Foxconn EV: ভারতে বৈদ্যুতিক গাড়ি বানাতে আগ্রহী iPhone-iPad নির্মাতা ফক্সকন

Avatar

Published on:

খুব শীঘ্রই ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে নিজেদের উপস্থিতি জানান দিতে চলেছে তাইওয়ানের বহুজাতিক টেক-কোম্পানি Foxconn। এমনকি আসন্ন গাড়িগুলিকে এদেশেই ম্যানুফ্যাকচার করা হবে বলে জানিয়েছে সংস্থাটি। Foxconn-এর চেয়ারম্যান লিউ ইয়াং-ওয়ে (Liu Young-Way) ভারতে নিজেদের গাড়ি আনার পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছেন।

একইসাথে লিউ ভারতের পাশাপাশি ব্রাজিল এবং ইউরোপীয় দেশগুলিতে তাঁদের গাড়ির উৎপাদন কেন্দ্র খোলা হবে বলেও জানিয়েছেন। তথাপি তিনি সংস্থার সংশ্লিষ্ট ক্ষেত্রে বিস্তারিত পরিকল্পনাটি গোপন রেখেছেন। তাঁর কথায়, “ইউরোপে যে কাজের প্রক্রিয়া দ্রুত হবে সে বিষয়ে আমি সহমত। তবে কোথায় হবে তা আমি এখনই জানাতে পারবো না।” ইতিমধ্যেই সংস্থাটি জার্মানির বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারী সংস্থাকে পরোক্ষভাবে সহায়তা করে চলেছে বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য ফক্সকন, বিশ্বের বৃহত্তম আইফোনের অ্যাসেম্বলার সংস্থাটি সম্প্রতি বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় নিজেদের পদার্পণের কথা জানিয়েছে। গত সোমবার HHTD21 ইভেন্টে তিনটি প্রোটোটাইপ মডেলের গাড়ির উপর থেকে পর্দা সরিয়েছে সংস্থাটি। মডেল ই (Model E) নামে একটি লাক্সারি সেডান, মডেল সি (Model C) বলে একটি এসইউভি এবং মডেল টি (Model T) নামে একটি যাত্রী পরিবহণকারী বাসের প্রোটোটাইপ দেখানো হয়েছে। মডেল সি এসইউভি এবং মডেল ই সেডান গাড়ি দুটি রেসিং কার ফিচার সমৃদ্ধ এবং ৭৫০ কিমি সর্বোচ্চ রেঞ্জের সাথে আসবে। পাশাপাশি মডেল টি নামক বাসটি প্রতি ঘন্টায় ১২০ কিমি সর্বোচ্চ গতিবেগের সাথে ৪০০ কিমি পর্যন্ত পাড়ি দেবে বলে দাবি করেছে ফক্সকন।

তবে অটোমোবাইলের ক্ষেত্রেও নিজেদের ব্র্যান্ডিং ব্যবহার করে গাড়ি বিক্রয়ে অনিচ্ছুক ফক্সকন। এত দিনের মত মূল সংস্থার সহকারী সংস্থার ভূমিকা পালন করতেই ইচ্ছুক বলে সংস্থার তরফে খোলসা করে জানানো হয়েছে। তাই ইতিমধ্যেই নিজেদের তিনটি গাড়ির কেবলমাত্র প্রোটোটাইপ বা নমুনা মডেল উন্মোচন করেছে সংস্থাটি। যাতে কোনো সংস্থার গাড়ি উৎপাদনের বরাত নিয়ে অদূরে গণ উৎপাদনের ক্ষেত্রে সেই সংস্থাটির ইচ্ছানুযায়ী গাড়ির ডিজাইনে বদল আনা যায়।

ইতিমধ্যেই আমেরিকার একটি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী স্টার্টআপ সংস্থা ফিসকার (Fisker)-এর সাথে চুক্তি করেছে সংস্থাটি। নিজেদের ব্যবসা বাড়ানোর উদ্দেশ্যে ফক্সকন (Foxconn) আমেরিকার আর একটি নামকরা সংস্থা টেসলা (Tesla)-র প্রতিদ্বন্দী হিসেবে পরিচিত লর্ডস্টাউন মোটরস (Lordstown Motors)-এর কারখানাটি কিনে নিয়েছে। এছাড়াও আগামী দিনে অটো চিপের চাহিদা পূরণ করতে তাইওয়ানের একটি চিপ প্ল্যান্ট সংস্থার মালিকানা নিয়েছে Foxconn।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥