HomeHow ToAadhaar Card: আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান? অনলাইনে সহজ ধাপের মাধ্যমে...

Aadhaar Card: আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান? অনলাইনে সহজ ধাপের মাধ্যমে কাজ সেরে নিন

বর্তমান যুগে আমাদের যাবতীয় পরিচয়পত্রগুলির মধ্যে আধার (Aadhaar) কার্ড হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা এই ১২ সংখ্যার কার্ডে কার্ডধারীর নাম, ঠিকানা, জন্মতারিখের মতো ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও সামিল থাকে। ফলে জন্মের শংসাপত্র সংগ্রহ করা থেকে শুরু করে ফোনের সিম কার্ড কিংবা রেশন তোলা – বিভিন্ন সরকারি এমনকি বেসরকারি ক্ষেত্রেও এখন এই ডকুমেন্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আধার কার্ডে থাকা যাবতীয় তথ্যাদি সঠিক হওয়া খুবই দরকার।

কিন্তু অনেক ক্ষেত্রেই সময়বিশেষে আধার কার্ডে থাকা তথ্যাদি ভুল বলে প্রমাণিত হয়। যেমন ধরুন, বেশ কয়েক বছর আগে তৈরি করা আধার কার্ডে আপনার তখনকার বাড়ির ঠিকানা মজুত আছে। কিন্তু তারপরে আপনি যদি বাড়ি পরিবর্তন করেন, তাহলে তার সাথে সাথে আপনার আধার কার্ডেও একটি নতুন ভুল তথ্য সামিল হবে। কারণ সেখানে তো আপনার পুরোনো ঠিকানাই রয়ে গেছে, তাই সেটি অবিলম্বে পরিবর্তন করা একান্ত আবশ্যক। সেক্ষেত্রে ইউআইডিএআই জানাচ্ছে যে, আপনি এখন বাড়িতে বসেই অনলাইনে কয়েকটি সহজ স্টেপের মাধ্যমে এই কাজটি অতি অনায়াসে করতে পারবেন। তাহলে চলুন, কীভাবে কাজটি করতে হবে সে সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

কীভাবে অনলাইনে আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করবেন

ধাপ ১: uidai.gov.in বা এম-আধার (mAadhaar) অ্যাপে ইউআইডিএআই-এর অফিসিয়াল পোর্টালে যান।

ধাপ ২: হোমপেজে উপলব্ধ ‘মাই আধার’ (My Aadhaar) ট্যাবে যান এবং ‘আপডেট ডেমোগ্রাফিকস ডেটা অনলাইন’ (Update Demographics Data Online) অপশনটিতে ট্যাপ করুন।

ধাপ ৩: এরপর প্রয়োজনীয় ডিটেলস এন্টার করে ‘প্রোসিড টু আপডেট আধার’ (Proceed to update Aadhaar) বাটনটিতে ট্যাপ করুন।

ধাপ ৪: আধার রেজিস্টার্ড মোবাইল নম্বর এন্টার করে ‘সেন্ড ওটিপি’ (Send OTP) অপশনে ক্লিক করুন।

ধাপ ৫: এখন আপনি ওটিপি রেজিস্টার্ড মোবাইল নম্বরে ছয় ডিজিটের একটি OTP পাবেন। ভেরিফিকেশনের জন্য যথাস্থানে এটি এন্টার করুন।

ধাপ ৬: কাজটি সম্পন্ন হয়ে গেলে, ডেমোগ্রাফিক ডেটা এরিয়ায় যান এবং প্রয়োজনীয় ডিটেইলস এন্টার করুন।

ধাপ ৭: ‘প্রোসিড’ (Proceed) অপশনে ক্লিক করুন এবং আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে সেটির ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসগুলির স্ক্যান করা কালার কপিগুলি আপলোড করুন।

ধাপ ৮: প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি সাবমিট করা হয়ে গেলে সবশেষে একবার আধার কার্ড আপডেটের প্রিভিউটি দেখে নিন এবং প্রয়োজনীয় সমস্ত ডিটেইলস পুনরায় একবার চেক করে নিয়ে সাবমিট করুন। এরপর, আপনি একটি আপডেট রিকোয়েস্ট নম্বর বা ইউআরএন (URN) পাবেন। এই ইউআরএনটিকে যত্নসহকারে নিরাপদে রেখে দিন, কারণ ভবিষ্যতে আধার অ্যাড্রেস আপডেট রিকোয়েস্টের স্ট্যাটাস চেক করার জন্য এটি আপনার কাজে লাগবে।

RELATED ARTICLES

Most Popular