Sale-এর অফার ভুলে যান! সরকারের FREE ল্যাপটপ দেওয়ার পোস্ট ভাইরাল নেটদুনিয়ায়, জেনে নিন বিশদ

Avatar

Published on:

free-laptop-scam-circulating-on-internet-in-the-name-of-government-beware-and-check-details

Free Laptop Scam: দেশবাসীর সুবিধার জন্য বিগত কয়েক বছরে ভারত সরকার একাধিক নতুন নিয়ম লাগু করেছে, চালু হয়েছে বহু স্কিম বা প্রকল্পও। কিন্তু যদি এখন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনাকে বলা হয় যে, কেন্দ্রের সিদ্ধান্তে আপনি ফ্রি ল্যাপটপ পাবেন, তাহলে সাত-পাঁচ না ভেবে সেই কথায় কান না দেওয়াই মঙ্গল! আসলে সম্প্রতি নেটদুনিয়ায় এরকমই একটি ভুয়ো বার্তা ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হচ্ছে মোদী সরকার এবার বিনামূল্যে ল্যাপটপ দিচ্ছে। এই ল্যাপটপ হাতে পেতে, একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের নামে ব্যক্তিগত তথ্য আপলোড করার প্রস্তাব দেওয়া হচ্ছে। তবে মাথায় রাখবেন, এই ধরনের সমস্ত দাবি বা পোস্ট পুরোপুরি জাল – একটি ফ্রি ল্যাপটপের লোভ আপনাকে বড় লোকসানের দিকে ঠেলে পারে। PIB Fact Check ইউনিটও একে ভুয়ো খবর বলে নিশ্চিত করেছে।

ফ্রি ল্যাপটপ স্ক্যাম: জালিয়াতির নতুন ফাঁদ পাতা হয়েছে ইন্টারনেট মাধ্যমে

‘প্রধানমন্ত্রী ফ্রি ল্যাপটপ যোজনা ২০২৩-২৪’ শিরোনামের একটি পোস্টারের মাধ্যমে ইন্টারনেটে বিনামূল্যে ল্যাপটপ হাতে পাওয়ার একটি স্কিমের কথা বর্তমানে প্রচার করা হচ্ছে। এতে দাবি করা হয়েছে যে, ভারতের যেকোনো রাজ্যের শিক্ষার্থীরা এই অফারটি পেতে পারে। কিন্তু পিআইবি ফ্যাক্ট চেক, জাল পোস্ট শনাক্ত করার পর টুইটারে নিশ্চিত করেছে যে ভারতের শিক্ষা মন্ত্রক বা সরকার এই ফ্রি ল্যাপটপ দেওয়ার কোনো উদ্যোগের সাথে কোনোভাবে জড়িত নয়। এটি সম্পূর্ণ মিথ্যা প্রচার।

উল্লেখ্য, এই অফারে সাধারণ মানুষকে তাদের ব্যক্তিগত তথ্য প্রদান করতে বলা হয়েছে যা পরবর্তীতে তাদের অযাচিত বিপদের দিকে নিয়ে যেতে পারে। খেয়াল করলেই দেখা যাবে যে, এরকম পোস্টের বাক্যের গঠন ও ব্যাকরণে অনেক ভুল রয়েছে, তাই এগুলির সত্যতা সহজেই যাচাই করা যাবে।

কার্যত এরকমই স্কিম আছে সরকারের

তবে বলে রাখি, সোশ্যাল মিডিয়ার ভাইরাল পোস্ট ভুল হলেও, সরকারের আদতে কিন্তু এরকম স্কিম সত্যিই রয়েছে। ভারত সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে যে, একাদশ-দ্বাদশ শ্রেণী এবং গ্রাজুয়েশন কোর্সে অধ্যয়নরত সমস্ত শিক্ষার্থীরা সরকারি ওয়েবসাইটে আবেদন করে সমস্ত তথ্য যাচাই করে আবেদন করলেই, বিনামূল্যে ল্যাপটপ পাবেন। এর জন্য থার্ড পার্টি কোনো বিজ্ঞাপন অনুসরণের প্রয়োজন নেই!

সঙ্গে থাকুন ➥