ভারতে AI এর কারণে কারো চাকরি যাবে না, উদ্বেগ উড়িয়ে জানালেন তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর

Avatar

Published on:

Artificial Intelligence

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার গত নয় বছরে ভারতবর্ষের ডিজিটালাইজেশনে কতখানি অগ্রগতি করেছে, সেই প্রসঙ্গে কথা বলার সময় কেন্দ্রের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, সরকার এবার থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) প্রযুক্তি নিয়ন্ত্রণ করবে। ডিজিটাল ইন্ডিয়া বিল নিয়ে কথা বলতে গিয়ে তিনি আরো জানান, AI দ্বারা ডিজিটাল নাগরিকদের যাতে ক্ষতি না হয় তা নিশ্চিত করার জন্যই সরকার কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রিত করতে চায়।

চন্দ্রশেখর বলেন, বর্তমানে ৮৫ কোটি ভারতীয় ইন্টারনেট ব্যবহার করে, যা ২০২৫ সালের মধ্যে ১২০ কোটিতে পৌঁছাবে বলে আশা করা যায়। অপর দিকে ইন্টানেটে অপরাধীর সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে। তাই ডিজিটাল নাগরিকদের রক্ষা করার জন্যই সরকার এই নতুন উদ্যোগ গ্রহণ করেছে।

AI-এর জন্য চাকরির উপর কোনো প্রভাব পড়বে না, জানালেন চন্দ্রশেখর

তিনি জানান যে, বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যথেষ্ট উন্নত। তবে এটি এখনো যুক্তি নির্ভর পরিস্থিতি পরিচালনা করতে সক্ষম নয়। তাই এটি অন্তত আগামী কয়েক বছর চাকরির ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

চন্দ্রশেখরের মতে ডিজিটাল সংযোগ বৃদ্ধি পেয়েছে

চন্দ্রশেখরের মতে, ডাঙ্কিং অর্থাৎ কোনো ব্যক্তির অনুমতি না নিয়ে তার ব্যক্তিগত তথ্য পোস্ট করার মতো অপরাধ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তিনি মনে করেন, যদিও আইনশৃঙ্খলা পরিচালনা একটি রাজ্যের বিষয়, তবুও কেন্দ্রকে এই বিষয়ে রাজ্য সরকারগুলির সাথে মিলিত হয়ে কঠোরভাবে কাজ করতে হবে। কারণ, বর্তমানে দেশে ডিজিটাল কানেক্টিভিটি অনেক বৃদ্ধি পেয়েছে, তাই এখন সাইবার স্পেসে নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ।

শীঘ্রই আনা হবে ডিজিটাল ইন্ডিয়া বিল

কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখর বলেন, চলতি মাসেই ডিজিটাল ইন্ডিয়া বিল নিয়ে আলোচনা শুরু হবে এবং তারপর ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিলও সংসদে পেশ করা হবে।

সঙ্গে থাকুন ➥