TechGupTech NewsNokia: নোকিয়ার ভবিষ্যত নিয়ে প্রশ্নচিহ্ন, স্মার্টফোনের ব্যবসায় কি অবশেষে ইতি?

Nokia: নোকিয়ার ভবিষ্যত নিয়ে প্রশ্নচিহ্ন, স্মার্টফোনের ব্যবসায় কি অবশেষে ইতি?

নোকিয়া (Nokia)-ব্র্যান্ডেড স্মার্টফোন নির্মাতা, এইচএমডি গ্লোবাল (HMD Global)-কে সাম্প্রতিককালে তাদের ব্র্যান্ড স্ট্র্যাটেজি এবং অন্যান্য ক্ষেত্রে লক্ষণীয় বদল আনতে দেখা যাচ্ছে। ইতিমধ্যেই কোম্পানি নোকিয়া ব্র্যান্ডিংয়ের পাশাপাশি এইচএমডি ব্র্যান্ডেড ফোনও লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে, যা এবছরের প্রথমার্ধেই বাজারে আসতে পারে। আর এখন শোনা যাচ্ছে যে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে সমস্ত নোকিয়া ফোন এবং ট্যাবলেট এইচএমডি-এর ওয়েবসাইটে পাওয়া যাবে, যা নোকিয়ার ব্যবসায়িক কৌশল এবং ব্র্যান্ডিংয়ে পরিবর্তনের ইঙ্গিত দেয়।

সমস্ত Nokia ডিভাইস এবার পাওয়া যাবে HMD Global-এর ওয়েবসাইটেও

সকল নোকিয়া ডিভাইস যে এইচএমডি-এর সাইটে পাওয়া যাবে, তা এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। এই বিষয়টি কিছু নোকিয়া ডিভাইস ইউজারদের কাছ থেকে জানা গেছে, যারা মাইঅ্যাপ নিউজলেটারের মাধ্যমে আপডেট পেয়েছেন। ইতিমধ্যেই, এইচএমডি গ্লোবাল নোকিয়া ব্র্যান্ডিং থেকে নিজেকে দূরে সরিয়ে নিজস্ব ব্র্যান্ডের বিকাশের দিকে মনোনিবেশ করছে বলে জানা গেছে। এই কৌশলের মধ্যে নোকিয়ার অফিসিয়াল ওয়েবসাইট থেকে “ফোন” সেকশনটি সরানোর সিদ্ধান্তও রয়েছে, যেটিকে এখন শুধুমাত্র একটি নির্দিষ্ট লিঙ্কের মাধ্যমে অ্যাক্সেস করতে হবে।

নোকিয়ামব তাদের রিপোর্টে জানিয়েছে যে, ১ ফেব্রুয়ারি থেকে নোকিয়ার ওয়েবসাইটে আর “ফোন” বিভাগটি থাকবে না এবং এইচএমডি গ্লোবাল সমস্ত সম্পর্কিত সামগ্রী সরবরাহ করবে। এই পরিবর্তনটি এইচএমডি-এর ব্র্যান্ডের পরিচয়কে পুনরায় প্রতিষ্ঠিত করার কৌশলের অংশ, যা ইতিমধ্যেই তাদের অফিসিয়াল ওয়েবসাইটের লঞ্চ দ্বারা প্রমাণিত হয়েছে। এই সাইটটি অরজিনাল এইচএমডি ডিভাইস, ক্লাসিক নোকিয়া ফোন এবং নতুন পার্টনারশিপে তৈরি ডিভাইস সহ বিভিন্ন প্রোডাক্ট অফার করবে বলে আশা করা হচ্ছে।

এই ওয়েবসাইট সম্পর্কিত পরিবর্তনগুলি ছাড়াও, এইচএমডি তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিকেও রিব্র্যান্ড করেছে৷ তাদের টুইটার হ্যান্ডেল ‘@nokiamobile’ থেকে ‘@HMDglobal’-এ পরিবর্তিত হয়েছে। এই পরিবর্তনটি নোকিয়া ফোনের ভবিষ্যত পরিকল্পনা এবং নোকিয়া কমিউনিটির এনগেজমেন্ট সম্পর্কে মানুষের মনে প্রশ্নের উত্থাপন করেছে।

আশা করা হচ্ছে, নতুন এইচএমডি ওয়েবসাইটটি ক্লাসিক নোকিয়া ফোন এবং নতুন এইচএমডি প্রোডাক্ট – উভয়ের জন্য প্রাথমিক প্ল্যাটফর্ম হয়ে উঠবে। এটি নোকিয়া-ব্র্যান্ডের স্মার্টফোনগুলির একটি সম্ভাব্য সমাপ্তির দিকে ইঙ্গিত করে। সম্ভবত নোকিয়ার ব্র্যান্ডিংয়ের অধীনে শুধুমাত্র ফিচার ফোনগুলি চালু থাকবে। লেটেস্ট নোকিয়া স্মার্টফোনটি ছিল Nokia G42, যা গত জুন মাসে লঞ্চ করা হয়। মনে করা হচ্ছে যে এইচএমডি প্রতি বছর নোকিয়া-ব্র্যান্ডের কয়েকটি সীমিত সংখ্যক স্মার্টফোন লঞ্চ করতে পারে, যা বিভিন্ন মার্কেট সেগমেন্টকে লক্ষ্য করবে৷

RELATED ARTICLES

Top Stories