সাবধান, ভুয়ো গুগল অ্যালার্টের লিংকে ক্লিক করলেই ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

Avatar

Published on:

ফোনে বা কম্পিউটারে ম্যালিশিয়াস লিংক পাঠিয়ে জালিয়াতির ঘটনা নতুন নয়। তবে এবার এই জালিয়াতির জন্য নতুন পথ খুঁজে বার করলো হ্যাকাররা। সিকিউরিটি রিসার্চাররা জানিয়েছেন হ্যাকাররা Google Alerts এর মাধ্যমে ভুয়ো লিংক পাঠাতে শুরু করেছে। আপনাকে জানিয়ে রাখি গুগল অ্যালার্ট সার্ভিসের কাজ মানুষের দ্বারা সার্চ করা কীওয়ার্ড মনিটর করা। উদাহরণস্বরূপ কেউ যদি গুগল চাকরি খোঁজে তাহলে তাকে সেই সম্পর্কে নোটিফিকেশন পাঠানো হয়।

গুগলের এই বৈশিষ্ট্যের সুযোগ নিয়ে হ্যাকাররা অনেকগুলি নকল ওয়েবসাইট তৈরি করেছে এবং কয়েকটি ওয়েবসাইট হ্যাক করেছে। এর পরে, হালু, পেপাল, টার্গেট, ইএ এর মতো বড় সংস্থার নামে ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠাচ্ছেন।

কিভাবে প্রতারিত হচ্ছে মানুষ :

নতুন এই পদ্ধতিতে মানুষ সহজেই প্রতারিত হচ্ছে। হ্যাকাররা গুগলে সার্চ হয় এমন ২,০০০ এর বেশি কীওয়ার্ড নিয়ে এই প্রতারণা করছে। উদাহরণস্বরূপ, আপনি সহ বহু মানুষ গুগলে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সার্চ করে। এবার গুগল অ্যালার্ট থেকে হ্যাকাররা এই কীওয়ার্ড নিয়ে একটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ভুয়ো ওয়েবসাইট তৈরী করে। ফলে স্বাভাবিক ভাবে আপনি কখনও আসল ওয়েবসাইটের বদলে ভুয়ো ওয়েবসাইটে চলে যেতে পারেন। যেখানে যাওয়ার পর হ্যাকাররা ছলে বলে আপনার ফোন নম্বর বা ইমেইল আইডি নিয়ে নেয়। এরপর এই ওয়েবসাইটের লিংক দিয়ে আপনার মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে মেসেজ বা মেল পাঠায়।

স্বাভাবিক ভাবে আপনি ব্যাংক থেকে মেসেজ এসেছে ভেবে সেই লিংকে করবেন এবং সাথে সাথে আপনার ফোন হ্যাক হয়ে যাবে। অথবা লিংকে ক্লিক করার পর যে ওয়েবসাইটটি খুলবে সেটিতে ম্যালিশিয়াস ফাইল থাকার জন্য আপনার ডিভাইসের অ্যাক্সেস পেয়ে যাবে হ্যাকাররা। তাই এই ধরণের জালিয়াতি থেকে বাঁচতে সবসময় আপনার ডিভাইসে আসা মেসেজ ভেরিফাই করবেন এবং কোনো লিংকে ক্লিক করার আগে সে সম্পর্কে জেনে নেবেন।

সঙ্গে থাকুন ➥