আয়কর রিটার্ন জমা নিয়ে নয়া নির্দেশিকা; ৭ তারিখ চালু হচ্ছে নতুন ওয়েবসাইট

Avatar

Published on:

করোনা অতিমারীর প্রেক্ষিতে ইতিমধ্যেই ভারতের অধিবাসীদের আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এছাড়াও সরকারি আয়কর দফতরটি আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। আসলে ভারত সরকারের তরফে জানানো হয়েছে, আয়করের ই-ফাইলিংয়ের জন্য একটি নতুন ওয়েবসাইট উপলব্ধ হতে চলেছে, যা আগামী ৭ই জুন থেকে লাইভ হবে। এই অফিসিয়াল ওয়েবসাইটে শীর্ষক নতুন ইউআরএল থাকবে এবং এটি বিদ্যমান ওয়েবসাইটকে প্রতিস্থাপন করবে বলে জানা গিয়েছে। এই দুটি ওয়েবসাইটই সুরক্ষিত এইচটিটিপিএস প্রোটোকলের উপর ভিত্তি করে ডেভেলপ হবে।

এক্ষেত্রে আগামী ১লা জুন থেকে ৬ই জুন অবধি আয়কর বিভাগের বিদ্যমান ওয়েবসাইটটি বন্ধ থাকবে। এই ছয় দিন সময়ের মধ্যে কেউ ই-ফাইলিং পরিষেবা অ্যাক্সেস করতে পারবেন না। সপ্তম দিন থেকে বিভাগের নতুন পোর্টাল লাইভ হবে, তখন আগের মতই ইনকাম ট্যাক্স সংক্রান্ত কার্যাবলী পরিচালনা করা যাবে। এই কারণে ITR বা ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিলের ক্ষেত্রে আয়করদাতা বা বিভাগের কর্মীদের ৩০শে মে-র মধ্যে বা ৭ তারিখ থেকে যাবতীয় কাজ সারার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারত সরকার এরইমধ্যে বিভিন্ন সংস্থার জন্য ট্যাক্সের ১৬ নম্বর ফর্ম জমা করার সময়সীমা ১৫ই জুলাই পর্যন্ত বাড়িয়েছে। এছাড়াও, সাধারণ মানুষের জন্য ২০২০-২১ অর্থবর্ষের আয়কর রিটার্নের ডেডলাইন বাড়িয়ে ৩০শে সেপ্টেম্বর করা হয়েছে। উপরন্তু, বিভিন্ন সংস্থাগুলিকে ৩০শে নভেম্বর পর্যন্ত আইটিআর (ITR) ফাইলিংয়ের সুযোগ দিচ্ছে আয়কর বিভাগ।

আশা করা যায় যে, নতুন ওয়েবসাইট এলেও আইটিআর ফাইলিং প্রক্রিয়াটি আগের মতই থাকবে। তবে আগ্রহীরা চাইলে আয়কর ই-ফাইলিংয়ের অফিসিয়াল ওয়েবসাইট -টিকেও অনুসরণ করতে পারেন। বলে রাখি, আয়কর বিভাগ – ইমেইল, সতর্কতা এবং অন্যান্য বিজ্ঞপ্তি প্রেরণের জন্য যে অফিসিয়াল ইমেইল অ্যাড্রেসটি ব্যবহার করে তা হল “[email protected]”। তাই পাঠকরা যদি আইটিআর সম্পর্কিত কোনো মেইল পান তবে প্রেরকের ইমেইল অ্যাড্রেসটি অবশ্যই যাচাই করবেন এবং উক্ত মেইল অ্যাড্রেসটি থাকছে কিনা খেয়াল করে দেখবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥