Hero Electric: আগুন প্রতিরোধে নতুন ব্যবস্থা হিরোর, বৈদ্যুতিক স্কুটারে থাকবে ফায়ার এলার্ম, ব্যাটারি গরম হলে সতর্ক করবে

Avatar

Published on:

গরম আসতেই অতিরিক্ত তাপে ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় চিন্তিত প্রস্তুতকারী সংস্থা থেকে সাধারণ গ্রাহক এবং সর্বোপরি প্রশাসন‌ অগ্নিকান্ডের ঘটনায় চীন থেকে আমদানি করা নিম্নমানের ব্যাটারি সেলকে দায়ী করছে একাংশ। তবে ভারতে যোগান না থাকার কারণে ব্যাটারির ক্ষেত্রে চীনা নির্ভরতা কাটানো এখনই সম্ভব নয়। তাই বিকল্প ব্যবস্থা হিসাবে এক বিশেষ ধরনের ডিভাইস নিয়ে কাজ করছে দেশের বৃহত্তম দু’চাকার বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী হিরো ইলেকট্রিক (Hero Electric)।

হিরো ইলেকট্রিক এমন একটি যন্ত্রের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে, যা ফায়ার এলার্ম হিসাবে কাজ করবে। ব্যাটারির তাপমাত্রা নির্দিষ্ট সীমার বাইরে চলে গেলে বেজে উঠে ব্যবহারকারীকে সাবধান করবে এটি। ফলে স্কুটার চালকের কাছে আগেভাগে সতর্কবার্তা পৌঁছবে। অগ্নিকান্ডের মতো অনভিপ্রেত ঘটনা এড়ানো যাবে।

ওই ডিভাইসটির নির্মাতা কানাডার এক স্টার্টআপ। সংস্থাটির নাম মেকার ম্যাক্স (Maker Max)। এটি ব্যাটারি বক্সের সঙ্গে সহজেই সংযুক্ত করা যেতে পারে। প্রতিষ্ঠানটির এক শীর্ষ আধিকারিক তেমনটাই জানিয়েছেন।

হিরো ইলেকট্রিকের সিইও সোহিন্দর গিল বলেন, “আমরা অনেক অফিস এবং বাড়িতে ফায়ার ও স্মোক এলার্ম লাগানো থাকতে দেখছি। ব্যাটারি এলার্মও একই পদ্ধতিতে কাজ করবে। আমরা একটি কানাডিয়ান স্টার্টআপের থেকে একটি ক্ষুদ্র ব্যাটারি সেফটি এলার্মের ডিজাইন পেয়েছি এবং প্রোটোটাইপটি পরীক্ষা করে দেখছি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সেটি হিরো ইলেকট্রিকের স্কুটারে ব্যবহারের উপযুক্ত হয়ে যাবে বলে আশা করা যায়।”

সঙ্গে থাকুন ➥