ইলেকট্রিক যানবাহনের জন্য দেশজুড়ে সস্তায় AC চার্জিং পয়েন্ট বসানোর ভাবনা কেন্দ্রের

Avatar

Published on:

বৈদ্যুতিন গাড়ি ও স্কুটার-বাইকের জন্য দেশের চার্জিং পরিকাঠামোর উন্নয়নে উদ্যোগী হল কেন্দ্র। গতকাল কেন্দ্রীয় সরকার একটি বিবৃতিতে জানিয়েছে, কম খরচে এসি চার্জিং পয়েন্ট বা LAC (Low-Cost AC Chargepoint)-এর জন্য ভারতীয় মানদন্ড আগামী দু’মাসের মধ্যেই ঘোষণা করা হবে।

সেটির যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে কেন্দ্রের বিশেষজ্ঞ দল ছাড়াও দেশের বিভিন্ন অটোমোবাইল ও ইলেকট্রনিক কম্পোনেন্ট সরবারাহকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠিত হয়। কমিটির সদস্যরা দ্রুততার সাথে স্পেসিফিকেশন, প্রোটোটাইপ পণ্য বিকাশ, এবং প্রস্তাবিত মানগুলির পরীক্ষা এবং বৈধতা দেখার জন্য দ্রুত গতিতে কাজ করেছে। আর কমিটির সুপারিশ মেনেই এই চার্জিং পয়েন্ট বসানোর ভাবনা ও উদ্যোগ। সরকারি বিবৃতিতে এমনই জানা হয়েছে।

কেন্দ্র বলেছে, প্রতিটি এলইসি বা লো-কস্ট এসি চার্জপয়েন্টের জন্য ৩,৫০০ টাকা খরচ হবে এবং এটি স্মার্টফোনের মাধ্যমেই পরিচালনা করা যাবে। চার্জিং পয়েন্ট থেকে ইলেকট্রিক স্কুটার বা অটোরিকশা ৩ কিলোওয়াট আওয়ার পর্যন্ত বিদ্যুত টানতে পারবে। ভারতীয় মাপকাঠি মেনে এলইসি-এর উৎপাদন শুরু করতে সরকার দেশীয় সংস্থার সাথে জোট বাঁধতে প্রস্তুত। এর খসড়াটি ইতিমধ্যে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস গ্রহণ করেছে। নমুনা পণ্যগুলির ফিল্ড এবং ড্যুরাবিলিটির ট্রায়াল সমাপ্ত হওয়ার পর পরবর্তী দু’মাসের মধ্যেই সেটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

যে কোনও ২২০ ভোল্ট, ১৫ অ্যাম্পিয়ার ফেজ লাইনে এই এসি চার্জিং পয়েন্ট সেটআপ করা যাবে। কেন্দ্রের কমিটির সুপারিশ অনুযায়ী মেট্রো ও রেল স্টেশনের পার্কিং লট, শপিং মল, হাসপাতাল, অফিস কমপ্লেক্স, আবাসন, এবং বিভিন্ন দোকান সন্নিহিত স্থানে চার্জ পয়েন্ট বসানো হবে। লো-পাওয়ার ব্লুটুথের মাধ্যমে চার্জ পয়েন্টের সাথে স্মার্টফোন যুক্ত করা যাবে। ফলে স্মার্টফোনের সাহায্যেই পেমেন্ট করা সম্ভব হবে৷ নগদ লেনদেনের প্রয়োজন পড়বে না।

শেষে বলতেই হয়, দেশে বৈদ্যুতিন গাড়ির জন্য চার্জিং পরিকাঠামোর ঘাটতি মেটাতে ভারত সরকার আলাদা পদ্ধতি গ্রহণ করতে চাইছে। আর সেই উদ্দেশ্যেই ব্যয়বহুল ডিসি ফাস্ট চার্জিং স্টেশনের পরিবর্তে ব্যপক হারে সস্তা এসি ফাস্ট চার্জিং স্টেশন সেটআপ করার উদ্যোগ সরকার গ্রহণ করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥