যত ইচ্ছা ছবি বা ফাইল রাখুন, Google সম্পূর্ণ ফ্রি-তে 1TB স্টোরেজ দিচ্ছে

Avatar

Published on:

Google announces 1TB Storage withdraw 15GB limit for account

একটা সময় ছিল, যখন মেমোরি কার্ড বা পেনড্রাইভে ইউজারদেরকে সমস্ত ডেটা স্টোর করে রাখতে হতো। তবে ধীরে ধীরে সময় বদলেছে, এবং সেইসাথে বদলেছে কাজের ধারাও। চলতি সময়ে ইন্টারনেট খুবই সহজলভ্য, আর ক্লাউড স্টোরেজের সৌজন্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সমস্ত ডেটা হয়ে গিয়েছে সিকিওরড তথা নিরাপদ। আর বর্তমান সময়ে দাঁড়িয়ে আট থেকে আশি – কমবেশি প্রত্যেকেই স্মার্টফোনের সঙ্গে সড়গড় হয়ে যাওয়ায় স্মরণীয় কোনো মুহূর্ত (ফটো কিংবা ভিডিও) চিরদিনের জন্য ধরে রাখা কিংবা জরুরি ডেটা নিরাপদ জায়গায় স্টোর করে রাখা এখন মানুষের কাছে জলবৎ তরলং হয়ে গিয়েছে। তবে গত বছরের জুন মাসের পয়লা তারিখ থেকে ‘আনলিমিটেড ফ্রি স্টোরেজ’-এর অপশন বন্ধ করেছিল Google, যার ফলে কিঞ্চিৎ সমস্যার মুখোমুখি হয়েছিলেন ইউজাররা।

টেক জায়ান্টটি গত বছরের মাঝামাঝি সময় থেকে ইউজারদের জন্য মাত্র ১৫ জিবি ফ্রি স্টোরেজ বরাদ্দ করেছিল। উল্লেখ্য, এই সীমিত পরিমাণ স্টোরেজের আওতায় আছে গুগল ফটোজ (Google Photos), জিমেইল (Gmail) এবং গুগল ড্রাইভ (Google Drive)। অর্থাৎ, ব্যবহারকারীদের প্রয়োজনীয় যা কিছু আছে, সব ১৫ জিবি স্টোরেজ স্পেসের মধ্যেই সেভ করে রাখতে হবে। নচেৎ এক্সট্রা ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে চাইলে অতিরিক্ত গাঁটের কড়ি খসাতে হবে ব্যবহারকারীদের। তবে এবার ইউজারদের সমস্যা কমিয়ে সম্প্রতি গুগল একটি দারুণ সুখবর নিয়ে হাজির হয়েছে।

ফ্রি ক্লাউড স্টোরেজের নির্ধারিত সীমা বাড়াচ্ছে টেক জায়েন্ট Google

সম্প্রতি গুগল তার ব্লগপোস্টের মাধ্যমে ঘোষণা করেছে যে, তারা এখন ১৫ জিবি ফ্রি স্টোরেজের নির্ধারিত সীমা বাড়াতে চলেছে। টেক জায়েন্টটি জানিয়েছে, এখন তারা সমস্ত ব্যবহারকারীদেরকে ১৫ জিবির পরিবর্তে ১ টিবি ফ্রি স্টোরেজ ব্যবহার করার সুযোগ দেবে। অর্থাৎ, ১৫ জিবি ফ্রি স্টোরেজের পরিমাণ এক ধাক্কায় বেড়ে হয়ে যাচ্ছে এক টিবি অর্থাৎ ১,০২৪ জিবি! গুগলের এই ঘোষণা ব্যবহারকারীদেরকে যে অনেকটাই স্বস্তি দেবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। ফলে গুগলের “ওয়ার্কস্পেস ইন্ডিভিজুয়াল” (Workspace Individual) এবার একদম নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন ইউজাররা।

এর আগে বেশি ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে হলে পকেট থেকে অতিরিক্ত টাকা খসাতে হতো ইউজারদের

প্রসঙ্গত বলে রাখি, এতদিন পর্যন্ত ১৫ জিবির থেকে বেশি পরিমাণ স্টোরেজের প্রয়োজন হলে ইউজারদের গুগলের সাবস্ক্রিপশন ভিত্তিক স্টোরেজ প্ল্যানের অপশন বেছে নিতে হতো। সেক্ষেত্রে সংস্থাটি ১০০ জিবি স্টোরেজের জন্য প্রতি মাসে ১৩০ টাকা, ২০০ জিবির জন্য প্রতি মাসে ২১০ টাকা এবং ২ টিবির জন্য প্রতি মাসে ৬৫০ টাকা চার্জ করতো। ফলে জরুরি ডেটা স্টোর করার পাশাপাশি নিজেদের মধুর স্মৃতিবিজড়িত ফটো কিংবা ভিডিও সেভ করে রাখতে হলে বেশ অনেকটাই টাকা খরচ করতে হতো ইউজারদের। তবে এবার থেকে আর ব্যবহারকারীদের অতিরিক্ত গাঁটের কড়ি খসাতে হবে না, কেননা এখন প্রতিটি গুগল ওয়ার্কস্পেস ইন্ডিভিজুয়াল অ্যাকাউন্টের জন্য ১ টিবি সিকিওর ক্লাউড স্টোরেজের সুবিধা নিয়ে আসছে মার্কিনি টেক কোম্পানিটি।

কীভাবে পাওয়া যাবে ১ টিবি ফ্রি স্টোরেজ?

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, এই ১ টিবি ফ্রি স্টোরেজ স্পেস ব্যবহার করতে হলে ইউজারদেরকে কী করতে হবে? সেক্ষেত্রে বলি, এর জন্য ব্যবহারকারীদেরকে আলাদা করে কিছু করতে হবে না। Google-এর তরফে জানানো হয়েছে যে, ইউজারদের অ্যাকাউন্ট স্টোরেজ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পেয়ে ১ টিবি হয়ে যাবে। ফলে ব্যবহারকারীরা আগের মতোই নিজেদের Google Workspace অ্যাকাউন্ট স্বচ্ছন্দে ব্যবহার করা চালিয়ে যেতে পারেন।

সঙ্গে থাকুন ➥