ফ্রি ডেলিভারির দিন গেল, এখন থেকে অতিরিক্ত টাকা নেবে Flipkart, নতুন নিয়ম জানেন তো

Avatar

Published on:

Flipkart Charge Extra Cash On Delivery Order

আপনি কি জনপ্রিয় ই-কমার্স শপিং প্ল্যাটফর্ম Flipkart থেকে কেনাকাটা করেন? তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন। আসলে সম্প্রতি ওয়ালমার্ট (Wallmart)-এর মালিকানাধীন সংস্থাটি অর্ডারের ক্ষেত্রে একটি নতুন নিয়ম এনেছে। তারা জানিয়েছে যে, এখন থেকে ক্যাশ অন ডেলিভারি-র ক্ষেত্রে অতিরিক্ত চার্জ নেওয়া হবে। উল্লেখ্য যে, ডেলিভারি করা প্রোডাক্টটির দাম যা হোক না কেন, ‘ক্যাশ অন ডেলিভারি’ বা ‘সিওডি’ (COD) মোড মারফত পেমেন্ট করলেই ইউজারদেরকে অতিরিক্ত টাকা গুনতে হবে। তবে প্রিপেইড অর্ডারের ক্ষেত্রে এমন কোনো এক্সট্রা ফি নেওয়া হবে না বলে সংস্থার তরফে আশ্বস্ত করা হয়েছে। কিন্তু COD মোড মারফত পেমেন্ট করলে অতিরিক্ত কত টাকা দিতে হবে ব্যবহারকারীদের? আসুন জেনে নিই।

Flipkart থেকে COD মোড মারফত কেনাকাটায় দিতে হবে বাড়তি চার্জ

এখন থেকে যেসব গ্রাহকরা ফ্লিপকার্টের মোবাইল অ্যাপ বা ওয়েবসাইট থেকে কেনাকাটা করার পর ক্যাশ অন ডেলিভারি অপশন মারফত পেমেন্ট করবেন, তাদেরকে অতিরিক্ত ৫ টাকা দিতে হবে। উল্লেখ্য যে, এতদিন পর্যন্ত সিওডি অপশন বেছে নিলে কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া গ্রাহকদের কাছ থেকে কোনো অতিরিক্ত চার্জ নেওয়া হতো না। মূলত ৫০০ টাকার অধিক মূল্যের ফ্লিপকার্ট প্লাসের আওতাভুক্ত পণ্য কিনলে কোনো ডেলিভারি ফি লাগতো না, তবে পণ্যের দাম ৫০০ টাকার কম হলে ক্রেতাদের ৪০ টাকা ডেলিভারি ফি দিতে হতো। কিন্তু হালফিলে সংস্থাটি ঘোষণা করেছে যে, এবার থেকে ডেলিভারি ফি ছাড়াও যে-কোনো মূল্যের প্রোডাক্টের ক্ষেত্রে হ্যান্ডলিং ফি বাবদ প্রত্যেক ক্যাশ অন ডেলিভারি অর্ডারের জন্য গ্রাহকদের কাছ থেকে ৫ টাকা করে নেওয়া হবে। তবে যারা অনলাইনে টাকা পেমেন্ট করবেন, তাদেরকে কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না।

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নেওয়া হল?

এখন খুব স্বাভাবিকভাবেই সকলের মনে প্রশ্ন জাগছে যে, হঠাৎ করে কেন ফ্লিপকার্ট এরকম সিদ্ধান্ত নিল? আসলে ব্যাপারটা হল, গোটা দেশকে ডিজিটালি শক্তিশালী করে তুলতে বহুদিন আগেই ডিজিটাল ইন্ডিয়া মিশন নামক প্রচারাভিযান চালু করেছে মোদি সরকার। দেশের আপামর জনগণকে যাতে ইন্টারনেট ভিত্তিক যাবতীয় পরিষেবা ব্যবহারে আগ্রহী করে তোলা যায়, তার জন্যই কেন্দ্রের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। সেক্ষেত্রে এবার সাম্প্রতিককালে প্রধানমন্ত্রীর দেখানো পথই অনুসরণ করতে চলেছে ফ্লিপকার্ট। সংস্থার তরফে জানানো হয়েছে যে, আগামী দিনে সর্বাধিক সংখ্যক ইউজাররা যাতে পেমেন্ট করার জন্য ডিজিটাল মোড ব্যবহার করার চেষ্টা করেন, তার জন্যই হালফিলে সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ই-কমার্স কোম্পানিটি আরও জানিয়েছে যে, ডিজিটাল মোডে পেমেন্ট গ্রহণ করা ফ্লিপকার্টের পক্ষে খুবই সহজ। শুধু তাই নয়, কেউ অর্ডার ক্যান্সেল করলে অনলাইন মোড মারফত পেমেন্ট করা থাকলে গ্রাহককে তার টাকা রিফান্ড করাও সংস্থার পক্ষে অনেকটাই সুবিধাজনক হয়ে যায়।

Flipkart-এর এই সিদ্ধান্তে প্রত্যন্ত গ্রাম এবং শহরাঞ্চলের মানুষ পড়বেন মুশকিলে

এই প্রসঙ্গে বলে রাখি, ডিজিটাল পেমেন্ট করা সুবিধাজনক হলেও এখনও আমাদের দেশে এমন অনেক প্রত্যন্ত জায়গা রয়েছে, যেখানে খুব ভালোভাবে ইন্টারনেট গিয়ে পৌঁছোয়নি। এমত পরিস্থিতিতে খুব ছোটো শহর তথা গ্রামীণ অঞ্চলের মানুষের পক্ষে ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করা খুবই অসুবিধাজনক। তাই ছোটো ছোটো শহর কিংবা গ্রামের বাসিন্দারা মূলত ক্যাশ অন ডেলিভারির উপরেই নির্ভর করে থাকেন। ফলে হালফিলে Flipkart-এর তরফে নেওয়া এই সিদ্ধান্তের জেরে দেশের গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষেরাই সরাসরি প্রভাবিত হবেন বলে ধরে নেওয়া যেতে পারে। উল্লেখ্য যে, Wallmart-এর মালিকানাধীন সংস্থাটির অন্যতম প্রতিদ্বন্দ্বী ই-কমার্স প্ল্যাটফর্ম Amazon কিন্তু এখনও ইউজারদেরকে বিনামূল্যে ক্যাশ অন ডেলিভারির অপশন দিচ্ছে। সেক্ষেত্রে Flipkart-এর এই সিদ্ধান্ত আগামী দিনে তাদের ব্যবসায়িক কার্যক্রমের ওপর কোনো গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে কি না, সেটা একমাত্র সময়ই বলতে পারবে।

সঙ্গে থাকুন ➥