Android Smartphone: মোবাইল ফোনের স্টোরেজ ফুল? মুহুর্তে খালি করুন এই সহজ পদ্ধতিতে

Avatar

Published on:

বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে প্রায় সকলেই নিজেদের ডিভাইসে অজস্র ছবি এবং ভিডিও সঞ্চিত রাখতে উৎসাহী। এছাড়া বহু ইউজার ব্যক্তিগত ডিভাইসে উচ্চ গ্রাফিক্সের গেম খেলতে ভালোবাসেন। কিন্তু এক্ষেত্রে বাদ সাধে স্মার্টফোনের স্টোরেজ ক্ষমতা। সীমিত স্টোরেজের জন্য অনেকেরই নিজস্ব ডিভাইসে অগণিত ছবি, ভিডিও অথবা অ্যাপ্লিকেশন সংগ্রহের ইচ্ছা অপূরিত থাকে। কিন্তু ছোট, বড় অবাঞ্ছিত ফাইল, অ্যাপ্লিকেশন ডিলিট করেও অনেক সময় ফোনের স্টোরেজ ক্যাপাসিটি বৃদ্ধি করা সম্ভব। এক্ষেত্রে অত্যন্ত কার্যকর বেশ কিছু উপায়ের কথা নিচে আলোচনা করা হল।

ফোনের স্টোরেজ ক্যাপাসিটি বৃদ্ধির জন্য Android ব্যবহারকারীরা যা করবেন

১। এজন্য প্রথমেই নিজের ফোন থেকে অবাঞ্ছিত ও অদরকারি অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে ফেলুন। তাছাড়া ফোন থেকে সমস্ত পুরনো অডিও ফাইল ডিলিট করাটাও এমন ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে।

২। এরপর আসে অপ্রয়োজনীয় ইমেজ ও ভিডিও ফাইলের প্রসঙ্গ। সেগুলি ডিলিট করেও অনেক সময় ডিভাইসের স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো সম্ভব। হোয়াটসঅ্যাপ স্টোরেজ ম্যানেজমেন্ট টুলের ব্যবহার কিন্তু এখানে খুবই কাজে লাগতে পারে। কেননা এর মাধ্যমে একজন অনায়াসে অবাঞ্ছিত বড় ফাইলগুলি তার ডিভাইস থেকে মুছে ফেলতে পারেন। এজন্য WhatsApp > Settings > Storage & Data > Manage Storage পথটি ক্রম অনুযায়ী অনুসরণ করুন।

৩। হোয়াটসঅ্যাপ স্টোরেজ ম্যানেজমেন্ট ব্যবস্থার মাধ্যমে একজন ৫ এমবি (MB) বা তার চেয়ে বড় আকৃতির ফাইল ডিলিট করতে সক্ষম হবেন। এক্ষেত্রে আলোচ্য স্টোরেজ টুল পৃথকভাবে প্রতিটি ইমেজের ফাইল সাইজ ডিসপ্লে করায় ইউজার অতি অল্প সময়ে তার ডিভাইস ফাঁকা করতে সফল হন।

৪। এছাড়া কেউ চাইলে গ্যালারি থেকেও বড় আকৃতির অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে স্টোরেজ ফাঁকা করতে পারেন। যদিও এই পদ্ধতি অপেক্ষাকৃত সময়সাপেক্ষ।

থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে ডিভাইসের সব ফটো ও ভিডিও ব্যাকআপ করুন

ফোনের স্টোরেজ বাড়াবার অন্যতম পন্থা হিসেবে Google Photos নামক জনপ্রিয় অ্যাপের ব্যবহার বুদ্ধিমানের কাজ বলে বিবেচিত হবে। এই অ্যাপের দ্বারা যে কেউ তার ফোনে উপস্থিত ছবি ও ভিডিওগুলি ব্যাকআপ করতে পারবেন। এরপর সেগুলি গ্যালারি থেকে ডিলিট করলেও কোনও অসুবিধা নেই। কারণ Google Photos কর্তৃক ব্যাকআপের ফলে ছবি ফাইলগুলি ততক্ষণে Google -এর নিজস্ব স্টোরেজে সংগৃহীত হয়েছে, যা ইউজারকে তাদের হারানোর ভয় থেকে মুক্ত করবে।

সঙ্গে থাকুন ➥