Electric Bike: ই-বাইকের পার্কিং ফি মকুব, অন্যান্য মোটরসাইকেল দাঁড় করালে খরচ বেশি, শব্দ ও বায়ু দূষণ কমাতে অভিনব পদক্ষেপ

Avatar

Published on:

শব্দ ও পরিবেশ দূষণ রোখার অভিনব কায়দা দেখলে তাজ্জব হতে হয়! সম্প্রতি দেশে নয়া নিয়মের কথা শোনালো ফরাসি সরকার। সেপ্টেম্বর থেকে রাজধানী প্যারিসে পেট্রল চালিত স্কুটার ও মোটরসাইকেল পার্কিং করলেই গুণতে হবে কড়ি। অন্যদিকে বৈদ্যুতিক টু-হুইলারের মালিকরা সম্পূর্ণ বিনামূল্যে পার্কিংয়ের সুবিধা পাবেন। ‘সিটি হল’ কর্তৃপক্ষ সংবাদ সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন। এ বছরের জানুয়ারি থেকে এই বিশেষ ব্যবস্থা জারি হওয়ার কথা থাকলেও, তা পিছিয়ে যায়।

এই ব্যবস্থার আরেকটি কারণ হল সরকার চাইছে উন্নত পাবলিক স্পেস। প্রসঙ্গে প্যারিস মোবিলিটি প্রধান তথা পরিবেশবিদ ডেভিড বিলিয়ার্ড বলেন, “পার্কিংয়ের সময় অরাজকতার সৃষ্টি হয়। শব্দের পাশাপাশি দূষণের মাত্রা কমিয়ে আনা আমাদের প্রয়োজন‌।” উল্লেখ্য, প্রথাগত জ্বালানিতে চলা মোটরসাইকেল ও স্কুটারের পার্কিং ফি কত হবে, তা এখনও প্রকাশ করা হয়নি।

যদিও পেট্রল চালিত দু’চাকা গাড়ি পার্কিংয়ের খরচ মোটরগাড়ির তুলনায় কম হবে বলেই অনুমান করা হচ্ছে। পূর্বে প্রশাসন ঘোষণা করেছিল যে স্থানীয় নয় এমন মোটরসাইকেল চালকদের প্যারিসের ১১টি প্রধান জেলায় প্রতি ঘন্টায় পার্কিংয়ের জন্য ৩.২ ডলার (প্রায় ২৫২ টাকা) দিতে হতে পারে। স্থানীয়দের জন্য অবশ্য পার্কিং খরচ অনেকটাই কম৷ তাদের পার্কিং ফি ২ ডলার (প্রায় ১৫৭ টাকা) করে দিতে হত।

এদিকে বিগত কয়েক বছর প্রথাগত জ্বালানি গাড়ির পার্কিং চার্জ ধাপে ধাপে বাদয়ে  ফরাসি সরকার। শহরের পার্কিংয়ের জায়গা দুই ভাগে বিভক্ত। একটি জীবাশ্ম জ্বালানির যানবাহনের জন্য এবং অপরটি পরিবেশ বান্ধব গাড়ির। মোটরসাইকেলের পার্কিং ফি বৃদ্ধি নিয়ে অবশ্য বিরোধিতা করেছে বাইকারদের বিভিন্ন সংগঠন ও প্রধান বিরোধী দল। আবার সাইকেল ব্যবহারকারী ও পথচারীরা সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥