ওয়েদার আপডেট থেকে লাইভ ভিউ, Google Maps-এ জুড়ছে একঝাঁক নতুন ফিচার

Avatar

Published on:

করোনা মহামারী পরিস্থিতিতে, ইউজারদের সুবিধার্থে নিজের ভার্চুয়াল মানচিত্র পরিষেবা Google Maps-এ একাধিক নতুন ফিচার এনেছে টেক জায়ান্ট Google। তাছাড়া মাত্র কয়েকদিন আগেই Maps-এর জন্য রোলআউট হয়েছে ডার্ক মোড থিমও; একটি ওএস আপডেটের মাধ্যমে এটি ইউজারদের জন্য উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এখানেই শেষ নয়; Google Maps অ্যাপ্লিকেশনকে ঢেলে সাজাতে ফের এক গুচ্ছ নতুন ফিচার আনতে চলেছে টেক জায়ান্টটি।

এক্সডিএ (XDA) ডেভলপার এবং অ্যান্ড্রয়েড পুলিশ (AndroidPolice)-এর রিপোর্ট অনুযায়ী, গতকাল অর্থাৎ মঙ্গলবার গুগল (Google) ঘোষণা করেছে যে এবার থেকে ম্যাপ ইউজাররা বিমানবন্দর, ট্রানজিট স্টেশন এবং শপিং মলসহ নির্দিষ্ট ইন্ডোর লোকেশনগুলিতে লাইভ ভিউ (Live View)-এর সুবিধা নিতে পারবেন, যা আগে কেবল বাইরের অর্থাৎ আউটডোরের নেভিগেশনের জন্য ব্যবহৃত হত। কার্যকারিতার কথা বললে, এই ফিচারের সাহায্যে ইউজাররা বিমান বা ট্রেনে যাত্রা করার সময় প্ল্যাটফর্ম, নিকটতম লিফট, এসকালেটর, গেট, চেক-ইন কাউন্টার, টিকিট অফিস, রেস্টরুম, এটিএম ইত্যাদি প্রয়োজনীয় জায়গাগুলি সহজেই খুঁজে পাবেন। আবার কোনো মল থেকে কিছু বাছাই করার ক্ষেত্রে বা কোন ফ্লোরে কী স্টোর রয়েছে এবং কীভাবে সেখানে পৌঁছানো যাবে – তারও নির্দেশনা পাওয়া যাবে এই ফিচারটির দৌলতে।

জানিয়ে রাখি, ম্যাপ (Maps)-এর এই ইনডোর লাইভ ভিউ ফিচারটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে উপলব্ধ হয়েছে এবং শিকাগো, লং আইল্যান্ড, লস অ্যাঞ্জেলেস, নেওয়ার্ক, সান ফ্রান্সিসকো, সান জোসে ও সিয়াটেলের মত অঞ্চলের বাসিন্দারা এটি ব্যবহার করতে পারছেন। সেক্ষেত্রে, টোকিও এবং জুরিখের আরো কয়েকটি শহরের বিমানবন্দর, মল এবং ট্রানজিট স্টেশনগুলি নির্বাচন করতে ফিচারটিকে আগামী মাসগুলিতে প্রসারিত করা হবে। আসন্ন দিনগুলিতে ইনডোর লাইভ ভিউ ফিচার আসতে পারে ভারতের জন্যও।

তবে ইনডোর লাইভ ভিউ ছাড়াও, গুগল ম্যাপের জন্য সম্প্রতি আরো অন্যান্য অনেক ফিচার প্রবর্তিত হয়েছে। এর মধ্যে রয়েছে একটি নতুন আবহাওয়া স্তর বা ওয়েদার লেয়ার যা ইউজারদের আবহাওয়ার বর্তমান অবস্থা এবং পূর্বাভাস সম্পর্কে সূচিত করবে। ফলে, ইউজাররা আসন্ন দিনগুলিতে নির্দিষ্ট আবহাওয়ার অবস্থা মাথায় রেখে নিজেদের ভ্রমণের পরিকল্পনা নির্ধারণ করতে পারবেন। এছাড়াও এই ম্যাপে একটি এয়ার কোয়ালিটি লেয়ার দেখা যাবে যার সাহায্যে ইউজাররা পারিপার্শ্বিক অঞ্চলের বাতাস কতটা স্বাস্থ্যকর বা অস্বাস্থ্যকর তা জানতে পারবেন। এক্ষেত্রে, আগামী কয়েক মাসের মধ্যেই এই লেয়ারদুটি সমস্ত ধরণের স্মার্টফোনের জন্য উপলব্ধ হবে।

শুধু তাই নয়, গুগল জানিয়েছে যে, তারা ম্যাপের জন্য একটি নতুন রাউটিং মডেল তৈরি করেছে যা কোনো রাস্তার ট্র্যাফিক যানজট বা অন্যান্য সব ঝুঁকি সম্পর্কে সুস্পষ্ট তথ্য দেবে। ফলে ইউজার, তার যানবাহনের জ্বালানী কিছুটা বাঁচাতে সক্ষম হবেন। অন্যদিকে, আগামী দিনগুলিতে গুগল ম্যাপ নেভিগেট করার সময় দ্রুততম রুটগুলি ডিফল্ট হিসেবে প্রদর্শিত হবে এবং রুটের মধ্যে কার্বন-ডাই-অক্সাইডের প্রভাব কতটা তাও দেখা যাবে। তদুপরি, ম্যাপ অ্যাপ্লিকেশনে এবার থেকে ডেলিভারি প্রোভাইডার, পিকআপ, ডেলিভারি উইন্ডো, ফি ​​ইত্যাদি তথ্যসহ বিজনেস প্রোফাইল অ্যান্ড সার্চ উপলব্ধ থাকবে। এক্ষেত্রে, লো-এমিসন ফিচারটি জুন মাসে জার্মানি, নেদারল্যান্ডস, ফ্রান্স, স্পেন এবং যুক্তরাজ্য সহ বিশ্বের আরো অনেক দেশের জন্য লঞ্চ হবে বলে জানা গিয়েছে। তবে বিজনেস প্রোফাইল অ্যান্ড সার্চ বৈশিষ্ট্যটি প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের ইনস্টাকার্ট এবং অ্যালবার্টন স্টোরগুলির ক্ষেত্রে উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥