TechGupTech NewsAndroid 12: আগামী মাসে এই ফোনে প্রথম অ্যান্ড্রয়েড ১২ আপডেট দিচ্ছে গুগল

Android 12: আগামী মাসে এই ফোনে প্রথম অ্যান্ড্রয়েড ১২ আপডেট দিচ্ছে গুগল

Google তাদের Pixel ফোনগুলির জন্য সর্বপ্রথম ৪ অক্টোবর অফিসিয়াল Android 12 আপডেট রোল আউট করবে

মে মাসে Google I/O ২০২১ ইভেন্টের মূল আকর্ষণ ছিল সংস্থার পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম – অ্যান্ড্রয়েড ১২ (Android 12)। প্রত্যাশামতোই সংস্থাটি তার পরবর্তী প্রজন্মের মোবাইল অপারেটিং সিস্টেমের প্রথম বিটা ভার্সনের ওপর থেকে সেদিন পর্দা সরিয়েছিল। তার পর থেকেই পরীক্ষানিরীক্ষার জন্য সংস্থাটি একের পর এক বিটা ভার্সন রিলিজ করেছে, এবং সম্প্রতি Google আসন্ন Android 12 অপারেটিং সিস্টেমের সর্বশেষ বিটা ভার্সনটিও জনসমক্ষে নিয়ে এসেছে। খুব স্বাভাবিকভাবেই সর্বশেষ বিটা ভার্সন রিলিজ হয়ে যাওয়ার অর্থ হল এবার হাতের মুঠোয় স্টেবল ভার্সন এসে যাওয়ার পালা। আর সেই সম্ভাবনাকে সত্যি করেই সম্প্রতি একটি অনলাইন রিপোর্ট থেকে জানা গেছে যে, সংস্থাটি ৪ অক্টোবর অফিসিয়াল Android 12 আপডেট রোলআউট করতে শুরু করবে। XDA Developers-এর একটি প্রতিবেদন অনুযায়ী, বরাবরের মতোই Google প্রচলিত প্রথা মেনে, Google Pixel ফোনগুলির জন্য সর্বপ্রথম ৪ অক্টোবর অফিসিয়াল Android 12 আপডেট রোল আউট করবে।

Android 12 এর সোর্স কোড পাবলিশ হবে ৪ অক্টোবর

XDA Developers-এর মিশাল রহমান (Mishaal Rahman) একটি ইন্টারনাল গুগল ডকুমেন্ট পোস্ট করেছেন, যা ইঙ্গিত দেয় যে, টেক জায়ান্টটি ৪ অক্টোবর অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্টে (AOSP) তার সর্বশেষ অপারেটিং সিস্টেমের জন্য সোর্স কোড পাবলিশ করবে। সুতরাং, যে সকল গ্রাহক এতদিন ধরে অ্যান্ড্রয়েড ১২-এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছিলেন, এবার তাদের অপেক্ষার দিন সমাপ্ত হতে চলেছে। তাই আর কিছুদিনের মধ্যেই অ্যান্ড্রয়েড ১২-এর আগমনের সুবাদে তারা কী কী নতুন ফিচার চলেছেন, আসুন তার কয়েকটির ওপর চোখ বুলিয়ে নেওয়া যাক।

Android 12-এর ফিচারসমূহ

• নতুন অপারেটিং সিস্টেম মারফত গুগল একটি নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড চালু করছে, যা ব্যবহারকারীদের পারমিশন সেটিংসের পাশাপাশি কী ডেটা অ্যাক্সেস করা হচ্ছে, কতবার এবং কোন অ্যাপগুলি দ্বারা করা হচ্ছে তার বিশদ তথ্য প্রদান করবে। এটি ব্যবহারকারীদের সহজেই ড্যাশবোর্ড থেকে অ্যাপের পারমিশন প্রত্যাহার করারও সুযোগ দেবে।

• গুগল জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১২ ব্যবহারকারীদের আরও স্মুথ এক্সপেরিয়েন্স ও ফ্লুইড ইন্টারফেস অফার করবে। ইউজাররা একটি অ্যান্ড্রয়েড ১২ ডিভাইস হাতে নেওয়ার মুহূর্ত থেকে অনুভব করতে পারবেন যে এটি কীভাবে প্রতিটি ট্যাপ, সোয়াইপ এবং স্ক্রোলের মাধ্যমে আরও প্রাণবন্ত অর্থাৎ কার্যকরী হয়ে উঠছে। ব্যবহারকারীদের টাচে ডিভাইসটি আরও কুইক রেসপন্স প্রদান করবে বলেও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। গুগল, কোর সিস্টেম সার্ভিসের জন্য প্রয়োজনীয় সিপিইউ টাইম ২২% পর্যন্ত হ্রাস করেছে‌

• এছাড়াও, অ্যান্ড্রয়েড ১২ আরও উন্নত ওয়ান-হ্যান্ডেড (‘One-handed’) মোড সহ আসতে চলেছে, যার ফলে ইউজাররা বড়ো ফোনও এক হাতেই খুব সহজে ব্যবহার করতে পারবেন।

• এসবের পাশাপাশি, অ্যান্ড্রয়েড ১২-এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনগুলিকে সম্পূর্ণরূপে পার্সোনালাইজ করতে সক্ষম হবেন। গুগল গত বছর অ্যান্ড্রয়েড ১১-এর মাধ্যমে কালার থিম চালু করেছিল এবং অ্যান্ড্রয়েড ১২-এ ‘মেটেরিয়াল ইউ’-এর সহায়তায় এগুলিতে আরও ইমপ্রুভমেন্ট লক্ষ্য করা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Top Stories