Google Pixel 7, Pixel 7 Pro ফোনের জন্য ডিসপ্লে তৈরি করছে Samsung, ফাঁস হল ফিচার

Avatar

Published on:

টেক জায়ান্ট Google এর ‘নেক্সট জেনারেশন’ স্মার্টফোন সিরিজ Pixel 7 খুব শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে বলে শোনা যাচ্ছে। তবে আনুষ্ঠানিক লঞ্চের আগেই, এই আসন্ন ফ্ল্যাগশিপ সিরিজ অধীনস্ত Pixel 7 এবং Pixel 7 Pro স্মার্টফোনের ডিসপ্লে সম্পর্কিত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। সাম্প্রতিক লিক অনুসারে, গত বছর আগত Pixel 6 এবং Pixel 6 Pro মডেলের ন্যায় একসমান ডিসপ্লে ফিচার থাকবে উত্তরসূরি মডেলদুটিতে। প্রসঙ্গত, আমেরিকা ভিত্তিক বহুজাতিক সংস্থাটি, চলতি মাসের শুরুর দিকে অনুষ্ঠিত বার্ষিক ‘Google I/O’ ডেভেলপার কনফারেন্সে তাদের এই লেটেস্ট Pixel-সিরিজের হ্যান্ডসেটগুলিকে টিজ করেছিল। যেখানে, আসন্ন মডেলগুলি একটি আপডেটেড টেন্সর চিপসেট এবং সর্বশেষ অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম সহ আসবে বলে জানিয়েছিল টেক জায়ান্টটি৷ অনুমান করা হচ্ছে Pixel 7 এবং Pixel 7 Pro চলতি বছরের তৃতীয় প্রান্তিকে লঞ্চ হবে।

Google Pixel 7, Pixel 7 Pro এর ডিসপ্লে সংক্রান্ত তথ্য ফাঁস

9to5Google দ্বারা চিহ্নিত ‘অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট’ (AOSP) এর কোড অনুসারে, আপকামিং Pixel 7 এবং Pixel 7 Pro স্মার্টফোন দুটি যথাক্রমে, বিদ্যমান Pixel 6 এবং Pixel 6 Pro মডেলের ন্যায় Samsung এর তৈরি ডিসপ্লের সাথে আসবে। এক্ষেত্রে, চিতা (Cheetah) কোডনামের সাথে আসা Pixel 7 এর ডিসপ্লে ড্রাইভারকে সি১০ (C10) নামে ট্যাগ করা হয়েছে এবং প্যান্থার (Panther) কোডনামের সাথে আসা Pixel 7 Pro ড্রাইভারটির নামকরণ পি১০ (P10) করা হয়েছে। উভয় ফাইলেই আসন্ন হ্যান্ডসেট দুটির বেশ কয়েকটি মুখ্য স্পেসিফিকেশন তালিকাভুক্ত আছে বলে রিপোর্টে জানানো হয়েছে।

লঞ্চের আগেই ফাঁস হল Pixel 7 এবং Pixel 7 Pro ফোনের স্পেসিফিকেশন

পূর্বসূরি পিক্সেল ৬ স্মার্টফোনের মতোই, আসন্ন পিক্সেল ৭ হ্যান্ডসেটেও ৯০ হার্টজ রিফ্রেশ রেটের একটি ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) ডিসপ্লে থাকবে বলে জানা গেছে। AOSP -এর কোডটি, উক্ত ফোনে Samsung S6E3FC3 প্যানেল ব্যবহারের দিকে ইঙ্গিত দিয়েছে। তবে, ডিসপ্লের স্পেসিফিকেশন অনুরূপ থাকলেও, আসন্ন ফোনটির স্ক্রিন সাইজ পূর্বসূরির তুলনায় সামান্য ছোট হবে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। সেক্ষেত্রে পিক্সেল ৬ মডেলের থেকে পিক্সেল ৭ ফোনের ডিসপ্লের উচ্চতা এবং প্রস্থ যথাক্রমে ২মিমি এবং ১ মিমি কম থাকতে পারে।

অন্যদিকে, ২০২১ সালে আত্মপ্রকাশ করা পিক্সেল ৬ প্রো ফোনের মতো একসমান ডিসপ্লে ফিচার দেখা যাবে পিক্সেল ৭ প্রো স্মার্টফোনে। যেমন এতে, একটি QHD+ (১,৪৪০x৩,১২০ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। গুগল ড্রাইভার অনুসারে, এতে Samsung S6E3HC3 প্যানেল ব্যবহার করা হবে। আর জানা যাচ্ছে, পূর্বসূরির মতো হুবহু স্ক্রিন সাইজ অফার করবে উক্ত প্রো মডেলটি।

এছাড়া পিক্সেল ৭ প্রো ফোনের ডিসপ্লে ড্রাইভার ফাইলের মাধ্যমে আরও জানা গেছে যে, এই হাই-এন্ড মডেলটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের একটি সাম্প্রতিক চিহ্নিত সেটিংয়ের মাধ্যমে ১,০৮০পিক্সেল মোডে কনটেন্ট প্রদর্শন করতে সক্ষম হবে। যদিও এর জন্য স্মার্টফোনের ‘ভিউয়িং এক্সপিরিয়েন্স’ কিছুটা ডাউনগ্রেড হতে পারে। তবে, ওএস সংক্রান্ত ফিচারটি ব্যাটারি সংরক্ষণে সাহায্য করতে পারে। যা কিনা হাই-রেজোলিউশন ডিসপ্লে সহ আসা অন্যান্য স্মার্টফোনগুলিও অফার করে থাকে।

যদিও, টেক জায়ান্ট গুগল এখনও আনুষ্ঠানিকভাবে তাদের আপকামিং পিক্সেল ৭ এবং পিক্সেল ৭ প্রো স্মার্টফোন দুটির সম্পূর্ণ স্পেসিফিকেশন প্রকাশ্যে আনেনি। তবে, চলতি বছরের শেষের দিকে অর্থাৎ পিক্সেল ৭ সিরিজের প্রত্যাশিত লঞ্চের আগে আরো বেশ কয়েকটি কী-ফিচার সম্পর্কে জানতে পারা যাবে বলে আমাদের আশা।

সঙ্গে থাকুন ➥