Pan Card হারিয়ে গেছে? কীভাবে ডুপ্লিকেটের জন্য অনলাইনে আবেদন করবেন

Avatar

Published on:

অনেক সময় স্রেফ অসাবধানতার কারণেই আমরা আমাদের অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট খুইয়ে বসি। এর ফলে আমাদের ভোগান্তির পরিমাণও নেহাত কম হয়না। সত্যি কথা বলতে গেলে সতর্কতার অভাবে এমন ভুল প্রায় সকলেই কখনও না কখনও করে থাকেন। তাই কোনও জরুরি নথি হাতছাড়া হলে আমাদের তা পুনরুদ্ধারের পন্থা জেনে নিতে হয়। আজকের এ প্রতিবেদনে আমরা প্যান কার্ড (PAN Card) খোওয়া গেলে কি করণীয়, সে সম্পর্কেই বিস্তারিত আলোচনা করবো।

কোনো কারণে প্যান কার্ড খোওয়া গেলে বা তা নষ্ট হয়ে থাকলে, প্রত্যেকেই নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে পারেন। তবে তার পরিবর্তে ডুপ্লিকেট প্যান কার্ড অথবা আসল প্যান কার্ডের প্রতিলিপির জন্যেও আবেদন দাখিল করা যায়। ডুপ্লিকেট প্যান কার্ডের জন্য আবেদন দাখিলের প্রক্রিয়াটি অবশ্য আসল প্যান কার্ডের জন্য আবেদন করার চেয়ে সহজ বা কম ঝক্কিপূর্ণ। জরুরি অবস্থায় ডুপ্লিকেট প্যান কার্ডের ব্যবহারেও কোনো অসুবিধে নেই বললেই চলে। এক্ষেত্রে আগ্রহীরা ঠিক কোন পদ্ধতি অনুসরণ করে এগিয়ে যাবেন তা নিচে উল্লেখ করা হল।

ডুপ্লিকেট PAN Card হাতে পেতে আবেদন জমা করুন এভাবে

১। প্রথমেই TIN-NSDL এর অফিসিয়াল পোর্টালে (http://www.tin-nsdl.com/) পৌঁছে যান।

২। পেজের বামদিকের কোণায় যে ‘Quick Links’ সেকশন রয়েছে তাতে ক্লিক করুন।

৩। এবার ‘Online PAN Services’ সিলেক্ট করে ‘Apply for PAN Online’ বিকল্পটিতে ক্লিক করুন।

৪। স্ক্রল করে নিচে যান এবং ‘Reprint of PAN Card’ অপশন বেছে নিন।

৫। প্যান কার্ড পুনরায় প্রিন্ট করতে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন।

৬। এবার আপনাকে ‘Request to Reprint PAN Card’ অনলাইন অ্যাপ্লিকেশন পেজে রিডাইরেক্ট করা হবে।

৭। এখানে প্রয়োজনীয় তথ্য, যেমন – প্যান নম্বর এবং সেটির সাথে লিঙ্ক থাকা আধার নম্বর, জন্মমাস এবং জন্মের বছর প্রভৃতি এন্টার করতে হবে।

৮। এবার প্রদত্ত তথ্যের নিশ্চয়তা সংক্রান্ত বক্স (Declaration Box) চেক করে সঠিক ক্যাপচা কোড প্রদান করুন এবং আবেদন সাবমিট বা দাখিল করে দিন।

৯। পুনরায় সমস্ত তথ্য যাচাই করে ওটিপি (OTP) গ্রহণের মোড বা মাধ্যম বেছে নিন।

১০। প্রাপ্ত ওটিপি প্রদান করে তা ভ্যালিডেট করুন।

১১। এবার সুবিধেমতো পেমেন্ট মোড বেছে নিন। ভারতের মধ্যে ঘরে বসে PAN Card হাতে পেতে হলে ৫০ টাকা পরিশোধ করতে হবে। তবে ভারতের বাইরে থাকাকালীন এই কার্ড হাতে পেতে চাইলে খরচ করতে হবে পুরো ৯৫৯ টাকা।

১২। এক্ষেত্রে উল্লেখ্য, সরাসরি প্যান কার্ড হাতে নিতে না চাইলে আগ্রহীরা তার বদলে ই-প্যান (e-PAN) কার্ডের জন্যেও আবেদন করতে পারেন।

১৩। উপরের সমস্ত পদ্ধতি অনুসরণ করে পেমেন্ট সম্পূর্ণ করলেই রেকর্ডের স্বীকৃতি বা সাক্ষ্য হিসেবে আবেদনকারীরা একটি অ্যাকনলেজমেন্ট নম্বর পেয়ে যাবেন।

সঙ্গে থাকুন ➥