HomeTech NewsCyber Fraud Helpline Number: এই টোল ফ্রি নম্বরে কল করলে ফেরত আসবে অনলাইনে চুরি যাওয়া টাকা

Cyber Fraud Helpline Number: এই টোল ফ্রি নম্বরে কল করলে ফেরত আসবে অনলাইনে চুরি যাওয়া টাকা

ভারতে সাইবার জালিয়াতির (Online Scam) ঘটনা দিন দিন বেড়েই চলেছে। যার ফলে প্রায়শই চুরি যাচ্ছে বিভিন্ন মানুষের সংবেদনশীল তথ্য এবং কষ্টার্জিত অর্থ। এইকারণে সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। সম্প্রতি সরকার সাইবার জালিয়াতির (Online Scam) ঘটনায় শিকার হওয়া মানুষের জন্য একটি হেল্পলাইন নম্বর চালু করেছে। যেখানে কল করে ভুক্তভোগীরা অভিযোগ জানানোর পাশাপাশি ফেরত পেতে পারেন নিজের হারানো অর্থ।

অনলাইন জালিয়াতির (Online Scam) অভিযোগ করতে ডায়াল করুন এই নম্বরে

যদি আপনার সাথে কখনো কোনো জালিয়াতের ঘটনা ঘটে থাকে, তাহলে আপনার যে নম্বর ব্যাঙ্কের সাথে লিঙ্ক করা আছে সেটি থেকে ১৯৩০ নম্বরে কল করুন।

এই নম্বরটি সিটিজেন ফিন্যান্সিয়াল সাইবার ফ্রড রিপোর্টিং এবং ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে যুক্ত। আর এই নম্বরে কল করলে আপনার কাছে থেকে প্রতারণা সংক্রান্ত তথ্য জানতে চাওয়া হবে। তবে মনে রাখবেন, এই নম্বরে ফোন করলে কখনোই আপনার কাছ থেকে কেউ কোনো ব্যক্তিগত তথ্য যেমন, এটিএম পিন বা নেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড জানতে চাইবে না, শুধুমাত্র আপনার নাম, ঠিকানা এবং জালিয়াতির পদ্ধতি মতো তথ্যগুলি জানতে চাওয়া হবে।

আর তথ্য সংগ্রহ করার পর কিভাবে আপনি টাকা ফেরত পেতে পারেন সেই কাজ শুরু হবে। উল্লেখ্য, এটি একটি টোল ফ্রি নম্বর এবং যেকোনো সময় আপনি এখানে সাইবার ক্রাইম সম্পর্কে রিপোর্ট করতে পারবেন।

কিভাবে নিরাপদে থাকবেন?

  • প্রতিটি শপিং ওয়েবসাইটে ব্যাঙ্কিং অ্যাকাউন্টের ডিটেলস শেয়ার করা থেকে বিরত থাকুন।
  • নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং সর্বদা একটি অনন্য পাসওয়ার্ড সেট করুন।
  • কখনই কারো সাথে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেবিট বা ক্রেডিট কার্ড ইত্যাদির বিবরণ শেয়ার করবেন না।
  • নিজের পিন বা ওটিপি কারো সাথে শেয়ার করবেন না।
  • অজানা সোর্স থেকে আসা কোনো লিঙ্কে ক্লিক করবেন না।
RELATED ARTICLES

আরও পড়ুন