Online Gaming Rules: সুখের দিন শেষ হচ্ছে Dream11 দের, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার

Avatar

Published on:

Govt Plans New Rules Online Games

Online Gaming App: চীনা অ্যাপ ও মোবাইল গেমের পর এবার দক্ষতা ভিত্তিক অনলাইন গেম নিয়ে কড়া পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি একটি সরকারী নথি সামনে এসেছে, যেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় স্কিল বেসড অনলাইন গেমিং অ্যাপ কে ছাড় দিতে মোটেই রাজি নয়। উল্লেখ্য, এই সমস্ত অ্যাপে টাকা দিয়ে খেলতে হয় বলে অনেকেই একে জুয়া খেলে বলে থাকে। যদিও অ্যাপগুলির তরফে বলা হয় এটা সম্পূর্ণ দক্ষতা ভিত্তিক খেলা। এতদিন এই যুক্তি দেখিয়ে বিভিন্ন ক্ষেত্রে ছাড় পেয়ে আসছিল তারা। তবে এইসমস্ত মানি আর্নিং গেমিং অ্যাপের (Real-Money Online Games) জন্য শীঘ্রই নয়া নিয়ম আসতে চলেছে।

ভারতে দ্রুত বর্ধনশীল Gaming Sector

গত কয়েকবছরে ভারতে দ্রুত বেড়ে চলেছে গেমিং সেক্টর। রেডসির রিপোর্ট অনুযায়ী, ২০২৬ সালের মধ্যে ভারতে গেমিং সেক্টরের মূল্য প্রায় ৭ বিলিয়ন ডলার (প্রায় ৫৭,০০০ কোটি টাকা) হবে। এক্ষেত্রে রিয়েল-মানি গেমের দাপট বেশি লক্ষ্য করা যাবে।

উল্লেখ্য, অনলাইন গেমিং সেক্টর গত কয়েক বছরে ভারতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। Tiger Global এবং Sequoia Capital সহ বড় বড় বিনিয়োগকারীরা সাম্প্রতিক বছরগুলিতে ফ্যান্টাসি ক্রিকেটের (Fantasy Cricket) জন্য জনপ্রিয় ভারতীয় স্টার্টআপ Dream11 ও অন্যান্য অ্যাপে বিনিয়োগ করেছে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর সরকারি এক সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তা গেমিং অ্যাপ নিয়ে বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হন। তিনি জানান সব ধরনের গেমিং প্ল্যাটফর্মের জন্য আইন থাকা দরকার। ওই কর্মকর্তা বলেন, আইনি স্বচ্ছতার অভাব এবং আদালতের রায়ের ফায়দা নিয়ে কিছু দক্ষতা ভিত্তিক অনলাইন গেমিং অ্যাপ লোক ঠকাচ্ছে। তাই এদেরকে অনলাইন গেমিং অ্যাপ থেকে পার্থক্য করার দরকার নেই। এদের সবার উপরে নজর রাখা উচিত।

সঙ্গে থাকুন ➥