Electric Car Sales 2021: গত বছর বিশ্বজুড়ে 65 লাখ বৈদ্যুতিক গাড়ি বিক্রির রেকর্ড, Tesla Model 3 বেস্ট-সেলিং মডেল

Avatar

Published on:

ইলেকট্রিক যানবাহনের চাহিদা বেড়েছে সমগ্র বিশ্বেই। এই কথাটি এতদিন বিভিন্ন মহলে শোনা গেলেও এবার তার বাস্তবিক চিত্রটি প্রকাশ্যে এসেছে। যা এই কথাটি যে সম্পূর্ণ সত্যি তা প্রমাণ করে দিল। EV Volume-এর পরিসংখ্যান অনুযায়ী গত বছর অর্থাৎ ২০২১-এ সমগ্র বিশ্বে বিদ্যুৎ চালিত গাড়ি বিক্রি হয়েছে ৬.৫ মিলিয়নের অধিক। গত বছরের কেবলমাত্র ডিসেম্বরেই এই জাতীয় গাড়ি বিক্রির সংখ্যা ছিল ৯,০৭,০০০ ইউনিট।

বিশ্বজুড়ে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বৃদ্ধির নেপথ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য কারণ রয়েছে। প্রথমত আন্তর্জাতিক বাজারে জীবাশ্ম জ্বালানির দাম আকাশছোঁয়া হয়েছে, পাশাপাশি বিভিন্ন দেশের সরকার কঠোর নির্গমন বিধি চালু করেছে, এবং আইসিই ইঞ্জিন চালিত গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া বিশ্ব উষ্ণায়নের প্রত্যক্ষভাবে দায়ী। এই সমস্ত কারণের জন্যই ইলেকট্রিক ভেহিকেলের বিক্রি ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।

উক্ত রিপোর্টে দাবি করা হয়েছে গত বছর নভেম্বরের তুলনায় ডিসেম্বরে এই জাতীয় গাড়ির বিক্রি বেড়েছে। ২০২১-এর নভেম্বরে ৭,২০,০০০ -র অধিক ইলেকট্রিক যানবাহন বিক্রি হয়েছিল সমগ্র বিশ্বে। অন্যদিকে ডিসেম্বরে বিক্রির শতকরা হার ছিল ২০২০-তে বৈদ্যুতিক গাড়ি বিক্রির ৫৯ শতাংশ বেশি। ২০২০ সালে বিশ্বে ৫,৭১,০০০ টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছিল।

রিপোর্টে আরও দাবি করা হয়েছে, ২০২১-এ বিশ্বে প্রায় ৬.৫ মিলিয়ন নতুন প্যাসেঞ্জার প্লাগ-ইন ইলেকট্রিক গাড়ি নিবন্ধিত হয়েছে। যা ২০২০-র তুলনায় প্রায় ১০৮% বেশি। ২০২০-তে নিবন্ধিত হয়েছিল ৩.১ মিলিয়ন গাড়ি। এমনকি ২০২০-র তুলনায় ২০২১-এ ৪.৬ মিলিয়ন ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল বিক্রি হওয়ার ৬৯% ব্যবসা বৃদ্ধি পেয়েছে। আবার প্লাগিন হাইব্রিড গাড়ির (১.৯ মিলিয়ন) ক্ষেত্রে এই বৃদ্ধির শতকরা হার ৩১%।

মডেল ভিত্তিক বিক্রির ক্ষেত্রে ২০২১-এ বিশ্বে শীর্ষস্থানে রয়েছে Tesla Model 3, পরবর্তী দুটি জনপ্রিয় গাড়ি হল Wuling-এর Hong Guang Mini EV এবং Tesla Model Y।

সঙ্গে থাকুন ➥