চার্জে বসানো অবস্থায় বিপত্তি, শর্ট সার্কিটের ফলে Hero Electric-এর স্কুটারে ধরে গেল আগুন

Avatar

Published on:

ইলেকট্রিক স্কুটারে আগুন ধরার ফাঁড়া যেন কিছুতেই পিছু ছাড়ছে না। ওলা ইলেকট্রিক (Ola Electric), পিওর ইভি (Pure EV), ওকিনাওয়া (Okinawa)-র পর এবার অগ্নিকাণ্ডের খাঁড়া হিরো ইলেকট্রিক (Hero Electric)-এর কাঁধে। আগুনে পুড়ে খাক আট মাসের পুরনো Hero Photon ই-স্কুটারের পেছনের অংশ। ঘটনাটি ঘটেছে ওড়িশায়। তবে ব্যাটারি ফেটে আগুন ধরেছে বলে মেনে নিতে নারাজ হিরো৷ সংস্থার বক্তব্য, চার্জ দেওয়ার সকেটে শর্ট সার্কিটের কারণে অগ্নিকান্ড।

উল্লেখ্য, ওলা, পিওর ইভি-দের মতো হিরো ইলেকট্রিক কিন্তু স্টার্টআপ নয়। ২০০৭ সালে যাত্রা শুরু করেছিল সংস্থাটি। দেশের রাস্তায় হিরোর সাড়ে চার লাখের কাছাকাছি দু’চাকার বিদ্যুৎচালিত গাড়ি চলাচল করে। আর এই প্রথমবার তাদের বৈদ্যুতিক স্কুটারে আগুন লেগে যাওয়ার ঘটনা ঘটল।

হিরো ইলেকট্রিকের এক মুখপাত্র জানান, “ওই গ্রাহকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, হঠাৎই কিছু ফেটে যাওয়া শব্দ শুনে তার উৎস খুঁজতে গিয়ে দেখেন, বাড়ির ইলেকট্রিক সুইচ বোর্ড থেকে কালো ধোঁয়া বেরোচ্ছে। সেখান থেকে সামনে রাখা স্কুটার ও মেঝেতে সমানে আগুনের ফুলকি এসে পড়ছিল। তার পাশেই রাখা ছিল এক জার ভর্তি রঙ। এরপর ওই ব্যক্তি মেইন সুইচ বন্ধ করতে যান। ততক্ষণে স্কুটারটির পেছনের অংশে আগুন ধরে গিয়েছে। সাথে বাড়ির কিছু সরঞ্জামও পুড়ে যায়।” যদিও এই ঘটনায় কেউ আহত বা হতাহত হননি।

হিরোর প্রযুক্তিবিদের দল ঘটনাস্থলে গিয়ে পুড়ে যাওয়া স্কুটারের পেছনের অংশ পরীক্ষা করে দেখেন।  স্কুটারে আগুন লাগার বেশ কিছু কারণ খুঁজে পান তারা।  বাড়ির আর্থিংয়ে গলতি, ফিউজে গন্ডগোল থাকায় স্কুটার চার্জ দেওয়ার সময় শর্ট সার্কিট থেকে সুইচ বোর্ডে আগুন লাগে। হিরো জানিয়েছে, তারা স্কুটারটির পুড়ে যাওয়ার অংশ পাল্টে দেবে। সেটি রাস্তায় ঠিকঠাকভাবে চলার উপযোগী কিনা, তাও পরীক্ষা করে দেখবে।

সঙ্গে থাকুন ➥