EV Incentives: বৈদ্যুতিক অটোরিকশা চালকদের জন্য 80 হাজার টাকার উৎসাহ ভাতা, নতুন প্রকল্প গুরুগ্রামে

Avatar

Published on:

বৈদ্যুতিক ক্ষেত্রে ভারত ক্রমশই গতিশীল হয়ে উঠছে। দিল্লির পর এবার হরিয়ানা। এবার গুরুগ্রামে ইলেকট্রিক রিকশা কিনলেই ‘পরিবর্তন প্রকল্প’-এর আওতায় অন্যান্য সুযোগ সুবিধার পাশাপাশি ২১,০০০ টাকার নগদ পুরস্কার পাওয়া যাবে। তবে শর্ত সাপেক্ষে বলা হয়েছে, ১৫ বছরের পুরানো পেট্রোল এবং ১০ বছরের বেশি বয়সী ডিজেল চালিত অটো-রিকশাটি সরকারের স্ক্র্যাপিং সেন্টারে জমা করতে হবে। রবিবার পিডব্লিউডি রেস্ট হাউস থেকে এমনটাই ঘোষণা করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার (Manohar Lal Khattar)।

এই ‘পরিবর্তন প্রকল্প’টি গত বছর আগস্টে প্রণয়ন করেছিল হরিয়ানা সরকার। গতকাল অর্থাৎ রবিবার এই প্রকল্পের বিষয়ে পুনঃমূল্যায়নে বসেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তখনই তিনি ভাতা প্রদানের কথা ঘোষণা করেন। তাঁর বক্তব্য, “ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল (NGT)-এর সিদ্ধান্ত মত ১৫ বছরের পুরনো পেট্রল এবং ১০ বছরের বেশি বয়সের ডিজেল গাড়ি দিল্লিতে চালানো যাবে না। পরিবর্তন প্রকল্পের প্রথম পর্যায়ে পুরানো যানবাহনগুলি শহরের রাস্তা থেকে তুলে নেওয়া হবে। এই যানবাহন ব্যবহারকারী অটো চালকরা ই-রিকশা কেনার জন্য পর্যাপ্ত সময়, সহায়তা এবং আর্থিক ভাতা পাবেন।”

এই প্রকল্পের উদ্দেশ্য ২০ হাজার পেট্রল এবং ডিজেল চালিত অটোরিকশা বাতিল করা, যাতে শহরের বায়ুকে সতেজ ও তরতাজা করে তোলা যায়। গত বছর আগষ্টে ৬০০ টি ই-রিকশা চালু করেছিল হরিয়ানার মুখ্যমন্ত্রী। একই সাথে গুরুগ্রামে প্রথম ই-রিকশা জোন লঞ্চ করা হয়েছিল। কিন্তু তারপরও বৈদ্যুতিক অটো রিকশা ব্যবহারের চিত্রটি বিশেষ বদলায়নি। তাই এবার এই লোভনীয় আর্থিক সুযোগ-সুবিধার ঘোষণা করা হয়েছে।

মনোহর লাল খাট্টার আরও জানিয়েছেন, “১০ মার্চ থেকে পুরাতন যানবাহনের প্রথম ‘স্ক্র্যাপিং ক্যাম্প’ চালু হতে পারে। এর পর ই-রিকশা নিবন্ধীকরণের জন্য সেখান থেকেই সহায়তা পাবেন চালকরা। স্ক্র্যাপিং প্রক্রিয়াটি সম্পন্ন করার পর চালক ৭,৫০০ টাকার নগদ অর্থ পাবেন এবং স্ক্র্যাপ এজেন্সির তরফ থেকে একটি শংসাপত্র দেওয়া হবে।”

তিনি আরো জানিয়েছেন, ইলেকট্রিক রিকশাটি কেনার পর গুরুগ্রামের মিউনিসিপ্যাল কর্পোরেশনে তার প্রমানপত্র দেখালে পাওয়া যাবে ৩০,০০০ টাকা এবং কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হবে ৩৫,০০০ টাকা। তাঁর কথায় সব মিলিয়ে ৮০,০০০ টাকার অধিক আর্থিক সুবিধা পাবেন চালকরা। এছাড়াও চালকরা ই-রিকশা কেনার বাদবাকি অর্থটি ব্যাঙ্ক থেকে লোন হিসেবে নিতে পারবেন।

সঙ্গে থাকুন ➥