Samsung Galaxy ফোন ব্যবহারকারীরা সাবধান, এক্ষুনি আপডেট করুন এই দুই জনপ্রিয় অ্যাপ

Avatar

Published on:

Google Warns Two Samsung Apps

বর্তমানে মাঝে মধ্যেই অ্যান্ড্রয়েড (Android) ফোনে নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন সমস্যা বা অ্যান্ড্রয়েড অ্যাপে নানারকম ম্যালওয়্যারের (Malware) সমস্যা দেখা দেয়। তবে এই ধরনের ঘটনা ঘটলে স্মার্টফোন নির্মাণ সংস্থা এবং Google-এর তরফ থেকে ব্যবহারকারীদের খুব দ্রুত সতর্ক করা হয়। পাশাপাশি, তারা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টাও করে থাকে। সম্প্রতি Google Play Protect দুটি Samsung অ্যাপ চিহ্নিত করেছে, যাদের নাম – Messages এবং Wallet। তারা জানিয়েছে, এই অ্যাপগুলি ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা চুরি করতেও সক্ষম। আর এই কারণে, বেশ কিছু Samsung Galaxy স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্কও করেছে Google।

৯ টু ৫ গুগলের একটি রিপোর্ট অনুযায়ী, কিছুদিন আগে থেকে Samsung Galaxy স্মার্টফোনের কিছু ব্যবহারকারীকে গুগলের সিকিউরিটি সার্ভিস গুগল প্লে প্রজেক্ট থেকে সতর্কবার্তা পাঠানো হচ্ছে। যেখানে তাদের জানানো হয়েছে যে, Samsung Messages এবং Wallet অ্যাপগুলির মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা, এসএমএস, ফটো, অডিও রেকর্ডিং এবং কল হিস্ট্রির মতো বিভিন্ন তথ্য চুরি করার চেষ্টা করছে। আর স্যামসাংয়ের মেসেজ এবং ওয়ালেটের মতো অ্যাপগুলির কিছু টেম্পোরারি সার্ভারের ব্যর্থতাকেই এই সমস্যার জন্য দায়ী করা হচ্ছে।

এদিকে, গুগল জানিয়েছে ইতিমধ্যেই তারা এই সমস্যার সমাধান করেছে। পাশাপাশি স্যামসাং সংস্থাটির কমিউনিটি ফোরামের এক সদস্যও এই বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ব্যবহারকারীরা এখন কোনো উদ্বেগ ছাড়াই এই অ্যাপগুলিকে ব্যবহার করতে পারেন।

তবে, ব্যবহারকারীদের উদ্দেশ্যে এও বলা হয়েছে যে, তাদের মনে কোনো সন্দেহ থাকলে তারা অ্যাপের ক্যাশে এবং ডেটা ক্লিয়ার করে অ্যাপটি আনইন্সটল করতে পারেন এবং পুনরায় এটি ইন্সটল করে ব্যবহার করতে পারেন। আবার ব্যবহারকারীরা চাইলে অ্যাপগুলি রিসেটও করতে পারেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কিভাবে অ্যাপগুলি রিসেট করবেন?

  • প্রথমে সেটিংসে অপশনে গিয়ে নীচে আসুন।
  • Select Apps বেছে নিন।
  • More options আইকনে ক্লিক করুন।
  • Reset App Settings বেছে নিন, এবং Reset অপশনে ক্লিক করুন।
  • তারপর ডিভাইসটি পুনরায় চালু করুন।

মনে রাখবেন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কখনোই গুগল প্লে প্রটেক্ট ডিজিবল করা উচিত নয়। কারণ, এটি ব্যবহারকারীর অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন অ্যাপ ও ডিভাইস স্ক্যান করে এবং কোন সমস্যা হলে সেগুলি খুঁজে বের করে। আবার ব্যবহারকারীর ডাউনলোড করার আগে এটি গুগল প্লে স্টোরে এই অ্যাপগুলির পরীক্ষাও করে এবং ব্যবহারকারীদের সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপস সম্পর্কে সতর্ক করে।

Google Play Protect চালু করার জন্য কি করতে হবে?

  • প্রথমে গুগল প্লে স্টোর অ্যাপটি খুলুন।
  • তারপর উপরের ডানদিকে কোণায় প্রোফাইল আইকনে চাপুন।
  • Play Protect সেটিংসে ট্যাপ করুন।
  • Play Protect চালু বা বন্ধ করে অ্যাপটি স্ক্যান করুন।
সঙ্গে থাকুন ➥