অচেনা রাস্তা হবে চেনা, সাইকেল চালকদের জন্য গুগল ম্যাপে এল নতুন ফিচার

Avatar

Published on:

বর্তমানে সারা বিশ্ব আক্ষরিক অর্থেই এক বিরাট বদলের মধ্যে দিয়ে চলেছে। অতিমারী আমাদের প্রতিদিনের জীবনে যে পরিবর্তনগুলো এনে দিচ্ছে, আমরা নিয়মিতভাবে সেগুলির সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ফলে অনবরত পাল্টে যাচ্ছে প্রয়োজন। দরকার পড়ছে নতুন নতুন সহায় বা অবলম্বনের। যাতায়াতের ক্ষেত্রে যেমন, চির-উপেক্ষিত সাইকেলটির শ্রী ফিরেছে। কেননা অযথা ভীড়ের ছোঁয়াচ এড়িয়ে সুরক্ষিতভাবে গন্তব্যে পৌঁছতে নিত্য প্রয়োজন পড়ছে দু’চাকার বাহনটির! আর সেই কারণেই বাইকিং বা সাইকেল চালানোর উপযোগী একাধিক নতুন সুযোগ – সুবিধা চেয়ে পূর্বের চেয়ে প্রায় ৬৯ শতাংশ বেশী মানুষ তাদের ম্যাপিং পরিষেবায় নানান বদলের অনুরোধ জানাচ্ছেন বলে গুগল সম্প্রতি দাবী করেছে। এর প্রত্যুত্তরে Google Maps অ্যাপটিকে আরো সুচারু রূপে প্রস্তুত করা হচ্ছে, যাতে সাধারণ মানুষকে রাস্তায় বার হয়ে সাইক্লিং সংক্রান্ত কোন সমস্যায় পড়তে না হয়।

সম্প্রতি Google Maps তাদের সাইক্লিং ডিরেকশন এবং ন্যাভিগেশনের নির্দেশগুলিকে পূর্বের চেয়ে আরো স্পষ্ট ও উন্নত করে তুলেছে। AI Algorithm, ক্রাউডসোর্সড ডেটা এবং মেশিন লার্নিং এর ওপর ভিত্তি করে, গুগল বাইক এবং সাইকেল চালানোর উপযোগী রাস্তাগুলিকে আরো বেশী করে তাদের ম্যাপে অন্তর্ভুক্ত করছে। শুধু তাই নয়, নির্দিষ্ট সরকারী ভবন থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে তারা যাত্রাপথের যাবতীয় খুঁটিনাটির সুলুকসন্ধান মানুষের কাছে পৌঁছে দিতে বদ্ধপরিকর।

বাস, ট্রেন বা অন্যন্য যে কোন সাধারণ যাতায়াত ব্যবস্থার পাশাপাশি দু’চাকার সওয়ারিরাও এবার থেকে গন্তব্যে পৌঁছে যাওয়ার স্টেপ বাই স্টেপ ডিরেকশন Google Maps এর মাধ্যমেই পেয়ে যাবেন। তাছাড়াও গুগল ম্যাপে এখন নিকটবর্তী বাই সাইকেল রেন্টাল স্টপগুলির তথ্য দেখানো হবে। সামান্য মূল্যের বিনিময়ে এই বিশেষ স্থানগুলি থেকে সাইকেল সংগ্রহ করতে পারেন। এর ফলে বাইক শেয়ারিং পরিষেবাতেও উল্লেখযোগ্য বদল আসবে বলে গুগল কর্তৃপক্ষের দাবী।

আমজনতার সাইক্লিং অভিজ্ঞতাকে আরো সহজ করে তোলার জন্য গুগলের প্রচেষ্টা নিঃসন্দেহে প্রশংসাযোগ্য। ডকলেস সাইক্লিংকে জনপ্রিয় করে তোলার জন্য বিগত কয়েকবছর থেকেই গুগল বিশ্বের প্রায় একশোটি দেশে প্রখ্যাত ই-বাইক, ই-স্কুটার এবং সাইকেল প্রস্তুতকারী সংস্থা Lime এর সঙ্গে একযোগে কাজ করে চলেছে। আপনার কাছে সাইকেল বা বাইক না থাকলেও এই পরিষেবার সুবিধা গ্রহণ করে আপনি কাছাকাছি অবস্থিত কোন বাইক রেন্টাল স্পট থেকে প্রয়োজনীয় বাহনটি ভাড়া নিয়ে গন্তব্যে পৌঁছতে পারবেন পারবেন। এছাড়া কিছু কিছু ক্ষেত্রে গুগল আপনাকে বিভিন্ন বাইক শেয়ারিং অ্যাপগুলির বিষয়ের তথ্য সরবরাহ করবে, যা থেকে আপনি খুব সহজে সরাসরি বাইক বুক এবং আনলক করতে পারবেন। কোভিড-উত্তর পরিস্থিতিতে মানুষ গুগল ম্যাপের এই সমস্ত আপডেটেড ফিচারের যথার্থ সুফল লাভ করতে সমর্থ হবে বলেই সংস্থা জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥