Android 13 আপডেট রোল আউট করল Google, কোন কোন ফোনে পাওয়া যাবে দেখে নিন

Avatar

Published on:

google-roll-outs-android-13-os-finally-pixel-and-these-phones-will-get-update

অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারী তথা প্রযুক্তি প্রেমীদের জন্য সুখবর! দীর্ঘ প্রতীক্ষা এবং বহু জল্পনা-কল্পনার পর অবশেষে আজ থেকে লেটেস্ট Android ওএস ভার্সন অর্থাৎ Android 13 (অ্যান্ড্রয়েড ১৩) রোলআউট শুরু করল গুগল (Google)। উল্লেখ্য যে, গত অক্টোবরে টেক জায়েন্টটি Android 12 (অ্যান্ড্রয়েড ১২) সফ্টওয়্যার চালু করেছিল, যার প্রায় এক বছর বাদে একগুচ্ছ অত্যাধুনিক ও কার্যকর ফিচারসমেত মার্কেটে আবির্ভূত হল Android 13। সেক্ষেত্রে বরাবরের মতো এবারও লেটেস্ট ওএস আপডেটটি প্রথমে Google-এর নিজস্ব Pixel (গুগল পিক্সেল) স্মার্টফোনে উপলব্ধ হবে এবং তারপরে অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেটেও এটি পৌঁছে যাবে। আসুন এখন এক নজরে দেখে নিই Android 13-র সাতকাহন।

কোন কোন স্মার্টফোনে মিলবে Android 13 আপডেট?

যে সকল পিক্সেল স্মার্টফোনগুলিতে এই লেটেস্ট আপডেটট সবার আগে পাওয়া যাবে, সেই তালিকায় রয়েছে –Pixel 4 (পিক্সেল ৪), Pixel 4 XL (পিক্সেল ৪ এক্সএল), Pixel 4a (পিক্সেল ৪এ), Pixel 4a 5G (পিক্সেল ৪এ ৫জি), Pixel 5 (পিক্সেল ৫), Pixel 5a (পিক্সেল ৫এ), Pixel 6 (পিক্সেল ৬), Pixel 6a (পিক্সেল ৬এ) এবং Pixel 6 Pro (পিক্সেল ৬ প্রো) স্মার্টফোন। যদিও এরপরে অন্যান্য ব্র্যান্ডের ফোনে এই আপডেটটির দেখা মিলবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, চলতি বছরের শেষে Samsung (স্যামসাং), Asus (আসুস), Nokia (নোকিয়া), iQOO (আইকো), OnePlus (ওয়ানপ্লাস), Oppo (ওপ্পো), Realme (রিয়েলমি), Tecno (টেকনো), Vivo (ভিভো), Xiaomi (শাওমি) সহ অন্যান্য ব্র্যান্ডের ফোনগুলিতেও এই লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনটি উপলব্ধ হবে।

ফোনে Android 13 আপডেটটি উপলব্ধ হয়েছে কি না কীভাবে চেক করবেন?

আপনাদেরকে জানিয়ে রাখি, নয়া অ্যান্ড্রয়েড ভার্সনটি একটি ওটিএ (ওভার দ্য এয়ার) আপডেট। অর্থাৎ, এর নোটিফিকেশন আপনা-আপনিই ইউজারদের ফোনে চলে আসবে। তবে কোনো কারণে যদি ব্যবহারকারীরা এই লেটেস্ট অ্যান্ড্রয়েড আপডেটের নোটিফিকেশনটি না পান, তাহলে তারা ম্যানুয়ালিও তা চেক করে দেখতে পারেন। এর জন্য ইউজারদেরকে নিজেদের ফোনে সেটিং (Setting)> সিস্টেম (System)> সিস্টেম আপডেট (System Update) অপশনে যেতে হবে। এরপর এখানে ‘চেক ফর আপডেট’ (Check for Update)-এ ক্লিক করতে হবে। যদি সংশ্লিষ্ট হ্যান্ডসেটে নয়া আপডেটটি উপলব্ধ হয়, তাহলে ইউজাররা এখানেই তা দেখতে পাবেন।

Android 13-এ মিলবে এইসব নজরকাড়া ফিচার

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ১৩ ইউজারদের স্মার্টফোনের চেহারাটাই পাল্টে দেবে। কারণ অ্যান্ড্রয়েডের নয়া ভার্সনটিতে একটি আপগ্রেডেড থিমিং অপশন, ল্যাঙ্গুয়েজ কন্ট্রোল, আরও উন্নত প্রাইভেসি ফিচার এবং অ্যাপের গ্র্যানুলার পারমিশন ফিচার উপলব্ধ হবে। সেইসাথে থিম আইকন নামক একটি নতুন ফিচার আসবে যা অ্যাপ আইকনগুলিকে ওয়ালপেপারের সাথে সম্পর্কিত একটি রঙ অ্যাডাপ্ট করতে দেবে, তবে একরঙা (monochromatic) অ্যাপ আইকনগুলির জন্যও এর সাপোর্ট থাকবে।

আবার, উন্নত ল্যাঙ্গুয়েজ কন্ট্রোল ফিচারের সুবাদে অ্যান্ড্রয়েড ১৩-এ ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপের জন্য আলাদা আলাদা ভাষা বেছে নেওয়ার সুযোগ পাবেন। এর আগে কোনো অ্যাপের ভাষা পরিবর্তন করতে হলে ইউজারদেরকে পুরো সিস্টেমের ভাষাই বদলাতে হতো। কিন্তু নয়া আপডেটের সুবাদে এই সমস্যার হাত থেকে মুক্তি পাবেন ইউজাররা। এছাড়া, অ্যান্ড্রয়েডের নবাগত ভার্সনে ব্যবহারকারীরা কাস্টমাইজড বেড টাইম মোড পাবেন যার সাহায্যে ইউজাররা ডার্ক থিম এবং নিজেদের পছন্দানুযায়ী ওয়ালপেপারের সেটিংস তৈরি করতে পারবেন।

এদিকে Google নতুন আপডেটে ইউজার প্রাইভেসির দিকেও কড়া নজর রেখেছে, তাই Android 13-তে যুক্ত হয়েছে বেশ কয়েকটি প্রাইভেসি নতুন ফিচার। এক্ষেত্রে এখন গ্রাহকদের কোনো অ্যাপের জন্য পুরো লাইব্রেরিটি নির্বাচন করতে হবে না, বরঞ্চ তারা কেবলমাত্র নির্বাচিত কয়েকটি ফটোকে সিলেক্ট করতে সক্ষম হবেন। তদুপরি, নয়া Android ভার্সন এবার নিজেই ব্যবহারকারীদের সেন্সিটিভ ডেটা ডিলিট করবে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে, যদি ইউজাররা তাদের কোনো সেন্সিটিভ ডেটা (যেমন – ইমেইল, ফোন নম্বর বা লগইন ক্রেডেনশিয়াল) কপি করেন, তাহলে Android একটি নির্দিষ্ট সময়ের পরে তাদের ক্লিপবোর্ড থেকে সেই সমস্ত জরুরি ডেটাগুলিকে ডিলিট করে দেবে। সেইসাথে, ট্যাবলেটের জন্য Android 13 আপডেটে নতুন টাস্ক বারও পাবেন ইউজাররা। 

সঙ্গে থাকুন ➥