কোন রাস্তায় কত টোল ট্যাক্স আগেভাগেই জানিয়ে দেবে Google Maps

Avatar

Published on:

সহজেই রাস্তা চিনতে ভারত সহ গোটা বিশ্বেই সর্বাধিক ব্যবহৃত অ্যাপ ‘গুগল ম্যাপস'(‘Google Maps’)। জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপ্লিকেশনটির সাহায্যে কোনো জায়গা বা রাস্তা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য পাওয়া তো যায়ই, পাশাপাশি বাস বা ট্রেন জাতীয় পরিবহন মাধ্যমের স্ট্যাটাসও ট্র্যাক করা যায়। এমনকি অপরিচিত স্থানে এই অ্যাপ্লিকেশনটি আমাদের সবথেকে বড়ো সহায় বললেও খুব একটা অত্যুক্তি হয় না। ইউজারদের সুবিধার্থে প্রায়শই নিজের ভার্চুয়াল মানচিত্র পরিষেবা, Google Maps-এ নতুন ফিচার নিয়ে আসে টেক জায়ান্ট Google। সেই রীতি বজায় রেখে এবার Google Maps-এ আসতে চলেছে একটি আকর্ষণীয় আপডেট যা ইউজারদের আরও ভালোভাবে ভ্রমণ পরিকল্পনা করতে সহায়তা করার পাশাপাশি তাদের ভ্রমণের আনন্দকেও দ্বিগুণ করে তুলবে।

Google Maps এখন টোল ট্যাক্স জানিয়ে দেবে

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গুগল ম্যাপস অ্যাপটি এখন আপনাকে বলবে কোন রাস্তায় টোল গেট রয়েছে এবং টোল ট্যাক্স হিসেবে আপনাকে কত টাকা দিতে হবে। ফলে যে রাস্তায় টোল গেট রয়েছে, সেই রাস্তা আপনি বেছে নিতে চান কি না সে সম্পর্কে আগে থেকেই একটি সিদ্ধান্ত নিয়ে রাখতে পারবেন। তবে ফিচারটি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং কবে এটি সমস্ত দেশের জন্য উপলব্ধ হবে সে সম্পর্কে এখনই কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি।

আসন্ন Google Maps ফিচারটি ব্যবহারকারীদের জন্য অত্যন্ত কার্যকর হতে পারে। প্রায়শই কোনো অজানা রুটে লং ট্যুর বা ভ্রমণে বের হলে রাস্তার মাঝে হঠাৎই দেখা টোল গেট ভ্রমণের আনন্দকে কিছুটা ফিকে করে দেয়। কেননা টোল ট্যাক্স দিতে পকেটে একটু টান তো পড়েই, দ্বিতীয়ত কোন রাস্তায় কতগুলি টোল গেট রয়েছে এবং তার জন্য কত টাকা খসতে চলেছে, সে সম্পর্কেও ইউজারের আগে থেকে কিছু জানা সম্ভব হয় না। কিন্তু Google Maps-এর আসন্ন নতুন ফিচারের সাহায্যে আপনি আগে থেকেই জেনে নিতে পারবেন যে কোন রাস্তায় কতগুলো টোল গেট রয়েছে এবং আপনাকে কত টাকা টোল ট্যাক্স দিতে হবে। ফলে আপনি চাইলে সেই সমস্ত রাস্তা এড়িয়ে অন্য রাস্তায় ভ্রমণের আনন্দ খুঁজে নিতে পারবেন। ফিচারটি পকেট বাঁচাবার পাশাপাশি সময় বাঁচাতেও ইউজারদের সহায়ক হবে।

যদিও Google আসন্ন ফিচার সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি, তবে Android Police-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, গুগল ম্যাপস প্রিভিউ প্রোগ্রামের (Google Maps preview program) সদস্যদের আসন্ন ফিচার সম্পর্কে একটি মেসেজ পাঠানো হয়েছে যা ইউজারের নেভিগেশন রুটে টোল ট্যাক্স প্রদর্শন করার আভাস দেয়। গুগল ম্যাপস প্রিভিউ প্রোগ্রামের একজন সদস্য জানিয়েছেন যে, অ্যাপটিতে টোল ট্যাক্স প্রদর্শিত হবে, এবং ব্যবহারকারী রুটটি নির্বাচন করার আগে এটি তাদের দেখানো হবে।

Google কীভাবে এই ফিচারটি বাস্তবায়নের পরিকল্পনা করেছে সে সম্পর্কে এখনও পর্যন্ত সঠিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি। এর পাশাপাশি ফিচারটি বিশ্বের সমস্ত দেশের জন্য উপলব্ধ হবে কি না তাও এখনো স্পষ্ট নয়। সুতরাং, ফিচারটির ভবিষ্যৎ কী তা একমাত্র সময়ই বলতে পারবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥