পুরানো Smartphone বিক্রি করার আগে অবশ্যই করুন এই ৪টি কাজ, সমস্যায় পড়বেন না

Avatar

Published on:

আজকাল অনলাইন ও অফলাইন শপিং স্টোরগুলি প্রায় প্রত্যেক উৎসব বা উপলক্ষকে কেন্দ্র করেই সেলের আয়োজন করছে। যেমন এখন চৈত্রের আগমনে হরেকরকমের অফারের সাথে নানাবিধ ইলেক্ট্রনিক্স গ্যাজেটকে অফারের সাথে বিক্রি করা হচ্ছে বিভিন্ন ই-কমার্স সাইটে। বিশেষত স্মার্টফোনের সাথে উপলব্ধ ডিসকাউন্ট ও এক্সচেঞ্জ অফারের পরিমাণ এতটাই নজরকাড়া থাকছে যে, অনেকেই নিজেদের পুরোনো মোবাইলকে আপগ্রেড করে নতুন স্মার্টফোন কিনছেন। এক্ষেত্রে, পুরোনো হ্যান্ডসেট অফলাইন বা অনলাইন স্টোরের হাতে তুলে দিয়ে তার পরিবর্তে নতুন স্মার্টফোন কেনার সময়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে খেয়াল রাখা দরকার। কেননা, পুরোনো মোবাইলের সাথে জড়িত থাকে আপনাদের ‘পার্সোনাল ডেটা’। ফলত এইসকল নিজস্ব তথ্যাদি কোনো অপরিচিত ব্যক্তির সংস্পর্শে এলে, নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। তাই পরবর্তী সময়ে কোনো অবাঞ্চিত ঝুটঝামেলা এড়াতে ফোন বিক্রির আগে কিছু প্রাথমিক বিষয়ের প্রতি গুরুত্ব আরোপ করা প্রয়োজন। তাই আজ আমরা এই প্রতিবেদনে পুরানো স্মার্টফোন বিক্রি করার সময় কী কী করণীয় এবং ডিভাইসে উপস্থিত ডেটাকে কীভাবে নিরাপদ রাখা যায় সেই সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন কৌশলগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক এবার।

পুরানো স্মার্টফোন বিক্রির আগে এই বিষয়গুলি মাথায় রাখুন (Things to Do Before Selling Your Old Smartphone)

ফ্যাক্টরি রিসেট করার আগে এই কাজগুলো করুন

স্মার্টফোনকে ফ্যাক্টরি রিসেট করার আগে অবশ্যই আপনার যাবতীয় অ্যাকাউন্ট, যেমন – গুগল, সোশ্যাল মিডিয়া, ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা মোবাইল ওয়ালেট থেকে লগ আউট হতে ভুলবেন না যেন। লগ আউট হওয়ার পরে আপনি নিশ্চিন্তে ফোনকে ফ্যাক্টরি রিসেট করতে পারেন। প্রসঙ্গত, আপনারা ফোনের সেটিংসে গিয়ে লগইন করা সমস্ত অ্যাকাউন্টের তালিকা দেখতে পারবেন।

সিম ও মাইক্রোএসডি কার্ড রিমুভ করুন

ফোনের ইন্টারনাল মেমোরি বাড়ানোর জন্য এখন প্রায় সকলেই মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে থাকেন। ফোনকে বিক্রি করার সময়ে, ক্ষুদ্রাকৃতির এই মেমোরি চিপের কথা ভুললে কিন্তু একদম চলবে না। তাই দ্বিতীয় পক্ষের হাতে ফোনটি তুলে দেওয়ার আগে চেক করে নিন আপনি মাইক্রোএসডি কার্ড রিমুভ বা সরিয়েছেন কিনা। তদুপরি, মাইক্রোএসডি কার্ডের পাশাপাশি সিম কার্ডকেও রিমুভ করতে ভুলবেন না যেন। কারণ, সিম কার্ডের সাথে আপনার ব্যক্তিগত ডেটা জড়িত থাকে।

ডেটা ব্যাকআপ নিয়ে রাখুন

পুরোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে অপর কোনো ব্যক্তির কাছে বিক্রি করার আগে, ফোনে থাকা ডেটার ব্যাকআপ নেওয়া হয়েছে কিনা তা নিশ্চিত করুন। নতুবা, আপনার মোবাইলের কন্টাক্ট লিস্ট, কল রেকর্ডিং, মেসেজ, ফটো, ভিডিও সহ অন্যান্য ফাইল হাতছাড়া হয়ে যেতে পারে। ব্যাকআপের জন্য আপনি হার্ড ড্রাইভ বা মেমরি কার্ডের ব্যবহার করতে পারেন। অথবা, ড্রপবক্স বা গুগল ক্লাউডের মতো সফ্টওয়্যারের সাহায্যও নিতে পারেন।

হোয়াটসঅ্যাপ ব্যাকআপ নিয়ে রাখুন

হোয়াটসঅ্যাপ চ্যাট বা ফাইলের ব্যাকআপ নিয়ে রাখা খুবই দরকার। কারণ নতুন হ্যান্ডসেটে সুইচ করার আগে ব্যাকআপ না রাখলে, আপনার হোয়াটসঅ্যাপে থাকা প্রয়োজনীয় চ্যাট পুনরুদ্ধার করা যাবে না। তাই, ব্যাকআপ নিয়ে রাখলে হোয়াটসঅ্যাপ চ্যাট আপনা থেকে নতুন স্মার্টফোনে রিস্টোর হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥