Top 5 Cheapest Automatic Cars: গিয়ার ঠেলার ঝামেলা থেকে মুক্তি, এগুলি অটোমেটিক গিয়ারবক্সের সবচেয়ে সস্তা গাড়ি

Avatar

Published on:

যত দিন যাচ্ছে রাস্তাঘাটে গাড়ির পরিমাণ উত্তরোত্তর বেড়েই চলেছে। স্বভাবতই পাল্লা দিয়ে দেশের ব্যস্ততম শহরগুলিতে ট্রাফিক জ্যামও বাড়ছে। ফলত গাড়ি চালানোই দুষ্কর হয়ে দাঁড়িয়েছে অনেকের পক্ষেই। স্টিয়ারিংয়ের সাথে গিয়ার, ক্লাচ, ব্রেক – এতকিছুর নিয়ন্ত্রণ অনেকেই ঠিকমতো করতে পারেন না। আর রাস্তায় বেশি যানজট থাকলে বা রাস্তা খারাপ হলে আর তো কথাই নেই৷ আর এই অসুবিধার কথা ভেবেই নির্মাতারা অটোমেটিক গিয়ারবক্স-সহ গাড়ি বাজারে নিয়ে এসেছে। ফলে এই স্বয়ংক্রিয় প্রযুক্তির উপস্থিতিতে গতি অনুযায়ী গিয়ার নিজে থেকেই বদল হয়৷ একসময় এই ফেসলিটিযুক্ত গাড়ি কেনার জন্য খরচ বেশি পড়ত৷ তবে এখন অপেক্ষাকৃত কম দামের গাড়িতেও চলে এসেছে স্বয়ংক্রিয় গিয়ার বদলের ব্যবস্থা৷ এই প্রতিবেদনে দেশের সবচেয়ে সস্তা পাঁচটি অটোমেটিক গাড়ির সন্ধান রইল৷

Datsun Redi-Go AMT

Datsun Redi-Go ভারতের বাজারে ০.৮ লিটার ও ১.০ লিটার পেট্রল ইঞ্জিন অপশনে উপলব্ধ। প্রথমটি ৫৪ বিএইচপি শক্তি এবং ৭২ এনএম টর্ক উৎপন্ন করে। এবং দ্বিতীয়টি থেকে পাওয়া যায় ৬৯ বিএইচপি শক্তি এবং ৯১ এনএম টর্ক। ইঞ্জিনগুলির সাথেই ৫-স্পিড ম্যানুয়াল এবং ১.০ লিটার ইঞ্জিনের সাথে ৫-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন উপলব্ধ। গাড়িটির দাম ৪,৯৫,৬০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Renault Kwid Easy-R

Renault Kwid Easy-R এর দাম ৫,০৯,০০০ টাকা (এক্স-শোরুম) আবার এর Climber (O) অটোমেটিক ভ্যারিয়েন্টটির মূল্য ৫,৭০,৭০০ টাকা (এক্স-শোরুম)। দামের বিচারে এটি রেনোর সবচেয়ে সুন্দর দেখতে হ্যাচব্যাক গাড়ি। এর ০.৮ লিটার ও ১.০ লিটার ইঞ্জিন থেকে যথাক্রমে ৫৪ বিএইচপি শক্তি ও ৭২ এনএম টর্ক, এবং ৬৮ বিএইচপি শক্তি এবং ৯১ এনএম টর্ক পাওয়া যায়। গাড়িটির ০.৮ লিটার ইঞ্জিন ভ্যারিয়েন্টে শুধু ৫-স্পিড ম্যানুয়াল গিয়ার রয়েছে৷ তবে ও ১.০ লিটার ইঞ্জিনের সাথে ৫-স্পিড ম্যানুয়াল/অটোমেটিক গিয়ার বক্সের অপশন রয়েছে৷

Maruti Suzuki S-Presso AGS

গাড়ির ভেতর বেশি জায়গা ও আরামের জন্য বহু মানুষ ইদানিং Maruti Suzuki S-Presso গাড়িটি বেছে নিচ্ছেন। এর বুট স্পেসও যথেষ্টই বড়। গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশি। গাড়িটির ১.০ লিটার থ্রি-সিলিন্ডার পেট্রল ইঞ্জিন থেকে ৬৭ বিএইচপি শক্তি এবং ৯০ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটি ম্যানুয়াল অথবা অটোমেটিক গিয়ার বক্সে বেছে নেওয়া যায়। বাজার মূল্য ৫.০৫-৫.৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Hyundai Santro AMT

Hyundai Santro AMT হল সংস্থার প্রথম অটোমেটিক ট্রান্সমিশনের সুবিধাযুক্ত গাড়ি তথা বর্তমানে হুন্ডাইয়ের সবচেয়ে সস্তা মডেল৷ এতে ১.১ লিটার, ৪-সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে, যা ৬৯ বিএইচপি পাওয়ার এবং ৯৯ এনএম টর্ক উৎপন্ন করে৷। অটোমেটিক গিয়ারবক্সযুক্ত গাড়িটির দাম ৫.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki Wagon-R AGS

Maruti Suzuki Wagon-R ভারতের সর্বাধিক বিক্রিত গাড়ির তকমা দীর্ঘদিন যাবৎ ধরে রেখেছে। গাড়িটি – ১.০ লিটার K12B ইঞ্জিন এবং ১.২ লিটার K12M ইঞ্জিন অপশনে পাওয়া যায়৷। দুটি মডেলেই অটোমেটিক ৫-স্পিড গিয়ারবক্স রয়েছে। এর ১.০ লিটার ও ১.২ লিটার ইঞ্জিন সহ মডেলগুলির দাম যথাক্রমে ৬.৩৬-৬.৬৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ও ৬.৯৮-৭.১০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥