৫ বছরের ওয়ারেন্টির সাথে লঞ্চ হল Fairphone 4, রয়েছে সনি ক্যামেরা সেন্সর

Avatar

Published on:

লঞ্চ হল শক্তিশালী ফোন Fairphone 4। নেদারল্যান্ড ভিত্তিক ব্যান্ড, Fairphone তাদের এই নব্য ‘ইনভেন্টেড’ স্মার্টফোনকে ‘উত্তম, নির্ভরযোগ্য এবং টেকসই’ বলে দাবি করেছে। নবাগত, এই হ্যান্ডসেটের ফিচারের তালিকায় অন্তর্ভুক্ত থাকছে, একটি ৬.৩ ইঞ্চির FHD+ ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৭৫০জি ৫জি এসওসি, ডুয়েল সনি সেন্সর যুক্ত রিয়ার ক্যামেরা সেটআপ, পিক্সেলওয়ার্কস টেকনোলজি এবং ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। এছাড়া, সিকিউরিটির জন্য Fairphone 4-এ সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও পাওয়া যাবে। আবার, ফোনটি MIL810G স্ট্যান্ডার্ড সার্টিফায়েড হওয়ায়, স্ট্রাকচারের দিক থেকে যথেষ্ট মজবুত।

Fairphone 4 দাম

ফেয়ারফোন ৪ স্মার্টফোনকে দুটি ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৫৭৯ ইউরো (প্রায় ৪৯,৮০০ টাকা) রাখা হয়েছে। অন্যদিকে, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৬৪৯ ইউরো (প্রায় ৫৫,৮৪৫ টাকা)। ফোনের বেস ভ্যারিয়েন্ট শুধুমাত্র গ্রে কালারে পাওয়া যাবে। যেখানে, টপ-ভ্যারিয়েন্টটি গ্রীন, গ্রে এবং স্পেকেল্ড গ্রীন কালারে উপলব্ধ। এই নয়া স্মার্টফোনের শিপিং ২৫ অক্টোবর থেকে শুরু হবে এবং এটিকে ফেয়ারফোনের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কেনা যাবে। উল্লেখ্য, ফেয়ারফোন তাদের এই লেটেস্ট হ্যান্ডসেটের সাথে ৫ বছরের ওয়ারেন্টি দেবে।

Fairphone 4 স্পেসিফিকেশন

ফেয়ারফোন ৪ -এ, কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ একটি ৬.৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৩৪০ পিক্সেল) আইপিএস এলসিডি ডিসপ্লে আছে। এই ডিসপ্লে, ১৯.৫:৯ এসপেক্ট রেশিও, ৪১০ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং পিক্সেলওয়ার্কস টেকনোলজি সাপোর্ট করবে। ফাস্ট-পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এতে থাকছে, অ্যাড্রেনো ৬১৯ জিপিইউ সমেত স্ন্যাপড্রাগন ৭৫০জি ৫জি প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। তবে সংস্থাটি জানিয়েছে যে, এই স্মার্টফোনটি ২০২৫ সালের মধ্যে দুটি বড় অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার আপডেট পেতে চলেছে। যাইহোক, স্টোরেজের ক্ষেত্রে ফোনে, ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং ২৫৬ জিবি অনবোর্ড মেমোরি পাওয়া যাবে। আবার মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে ফোনের স্টোরেজ ক্যাপাসিটিকে ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব।

ক্যামেরা ফ্রন্টের প্রসঙ্গে বললে, Fairphone 4 ফোনের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ দেখা যাবে। যার মধ্যে প্রথমটি হলো, ৪৮ মেগাপিক্সেলের (অ্যাপারচার : এফ/১.৬) সনি IMX582 প্রাইমারি সেন্সর, যা ৮এক্স (8x) ডিজিটাল জুম সাপোর্ট করবে, আর দ্বিতীয়টি হলো, ৪৮ মেগাপিক্সেলের (অ্যাপারচার : এফ/২.২) আলট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। ডিসপ্লের উপরি অংশে থাকছে, ২৫ মেগাপিক্সেলের (অ্যাপারচার : এফ/২.২) সনি IMX576 ফ্রন্ট ক্যামেরা সেন্সর, যা ৮এক্স (8x) ডিজিটাল জুম এবং এইচডিআর টেকনোলজি সাপোর্ট করবে।

সেন্সর অপশনের মধ্যে, সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, অ্যাক্সেলেরোমিটার, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর এবং ই-কম্পাস সামিল রয়েছে এই ফোনে। কানেক্টিভিটি অপশন হিসাবে ফোনে, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি, ৫জি, ৫জি LTE, ব্লুটুথ ভি৫.১, এনএফসি, ইউএসবি টাইপ-সি পোর্ট, ইউএসবি ওটিজি, ডুয়েল-সিম (ন্যানো+ই-সিম) স্লট বর্তমান। এই ফোন IP54 রেটিং প্রাপ্ত, তাই এটি জল ও ধুলো রোধী। এতে ৩,৯০৫ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করবে। ফোনটির পরিমাপ, ১৬২x৭৫.৫x১০.৫ মিমি এবং ওজন ২২৫ গ্রাম। ফেয়ারফোন জানিয়েছে, MIL810G স্ট্যান্ডার্ড ড্রপ টেস্টে উত্তীর্ণ হওয়ার পরেই এই স্মার্টফোন লঞ্চ করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥