CNG Bus: আজ বেসরকারি উদ্যোগে কলকাতায় প্রথম বাতানূকূল সিএনজি বাস পথে নামল

Avatar

Published on:

মাত্রাতিরিক্ত পরিবেশ দূষণ রোধে ও পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি থেকে রেহাই পেতে গত বছর রাজ্য পরিবহণ দফতর উদ্যোগ নিয়ে জ্বালানি তেলের বদলে কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি)-এ চলে, এমন ধরনের বাস চালানো শুরু করেছে। আর আজ কলকাতায় এই ধরনের নতুন পরিবেশবান্ধব বাস পরিষেবার সূচনা হল। আপাতত পাইলট রান বা পরীক্ষামূলক ভাবে ওই বাস চলবে।

নিউটাউনে সার্বাবান বাস সার্ভিসেসের তরফে সিএনজি বাস পরিষেবার উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। আপাতত রাজ্য পরিবহণ দফততের সহায়তায় নিউটনের সাপুরজি থেকে উল্টোডাঙার ১৫ নম্বর সরকারি বাস ট্যান্ডের মধ্যে পাঁচটি সিএনজি বাস চালানো হবে। যাত্রীদের বসার জন্য প্রতিটিতে ৩১টি আসন থাকছে।

নতুন বাসগুলি আনা হয়েছে ইন্দোর থেকে‌। সেখানকার এক সংস্থাকে ২০টি বাসের অর্ডার দেওয়া হয়েছিল। যদিও প্রথম পর্যায়ে পাঁচটি বাস ডেলিভারি দিতে পেরেছে তারা। প্রথম ধাপে সেই বাসগুলিই চলাচল করবে‌। আর আগামী কয়েক মাসের মধ্যে বাকি বাসগুলি মালিকদের কাছে চলে আসবে। প্রতিটিতে থাকছে এসি। সরকারের ঠিক করে দেওয়া ভাড়া দেবেন যাত্রীরা‌‌।

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন,”কলকাতায় সিএনজি গ্যাস সরবরাহের জন্য একটি সংস্থার সঙ্গে আমাদের কথা হয়েছে। এখন রিফিলিং করলেও খুব তাড়াতাড়িই আমাদের গ্যাসের লাইন চলে আসবে। কিছু পাম্পেও সিএনজি রিফিলিং করার ব্যবস্থা রয়েছে৷ আবার পরিবহণ দপ্তরের ডিপোতে সরকারি ও বেসরকারি বাসে সিএনজি ভরার সুবিধা রয়েছে।”

সঙ্গে থাকুন ➥