Hero F2i, Hero F3i: হিরোর নতুন ইলেকট্রিক সাইকেল কানেক্ট হবে স্মার্টফোনের সঙ্গে, তারপর?

Avatar

Published on:

অবসর সময়ে সাইক্লিং করতে অনেকেই খুব পছন্দ করেন, তাতে শরীরচর্চাও যেমন হয়ে যায়, আবার তেমনি মেজাজটাও ফুরফুরে হয়ে ওঠে। আবার সাইকেলে প্যাডেল করার ধকল নিতে যাতে অসুবিধা না হয়, তার জন্য ব্যাটারিচালিত সাইকেলের বিভিন্ন মডেল নিয়ে হাজির হচ্ছে প্রস্তুতকারী সংস্থাগুলি। তাদের মধ্যে ভারতে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত হিরো সাইকেলস্ (Hero Cycles)। সংস্থাটির বিদ্যুৎচালিত সাইকেল বিভাগ, হিরো লেকট্রো (Hero Lectro) দু’টি নতুন ইলেকট্রিক মাউন্টেন বাইসাইকেল (electric mountain bicycle) লঞ্চ করেছে – Hero F2i ও Hero F3i।

মাউন্টেন বাইসাইকেল সাধারণত অফ-রোডে চালানোর জন্য ডিজাইন করা হলেও, হিরো লেকট্রো জানিয়েছে, Hero F2i ও Hero F3i এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে, পিচের রাস্তার পাশাপাশি উঁচু-নীচু মেঠোপথ এবং অসমতল বা এবড়ো-খেবড়ো পথেও আরামপ্রদ সফর নিশ্চিত করা যায়। হিরো লেকট্রো তাদের ইলেকট্রিক সাইকেলগুলির সম্ভাব্য ক্রেতা হিসেবে অ্যাডভেঞ্চারের নেশায় মশগুল কমবয়সীদের লক্ষ্য করছে।

সংস্থার দাবি, ভারতে মাউন্টেন বাইক বিভাগে Hero F2i ও Hero F3i প্রথম ব্লুটুথ সংযোগকারী ইলেকট্রিক সাইকেল। ব্যবহারকারীরা ব্লুটুথের সাহায্যে তাদের স্মার্টফোনের সঙ্গে ব্যাটারিচালিত Hero F2i ও Hero F3i কানেক্ট করতে পারবে। তার পর সহজেই জানা যাবে সাইকেল কতক্ষণ ধরে চালানো হল, কতটা গতি তোলা হল, ইত্যাদির হালহকিকত৷ আবার ওই-সাইকেলদ্বয়ে RFID প্রযুক্তি ব্যবহার হয়েছে। এর ফলে চুরি হয়ে যাওয়ার দুশ্চিন্তা মাথায় আসবেই না।

Hero F2i ও Hero F3i স্পেসিফিকেশন ও ফিচার

Hero F2i ও Hero F3i-এর ব্যাটারি ক্যাপাসিটি ৬.৪৪ অ্যাম্পিয়ার আওয়ার। ব্যাটারি প্যাকটি IP67 রেটিংযুক্ত। যে কারণে জল-কাদার মধ্যেও ইলেকট্রিক সাইকেল চিন্তামুক্ত হয়ে চালানো যাবে। একচার্জে সাইকেলগুলি ৩৫ কিলোমিটার অব্দি দৌড়বে। ব্যবহারকারী চারটি মোড বেছে নিতে পারবে। প্যাডেল মোডে ৩৫ কিলোমিটার রেঞ্জ, থ্রটল অন করলে ২৫ কিলোমিটার রেঞ্জ। একইসাথে ক্রুজ কন্ট্রোল ও ম্যানুয়াল মোড রয়েছে।

সাইকেলের স্মার্ট এলইডি ডিসপ্লে ব্যবহার করে এক মোড থেকে অপর মোডে যাওয়া যাবে। এছাড়া, Hero F2i ও Hero F3i এর ফিচারগুলির মধ্যে সেভেন স্পিড গিয়ার, ১০০ মিমি সাসপেনশন, ২৭.৫ ইঞ্চি ও ২৯ ইঞ্চি ডাবল অ্যালয় রিম, এবং ডুয়াল ডিস্ক ব্রেক উল্লেখযোগ্য।

হিরো এফ২আই এবং হিরো এফ৩-এর দাম যথাক্রমে ৩৯,৯৯৯ টাকা ও ৪০,৯৯৯ টাকা। কলকাতায় হিরো লেকট্রোর এক্সক্লুসিভ এক্সপেরিয়েন্স সেন্টারে ই-সাইকেলগুলি উপলব্ধ। পাশাপাশি বিভিন্ন ই-কমার্স সাইট থেকেও হিরো এফ২আই এবং হিরো এফ৩ কিনতে পারবেন গ্রাহকেরা।

সঙ্গে থাকুন ➥