Smartphone Charging: ফোন চার্জ হচ্ছে কচ্ছপের গতিতে? স্পিড বাড়াতে মেনে চলুন এই ৪টি সহজ টিপস

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে অন্ন, বস্ত্র, বাসস্থানের মতোই দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে স্মার্টফোন। এই ডিভাইসটিকে ছাড়া এখন এক মুহূর্তও চলা সম্ভব নয়। ছোটো-বড়ো নানা কাজ চুটকিতেই সেরে ফেলতে এখন কমবেশি সকলেই মুঠোফোন ব্যবহার করে থাকেন, যার ফলে এখন আর তিন-চার ঘণ্টা ধরে ফোন চার্জ দেওয়ার মতো সময় কারোর হাতেই নেই। তাই সকলেই ইদানীংকালে ফাস্ট চার্জিং টেকনোলজিসম্পন্ন স্মার্টফোন কেনার দিকেই বেশি করে ঝুঁকছেন, আর শক্তিশালী ব্যাটারি এবং ফাস্ট চার্জিং প্রযুক্তির কল্যাণে এখন এক ঘণ্টারও কম সময়ে ফুল চার্জ হয়ে যাচ্ছে ফোন।

কিন্তু এত কিছু থাকা সত্ত্বেও ফোন কেনার পর বেশ কয়েকদিন কেটে গেলেই অনেক সময় দেখা যায় যে সেটি চার্জ হতে বেশ অনেকটাই সময় নিচ্ছে। আবার অনেকক্ষেত্রে নতুন ফোন ইউজাররাও এই ধরনের সমস্যার মুখোমুখি হন। তবে তার মানে এই নয় যে ফোনটি খারাপ হয়ে গেছে, ছোটোখাটো কয়েকটি বিষয়ের উপর নজর দিলেই এই সমস্যার সমাধান করা সম্ভব। আর তাই মুশকিল আসান করতে এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে ৪টি সহজ টিপস দিতে চলেছি, যেগুলি অনুসরণ করে চললে নতুন কিংবা পুরোনো যেকোনো ফোনের চার্জিং স্পিড আপনি আগের থেকে অনেকটাই বাড়িয়ে তুলতে সক্ষম হবেন। তাহলে চলুন, টিপসগুলির উপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

এভাবে বাড়ান স্মার্টফোনের চার্জ স্পিড

১) এমন অনেকেই আছেন যারা ফোন চার্জে বসিয়ে সেটিকে ব্যবহার করা চালিয়ে যেতে থাকেন। কিন্তু জেনে রাখুন যে, চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করলে খুব স্বাভাবিকভাবেই সেটি চার্জ হতে সময় বেশি লাগে, ব্যাটারির ওপর খুব বেশি চাপ পড়ে, আর এর ফলস্বরূপ ফোনটি খুব দ্রুত খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তাই চার্জ দেওয়ার সময় কখনও ফোন ব্যবহার করবেন না।

২) সারাদিন ধরেই প্রতি মুহূর্তে ফোন ব্যবহার হতে থাকে। সেক্ষেত্রে রাতে যেহেতু ঘুমের সময় এটি কোনো কাজে লাগে না, তাই অনেকে সেটিকেই চার্জ দেওয়ার সঠিক সময় বলে ধরে নেন। আর তাই অধিকাংশ মানুষই নিজের স্মার্টফোনটিকে চার্জে বসিয়ে ঘুমিয়ে পড়েন, আর এর ফলে সারারাত ধরে ফোনটি চার্জ হতে থাকে। কিন্তু আপনাদেরকে বলে রাখি যে, এমন কাজ খবরদার করবেন না। সারারাত ধরে ফোন চার্জে বসিয়ে রাখলে ব্যাটারি ওভারচার্জ হয়ে যাওয়ার ফলে ব্যাটারি এবং তার চার্জিং ক্যাপাসিটির উপর ব্যাপক কুপ্রভাব পড়ে। এতে ফোনের চার্জিং স্পিড স্লো হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই সারারাত ধরে ফোন চার্জ দেওয়া একদমই উচিত নয়।

৩) ফোনের চার্জিং স্পিড বাড়াতে চাইলে আপনি এয়ারপ্লেন মোড অন করে সেটিকে চার্জে বসাতে পারেন। আসলে এয়ারপ্লেন মোড অন করলে ফোনের নেট কানেকশন, কলিং ফেসিলিটি বন্ধ হওয়ার পাশাপাশি একাধিক অ্যাপও কাজ করা বন্ধ করে দেয়। ফলে ব্যাটারির অপচয় কম হয়, আর তাই ফোনের চার্জিং স্পিডও আগের তুলনায় অনেকটাই বেড়ে যায়। তাই ফোন চার্জ দেওয়ার সময় এয়ারপ্লেন মোড অন করে রাখা যেতে পারে।

৪) ফোনে জিপিএস, ওয়াই-ফাই এবং ব্লুটুথ অযথা অন করে রাখবেন না, এতে প্রচুর পরিমাণে ব্যাটারি অপচয় হয়। তাই এই অপশনগুলি টার্ন অন করা থাকা অবস্থায় ফোন চার্জে বসালে খুব স্বাভাবিকভাবেই সেটি চার্জ হতে অনেকটা সময় নেয়। তাই চার্জ দেওয়ার আগে ফোনের জিপিএস, ওয়াইফাই, এবং ব্লুটুথ অবশ্যই টার্ন অফ করে দেওয়া উচিত।

সঙ্গে থাকুন ➥