Google Pixel Tab: অ্যান্ড্রয়েড ১৩ চালিত ৬৪ বিট সংস্করণের প্রথম ট্যাব আনতে পারে গুগল

Avatar

Published on:

google-pixel-tablet-with-a-64-bit-only-version-of-android-13-may-launch-soon

গুগল (Google) গত ১১ মে তাদের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে Google Pixel ট্যাবলেটের বিষয়ে ঘোষণা করেছে। তবে, আসন্ন ট্যাবলেটটির স্পেসিফিকেশন সম্পর্কে এখনও বিস্তারিতভাবে কিছু জানা যায়নি। আগামী বছর এই ডিভাইসটির ওপর থেকে পর্দা সরানো হবে বলে অনুমান করা হচ্ছে। এতে একটি Google Tensor চিপসেট ব্যবহার করা হবে বলেও জানা গেছে। আর এখন আসন্ন Pixel ট্যাবলেট সম্পর্কিত কিছু নতুন তথ্য অনলাইনে প্রকাশিত হয়েছে। জানা যাচ্ছে, ট্যাবটি অ্যান্ড্রয়েড ১৩ (Android 13)-এর ৬৪-বিট-ওনলি সংস্করণের সাথে আত্মপ্রকাশ করবে।

instagram-down-again-today-users-facing-problems-in-login-feed-refresh-check-story

প্রকাশ্যে এল Google Pixel ট্যাবলেটের সফটওয়্যার সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

সাংবাদিক মিশাল রহমানের একটি সাম্প্রতিক টুইট অনুসারে, গুগল “ট্যাঙ্গর” (Tangor) কোডনেমের একটি ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের ৬৪-বিট-ওনলি বিল্ড পরীক্ষা করছে এবং এই কোডনেমটি পিক্সেল ট্যাবলেটের সাথে যুক্ত বলে জানা গেছে। ৩২-বিট সাপোর্টের অভাব অবশ্যই র‍্যাম ব্যবহার কমিয়ে দেবে, তবে এর জন্য ট্যাবলেটটি ৩২-বিট অ্যাপ্লিকেশন চালাতে সক্ষম হবে না। যদিও, এটি কোনও বড় ব্যাপার নয়, কেননা গুগলের ২০১৯ ম্যান্ডেটের কারণে প্লে স্টোরের বেশিরভাগ অ্যাপই ৬৪-বিট সাপোর্ট করে থাকে।

জানিয়ে রাখি, অ্যাপল ইতিমধ্যেই ২০১৭ সালে আইওএস (iOS)-এর জন্য একটি ৬৪-বিট-ওনলি-আর্কিটেকচার চালু করেছে৷ যদি পিক্সেল ট্যাবলেটটি অ্যান্ড্রয়েড ১৩-এর ৬৪-বিট-ওনলি সংস্করণ সহ বাজারে আসে, তবে এটি এই বৈশিষ্ট্যযুক্ত প্রথম অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির মধ্যে অন্যতম হবে৷

উল্লেখ্য, Google Pixel ট্যাবলেটটি ২০২৩-এ আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। যেহেতু লঞ্চ হতে এখনও প্রায় এক বছর বাকি আছে, তাই আশা করা যায়, ট্যাবটি গুগলের নিজস্ব টেনসর ২ বা টেনসর ৩ চিপসেট দ্বারা চালিত হবে। এটি সম্ভবত অ্যান্ড্রয়েডের লেটেস্ট সংস্করণ দ্বারা চালিত হবে। Pixel ট্যাবে স্টাইলাস সাপোর্টও থাকতে পারে। এছাড়াও দাবি করা হয়েছে যে, গুগলের এই ট্যাবলেটে ৪কে ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে না। এমনকি Pixel 6 সিরিজে থাকা অনেকগুলি ফটো এবং ভিডিও ফিচারও এতে মিলবে না বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥