Eveium মেড ইন ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল দেশীয় সংস্থাদের টেক্কা দিতে, 150 কিমি চলবে ফুল চার্জে

Avatar

Published on:

ভারতের দু’চাকার ব্যাটারি চালিত গাড়ির বাজার ধরতে এবার আসরে নেমে পড়ল দুবাইয়ের মেটাফোর (META4) গোষ্ঠীর শাখা এলিসিয়াম অটোমোটিভস (Ellysium Automotives)‌। সম্প্রতি সংস্থাটি এ দেশে তাদের ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড Eveium প্রতিষ্ঠা করেছিল। এবার উক্ত সংস্থার নাম ব্যবহার করে একসাথে রেট্রো ডিজাইনের তিনটি বৈদ্যুতিক স্কুটি লঞ্চের ঘোষণা করল তারা – Cosmo, Comet ও Czar‌ নির্মাতার দাবি, স্কুটারগুলি ভারতেই তৈরি করা হয়েছ। আগ্রহীরা তাদের শোরুমে গিয়ে ৯৯৯ টাকা  টোকেন হিসাবে দিয়ে মডেলগুলি বুক করতে পারবেন।

Eveium Cosmo

ই-স্কুটার তিনটির মধ্যে সবচেয়ে সস্তা হল Cosmo‌। এতে ৭২ ভোল্ট এবং ৩০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক রয়েছে। যা চার্জে পরিপুষ্ট অবস্থায় একটানা ৮০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। ব্যাটারিটি ৪ ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। এর সাথে ২ কিলোওয়াট ক্ষমতার মোটর দেওয়া হয়েছে। যা ঘন্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার গতি তুলতে সাহায্য করবে। ব্রাইট ব্ল্যাক, চেরি রেড, লেমন ইয়োলো, হোয়াইট, ব্লু এবং গ্রে কালারে উপলব্ধ হবে‌। কসমোর দাম রাখা হয়েছে ১.৪৪ লাখ টাকা (এক্স শোরুম)।

Eveium Comet

কমেট এর স্পেসিফিকেশন আরও উন্নত। ৩ কিলোওয়াট মোটরের সাহায্যে প্রতি ঘন্টায় ৮৫ কিমি/গতিতে ছুটতে সক্ষম এটি। এর ৭২ ভোল্ট ও ৫০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি  সম্পূর্ণ চার্জ করতে ৪ ঘণ্টা সময় লাগে‌ পুরোপুরি চার্জে ই-স্কুটারটি ১৫০ কিমি দৌড়তে পারবে। শাইনি ব্ল্যাক, ম্যাট ব্ল্যাক, ওয়াইন রেড, রয়াল ব্লু, বেজ এবং হোয়াইট কালার ভ্যারিয়েন্টে  মিলবে Eveium Comet। দাম ১.৯২ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে‌।

Eveium Czar

সংস্থার সবচেয়ে দামি ও ফ্লাগশিপ ই-স্কুটার হল Czar। এতে রয়েছে শক্তিশালী ৪ কিলোওয়াট ক্ষমতার সম্পন্ন মোটর। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৫ কিমি। এতে ৭২ ভোল্ট ও ৪২ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক বর্তমান। যা চার্জে পরিপূর্ণ অবস্থায় একটানা ১৫০ কিমি চলতে পারবে। চার্জ হতে সময় নেবে ৪ ঘন্টা। এর সাথে গ্লসি ব্ল্যাক, ম্যাট ব্ল্যাক, গ্লসি রেড, লাইট ব্লু, মিন্ট গ্রিন এবং হোয়াইট কালার স্কিম পাওয়া যাবে। দাম রাখা হয়েছে ২.১৬ লাখ টাকা (এক্স-শোরুম)।

প্রসঙ্গত, Eveium এর প্রতিটি মডেলে ইকো, নরমাল এবং স্পোর্ট মোডে উপলব্ধ। তাছাড়া বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে চাবি ছাড়া চালু করার সুবিধা, অ্যান্টি-থেফ্ট বা চুরি প্রতিরোধী প্রযুক্তি, এলসিডি ডিসপ্লে, রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম, মোবাইল অ্যাপ সাপোর্ট, ফাইন্ড মাই ভেহিকেল অপশন, রিয়েল-টাইম ট্র্যাকিং, ওভার স্পিড অ্যালার্ট সহ আরো অনেক কিছু। আবার Comet ও Czar অতিরিক্ত বৈশিষ্ট্য হিসেবে রিভার্স গিয়ার পেয়েছে।

সঙ্গে থাকুন ➥