Android ও iPhone ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, মেসেজ পাঠিয়ে আর হ্যাকাররা ঠকাতে পারবে না

Published on:

Google Voice Introduced New Feature

কমবেশি অনেক ব্যবহারকারীই Google Voice-এর ‘Suspected Spam Caller Warning’ সম্পর্কে জানেন। এটি ভুয়ো বা বিজ্ঞাপনি কলগুলিকে আটকাতে সাহায্য করে। এখন আবার Google মেসেজ বা SMS এর জন্য এই ফিচার নিয়ে এল। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই সমান ভাবে কাজ করবে। যখনই কোনো টেক্সট মেসেজ সন্দেহজনক বলে মনে হবে, তখনই একটি অ্যালার্ট-এর মাধ্যমে ব্যবহারকারী সেটি জানতে পারবেন। এক্ষেত্রে সন্দেহজনক মেসেজ শনাক্ত হলে লাল মার্ক দেখানো হবে এবং মেসেজ প্রিভিউয়ে একই রঙে ‘সাসপেক্টেড স্প্যাম’ কথাটি লেখা থাকবে।

Google একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, “যদি আপনি গুগল ভয়েস ব্যবহার করে থাকেন, তাহলে আপনি, ‘সাসপেক্টেড স্প্যাম কলার ওয়ার্নিং’ সম্বন্ধে পরিচিত থাকবেন। আর এবার আমরা অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসের টেক্সট মেসেজের নিরাপত্তা বাড়াতে এই ফিচারটি নিয়ে আসতে চলেছি।”

Spam Message শনাক্ত হলেই জারি করা হবে অ্যালার্ট

ব্যবহারকারী যখন মেসেজের ভিতরে লাল রঙের চিহ্নটি দেখতে পাবেন, তখন তাকে দুটি অপশন দেওয়া হবে। যথা, ব্যবহারকারীরা যদি সাসপেক্টেড মেসেজটি স্প্যাম মেসেজ হিসেবে নিশ্চিত করেন, তাহলে ভবিষ্যতে সেই নম্বর থেকে আসা মেসেজগুলি সরাসরি স্প্যাম ফোল্ডারে পাঠিয়ে দেওয়া হবে। অথবা, ব্যবহারকারী যদি সেই মেসেজকে স্প্যাম মেসেজ বলে চিহ্নিত না করেন, তাহলে সেই নম্বর থেকে আসা মেসেজে ভবিষ্যতে আর সাসপেক্টেড স্প্যাম লেখাটি দেখানো হবে না।

Proofread ফিচার লঞ্চ করতে চলেছে Google

সাসপেক্টেড স্প্যাম মেসেজ ওয়ার্নিং ছাড়াও গুগল, GBoard ব্যবহারকারীদের জন্য নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত Proofread ফিচারও লঞ্চ করেছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর লেখা কোনো টেক্সট মেসেজের বানান বা ব্যাকরণগত ত্রুটি খুব দ্রুত সংশোধন করা যাবে। আর কখনো মেসেজে কোনো ভুল ধরা পড়লে এটি ব্যবহারকারীকে ‘Fixed it’ মেসেজও পাঠাবে। Google-এর মতে, সংস্থাটি ব্যবহারকারীদের মোবাইল ডিভাইসে টাইপিং এক্সপেরিয়েন্স আরো উন্নত করার জন্য এই ফিচারটি লঞ্চ করেছে।

সঙ্গে থাকুন ➥