ইলেকট্রিক সাইকেলের জন্য যৌথভাবে ড্রাইভ মোটর তৈরী করেছে Hero Motors ও Yamaha

Avatar

Published on:

ভারতে ইলেকট্রিক অটোমোবাইল ক্ষেত্রে নতুন যুগের সূচনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। একাধিক স্টার্টআপ সংস্থা এই ক্ষেত্রটিতে নিজেদের পদার্পণের কথা ঘোষণা করছে, পাশাপাশি নামজাদা কোম্পানিগুলিও নিত্যনতুন পদক্ষেপের পরিকল্পনাগুলি বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে চলেছে। এবার সেরকমই একটি নতুন পদক্ষেপের কথা জনসমক্ষে আনলো ভারতের অন্যতম টু-হুইলার ম্যানুফ্যাকচারিং সংস্থা হিরো মোটরস (Hero Motors) এবং ইয়ামাহা মোটর কোম্পানি (Yamaha Motor Company)। সংস্থা দুটি যৌথ উদ্যোগে এবার ভারতের মাটিতে ইলেকট্রিক টু-হুইলারের মোটর তৈরীর কথা ঘোষণা করেছে। আগামী বছর থেকেই এটি বাস্তবায়নের কাজ শুরু করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

গত ২০১৯ সালে বৈদ্যুতিক বাইসাইকেলের হরেক যন্ত্রাংশ যৌথভাবে প্রস্তুতের জন্য বৈঠক করেছিল সংস্থা দুটি। তখনই আগামী দিনের পদক্ষেপ নিয়ে একপ্রকার পাকাপাকি সিদ্ধান্তে উপনীত হয়েছিল উভয় সংস্থাই। ভারতে খুব শীঘ্রই ম্যানুফ্যাকচারিং ইউনিট গঠনের কাজ শুরু করবে তারা। এমনকি ভারতের উৎপাদন কেন্দ্র থেকে বিদেশের মাটিতেও পাড়ি দেবে তাদের তৈরি পণ্যগুলি। এই প্রসঙ্গে হিরো মোটরস কোম্পানি (HMC) গ্রুপের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জল (Pankaj Munjal) বলেছেন, “হিরোর মান-কেন্দ্রিক উৎপাদন এক্সপার্টাইজ এবং ইয়ামাহার টেকনিক্যাল এক্সপার্টাইজের যৌথ প্রয়াসে আমরা বিশ্ববাজারে পৌঁছানোর সাথে ভবিষ্যতের প্রযুক্তির হদিশ পাব। এভাবেই আমরা সাফল্যের চূড়ায় পৌঁছাব।”

পঙ্কজ যোগ করেছেন, “বিশ্বব্যাপী ই-সাইকেল সেগমেন্টে সেরা প্রতিযোগী হয়ে ওঠার জন্য এই উদ্যোগটির প্রয়োজন ছিল। হিরো ইন্টারন্যাশনালের মাধ্যমে ইউরোপে সম্প্রসারণ এবং পাঞ্জাবের হাই-টেক সাইকেল ভ্যালিতে বিশ্বমানের শিল্প পার্ক স্থাপন করার লক্ষ্য রয়েছে আমাদের।”

২০২২ অর্থাৎ আগামী বছরের নভেম্বর থেকে পাঞ্জাবে ই-সাইকেলের মোটর উৎপাদন কেন্দ্র তৈরির কাজ শুরু করা হবে। বছরে এক মিলিয়ন ইউনিট প্রোডাক্ট তৈরীর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করবে কেন্দ্রটি। জানা গেছে, Hero-Yamaha ব্র্যান্ডিং ব্যবহার করে কেবলমাত্র নিজেদের বৈদ্যুতিক মোটরস প্রস্তুত করাই হবে না, পাশাপাশি সেগুলি আন্তর্জাতিক বাজারে সংস্থা দুটির নেটওয়ার্ক ব্যবহার করে বিক্রি বাড়ানোর চেষ্টাও করা হবে।

সঙ্গে থাকুন ➥