীরা চিপ ডিজাইন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতামতের আদানপ্রদান ছাড়াও গবেষণার কাজ চালিয়ে যাবেন বলে জানা গিয়েছে।

চিপ টু স্টার্টআপ প্রোগ্রামের অধীনে MeitY প্রায় ৮৫,০০০ ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ প্রদানের কথা ঘোষণা করেছে। এর মাধ্যমে প্রধানত স্নাতক, স্নাতকোত্তর এবং গবেষণার স্তরে সিস্টেম লেভেল ডিজাইনের অভ্যাস গড়ে তোলা যাবে বলে বৈদ্যুতিন ও তথ্য মন্ত্রণালয়ের অভিমত। এছাড়া সংবাদ মাধ্যমে বিবৃতি প্রদানের মাধ্যমে তারা জানিয়েছেন, এই পদক্ষেপ ‘ফ্যাবলেস ডিজাইনে’র সাথে জড়িত বহু স্টার্টআপ সংস্থার বৃদ্ধি ও উন্নয়নে বিশেষ সহায়ক হবে।

উল্লেখ্য, আলোচ্য প্রকল্পের জন্য MeitY মূলত তিনটি বিভাগে আবেদনপত্র জমা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে প্রযুক্তিগত এবং সার্বিক অভিজ্ঞতার নিরিখে একটি প্রতিষ্ঠান আলোচ্য প্রকল্পের জন্য কতটা উপযুক্ত তা বিবেচনার পরেই তার আবেদনকে মান্যতা দেওয়া হবে।

পরিশেষে জানিয়ে রাখি যে আগামী ৩১শে জানুয়ারি, ২০২২ পর্যন্ত বৈদ্যুতিন ও তথ্য মন্ত্রণালয় Chips to Startup (C2S) প্রকল্পে আবেদন জমা নেবে। আগ্রহীরা অনলাইনে Chips to Startup (C2S) ওয়েবসাইটে গিয়ে আবেদন জমা দিতে পারবেন।

RELATED ARTICLES

Most Popular