স্মার্টফোনের দ্রুত ব্যাটারি ড্রেনেজ নিয়ে চিন্তিত? এই তিনটি সহজ টিপস অনুসরণ করলেই কমবে অস্বস্তি

Avatar

Published on:

আমাদের জীবনে স্মার্টফোন এখন যতটা গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ফোনের ব্যাটারি লাইফ। কারণ মুঠোফোনের ব্যাটারি লাইফ শক্তিশালী না হলে আপনাকে বারবার সেটি চার্জ করতে হবে, যা বেশ বড় একটি অস্বস্তি। সেক্ষেত্রে আপনিও যদি আপনার মোবাইলের ব্যাটারি লাইফ দ্রুত শেষ হয়ে যাওয়ার কারণে সমস্যায় থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদন আপনারই জন্য। আসলে আজ আমরা তিনটি এমন জিনিসের কথা বলতে যাচ্ছি, যা মাথায় রাখলে আপনি খুব সহজেই আপনার ব্যাটারির আয়ু বাড়াতে পারবেন।

কীভাবে বাড়াবেন ফোনের ব্যাটারি লাইফ?

১. রিফ্রেশ রেট কমিয়ে: যদি আপনার ফোনের ব্যাটারি খরচ বেড়ে যায় তাহলে হতে পারে এটির রিফ্রেশ রেট ১২০ হার্টজে সেট করা রয়েছে। আসলে রিফ্রেশ রেট যত বেশি হবে, ব্যাটারির আয়ু তত কমবে। আজকাল যে লেটেস্ট স্মার্টফোনগুলি বাজারে লঞ্চ হচ্ছে তাদের মধ্যে বেশিরভাগেই রিফ্রেশ রেট বেছে নেওয়ার বিকল্প রয়েছে৷ সেক্ষেত্রে আপনি ফোনের সেটিংসে গিয়ে ডিসপ্লে রিফ্রেশ রেট কমিয়ে ৬০ হার্টজ বা ৯০ হার্টজ সেট করতে পারেন।

২. ব্যাটারি ড্রেনিং অ্যাপস: যদি আপনার ফোনের ব্যাটারি অতি দ্রুত লো হয়ে যায়, তাহলে আপনাকে প্রথমে খুঁজে বের করতে হবে যে এমন কোন মোবাইল অ্যাপ আছে যার কারণে ব্যাটারি বেশি খরচ হচ্ছে। এর জন্য আপনাকে প্রথমে ফোনের সেটিংসে যেতে হবে এবং তারপরে ব্যাটারি অপশনে ক্লিক করলেই সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। সেক্ষেত্রে যে সব অ্যাপে বেশি ব্যাটারি খরচ হয়, সেই অ্যাপটি ব্যবহার না করলে আনইন্সটল করাই ভালো। প্রয়োজনে এদের ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি সেটিংসও অন রাখতে পারেন।

৩. ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন: হ্যান্ডসেটের ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপগুলি অনেক সময়েই বেশি ব্যাটারি খরচের কারণ হয়ে দাঁড়ায়। তাই সবসময় চেষ্টা করুন মাল্টিটাস্কিং মেনুতে একসাথে অনেক অ্যাপ্লিকেশন খুলে না রাখতে। এক্ষেত্রে ফোনের মেনু বাটনে যান এবং যে অ্যাপগুলি ব্যবহার করছেন না, তা ক্লোজ করুন। এতে আপনি নিজেই মোবাইল ব্যাটারি লাইফের উন্নতি দেখতে পাবেন।

সঙ্গে থাকুন ➥