Mahindra গোষ্ঠী তৈরি করছে Hero Electric-এর ব্যাটারিচালিত স্কুটার, ছবি প্রকাশ

Avatar

Published on:

বছর শুরু হতেই দেশের বৃহত্তম ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারী Hero Electric অপর দেশীয় সংস্থা Mahindra গোষ্ঠীর সাথে কৌশলগত অংশীদারিত্বে যাওয়ার কথা ঘোষণা করেছিল। চুক্তি অনুযায়ী, বরাত নিয়ে Hero Electric-এর ব্যাটারিচালিত স্কুটার তৈরি করবে Mahindra৷ এছাড়াও চুক্তিতে রয়েছে Hero-র বৈদ্যুতিক স্কুটারের উৎপাদন বাড়াতে Mahindra-র মধ্যপ্রদেশের পিথামপুর কারখানাটি ভাড়া দেওয়া হবে। সেই অনুযায়ী Mahindra-র কারখানায় Hero Electric-এর স্কুটার উৎপাদনের কাজ শুরু হল।

মাহিন্দ্রা-র পিথামপুরের কারখানাটিতে Hero Nyx ও Optima ইলেকট্রিক স্কুটার দুটি উৎপাদন করা হচ্ছে। সেখানে আবার ক্লাসিক লেজেন্ড (Classic Legends)-এর জাওয়া (Jawa) এবং ইয়েজদি (Yezdi)-র বাইক তৈরি হয়। উল্লেখ্য, হিরো ইলেকট্রিক (Hero Electric) ও মাহিন্দ্রা (Mahindra) গোষ্ঠীর এই অংশীদারিত্বের মেয়াদ ২০২৭ সাল পর্যন্ত।

বর্তমানে অপটিমা, নিক্স এবং ফোটোন – এই তিনটি উচ্চগতির ইলেকট্রিক স্কুটারের মডেল বিক্রি করছে হিরো। যার মধ্যে অপটিমা, নিক্স সিঙ্গেল এবং ডুয়েল ব্যাটারি ভার্সনে উপলব্ধ। জানুয়ারিতে ৭,৭৬৩টি ইলেকট্রিক টু-হুইলার বিক্রির মাধ্যমে দেশের মধ্যে শীর্ষস্থানটি ধরে রেখেছে হিরো ইলেকট্রিক।

অন্যদিকে আগামী পাঁচ বছরের মধ্যে হিরো ইলেকট্রিক ও মাহিন্দ্রা গোষ্ঠীর অংশিদারিত্বের মূল্য ১৪০-১৫০ কোটি টাকায় পৌঁছাবে বলে অনুমান করা হচ্ছে। সংস্থা দুটি নিজেদের প্ল্যাটফর্ম ভাগাভাগির মাধ্যমে ভবিষ্যতের প্রোডাক্টগুলি যৌথভাবে বাজারে নিয়ে আসবে। এতে পিয়োজো স্কুটারটির বিদ্যুতায়নের কাজের গতি ত্বরান্বিত হবে Mahindra-র জন্য। অন্যদিকে মাহিন্দ্রার কারখানা ব্যবহার করে নিজেদের উৎপাদন বাড়িয়ে নেবে Hero Electric।

সঙ্গে থাকুন ➥