ElectriVa ভারতে প্রতি 20 কিলোমিটারে একটি করে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরির লক্ষ্য নিল

Avatar

Published on:

বৈদ্যুতিক যানবাহন না কেনার কারণ স্বরূপ বহু ক্রেতাই ভারতে অপর্যাপ্ত ইলেকট্রিক চার্জিং স্টেশনকেই দায়ী করে থাকেন। এ বিষয়ে কোনো দ্বিমত নেই। তবে ইতিমধ্যে একাধিক সরকারি এবং বেসরকারি সংস্থা দেশে ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরির কাজে হাত লাগিয়েছে। এক্ষেত্রে কাজের গতি যে হারে বেড়ে চলেছে তাতে করে বর্তমান পরিস্থিতি খুব শীঘ্রই অন্য রূপ নিতে চলেছে বলেই অনুমান। এবার ElectriVa নামক একটি সংস্থা আগামী তিন বছরের মধ্যে ভারতে এক লক্ষ চার্জিং পয়েন্ট তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে৷

ভারতে প্রতি ২০ কিলোমিটার অন্তর একটি করে নিজেদের চার্জিং স্টেশন তৈরির লক্ষ্যের কথা জানিয়েছেন ইলেকট্রিভা (ElectriVa)-র কর্ণধার সুমিত ধানুকা (Sumit Dhanuka)৷ তিনি বলেন, “আমরা দিল্লির একাধিক গুরুত্বপূর্ণ এলাকায় প্রতি তিন কিলোমিটার অন্তর ইলেকট্রিক চার্জিং পয়েন্ট বসাতে চলেছি। এই একই উদ্যোগ দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরেও করা হবে।”

প্রসঙ্গত, দিল্লিতে ১০০ টি ইভি চার্জিং স্টেশন গড়ার বরাত পেয়েছে ইলেকট্রিভা এবং আরও ১৫০টির বরাত তারা খুব শীঘ্রই হাতে পেতে চলেছে। এই বিষয়ে সংস্থার বক্তব্য, “বাজেটে সরকার ইভি চার্জিং পরিকাঠামোয় গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছে। যার ফলে দেশে এই ক্ষেত্রটিতে জোয়ার আসতে চলেছে। ElectriVa হল বর্তমানে দেশের প্রথম সারির স্বাধীন ইভি চার্জিং অপারেটরদের মধ্যে একটি।” এমনকি এই কাজে এর আগে তাদের যথেষ্টই অভিজ্ঞতার কথাও উল্লেখ করেছে।

সংস্থাটি জানিয়েছে বর্তমানে তারা তিনটি প্রধান উদ্দেশ্য নিয়ে এগোচ্ছে। প্রথমত আন্তঃ শহরাঞ্চলে চার্জিং স্টেশন বসানোর জন্য মিউনিসিপাল কর্পোরেশনগুলি থেকে বরাত পাওয়া। জাতীয় এবং রাজ্যের হাইওয়ে কর্পোরেশনগুলোর সাথে অংশীদারিত্বের মাধ্যমে দেশের হাইওয়েতে এই পরিকাঠামোর উন্নয়ন। তৃতীয়ত হাউসিং সোসাইটি এবং রেসিডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনগুলিতে বিকেন্দ্রীভূত চার্জিং পয়েন্ট গড়ে তোলা।

প্রসঙ্গত, ২০২৬ এর মধ্যে ভারতে ইভি চার্জিং পরিকাঠামোতে জোয়ার আসতে চলেছে বলেই ধারণা। কারণ শিল্পক্ষেত্রগুলির কথানুযায়ী ২০২৬-এর মধ্যে ভারতে প্রায় চার লক্ষ চার্জিং স্টেশনের প্রয়োজন পড়বে।

সঙ্গে থাকুন ➥