টেসলার কাছ থেকে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতার তকমা ছিনিয়ে নিতে চায় এই সংস্থা

Avatar

Published on:

ইলেকট্রিক গাড়ির বাজারে টেসলা (Tesla) এখন অপ্রতিরোধ্য একটি নাম। দীর্ঘদিন ধরে এই ধরনের গাড়ি বাজারে শীর্ষস্থান বজায় রেখেছে ইলন মাস্কের ওই সংস্থা‌। যা ঈর্ষার কারণ হয়ে দাঁড়াচ্ছে পুরনো সংস্থাগুলির কাছে। তাই টেসলাকে হারাতে উঠেপড়ে লেগেছে প্রথাগত জ্বালানিতে চলা গাড়ি নির্মাতারা। এ ক্ষেত্রে তাদের বাজি কমদামী বিদ্যুৎচালিত গাড়ি।

মার্কেট শেয়ার ও মার্কেট ক্যাপিটালাইজেশনের নিরিখে টেসলাকে পিছনে ফেলার রূপরেখা দিলেন জেনারেল মোটরস (General Motors) বা জিএম-এর চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মেরি বারা (Merry Barra)। ১১৪ বছরের পুরনো গাড়ি সংস্থাটির সিইও এদিন স্পষ্ট করে দেন, ক্যালিফোর্নিয়ার প্রতিদ্বন্দ্বীর (পড়ুন টেসলা) তুলনায় তাদেরকে আরও সাশ্রয়ী মূল্যে বৈদ্যুতিক গাড়ি তৈরি করতে হবে।

জিএম-এর লক্ষ্য, বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাতার তকমা টেসলা-র কাছ থেকে ছিনিয়ে নেওয়া। ইয়াহু ফাইন্যান্সের একটি সাক্ষাৎকারে মেরি বলেন, “লক্ষ্য পূরণের তাগিদে সমস্ত পদক্ষেপ নিচ্ছি আমরা। এই দশকের মাঝামাঝি নাগাদ এই দেশে (আমেরিকায়) টেসলা-সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলির চেয়ে বেশি ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করবে জেনারেল মোটরস। তিনি যোগ করেন, শুধু প্রিয়িমাম নয়, ৩০ হাজার ডলার মূল্যেও (প্রায় ২৩ লক্ষ) ওই রকম গাড়ি বেচবো আমরা‌।

জিএম-এর অধীনস্থ Chevrolet-এর Equinox EV-কেই এখানে উল্লেখ করেছেন মেরি। যা আগামী বছর বাজারে আসবে। বর্তমানে টেসলার সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি হল Model 3। দাম ৪০ হাজার ডলার (প্রায় ৩১ লক্ষ টাকা) থেকে শুরু। তুলনাস্বরূপ, Chevrolet-এর সবচেয়ে কমদামী ইলেকট্রিক গাড়ি হল Bolt ইভি। এর দাম শুরু ৩১ হাজার ৫০০ ডলার থেকে, টাকার অঙ্কে যা ২৪ লক্ষের বেশি। বর্তমানে আমেরিকায় টেসলার ইভি মার্কেট শেয়ার ১৪ শতাংশ৷ সেখানে জিএম-এর অংশীদারিত্ব ৭.৬ শতাংশ। টেসলার পরে তারাই দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা।

সঙ্গে থাকুন ➥