বিদেশ ভ্রমণের জন্য বাধ্যতামূলক, জানুন ভ্যাকসিন সার্টিফিকেট- পাসপোর্ট লিঙ্ক কীভাবে করবেন

Published on:

আগে বিদেশ ভ্রমণের জন্য পাসপোর্ট, ভিসা থাকলেই হয়ে যেত। কিন্তু, কোভিড-১৯ অতিমারীর প্রকোপে এখন প্রতিটি দেশ ‘আন্তর্জাতিক ভ্রমণ নির্দেশিকা’ বা ‘International Travel Guidelines’ -এ বেশ কয়েকটি নতুন নিয়মাবলী সংযুক্ত করেছে। যার মধ্যে, পাসপোর্টকে ভ্যাকসিন সার্টিফিকেটের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে এখন থেকে বিদেশ যাওয়ার ক্ষেত্রে পাসপোর্টের পাশাপাশি ভ্যাকসিন সার্টিফিকেটেরও প্রয়োজন পড়বে। তবে যেহেতু ভ্রমণ নির্দেশিকার ব্যাপারে প্রত্যেকটি দেশ স্বতন্ত্র বিধিনিষেধ প্রবর্তন করেছে, সেহেতু ভ্যাকসিন প্রাপ্ত ভ্রমণকারীদের জন্য কোনো সর্বজনীন নিয়ম নির্ধারণ করা যায়নি। তবে একটি বিষয়ে প্রতিটি দেশই সহমত পোষণ করেছে, যা হলো ‘No vaccination, no international travel’। তাই, আপনাদের মধ্যে যারা বিদেশ যাওয়ার পরিকল্পনা করছেন, তারা চটজলদি নিজেদের ভ্যাকসিন সার্টিফিকেটের সঙ্গে পাসপোর্টকে লিঙ্ক করিয়ে নিন। আসুন জেনে নেওয়া যাক ভ্যাকসিন সার্টিফিকেটের সাথে পাসপোর্টকে লিঙ্ক করার পদ্ধতি…

Vaccine Certificate এর সাথে Passport কীভাবে লিঙ্ক করবেন

গত মাস পর্যন্ত, ভ্যাকসিন সার্টিফিকেট এবং পাসপোর্ট লিঙ্ক করার নিয়মটি শুধুমাত্র যারা শিক্ষাপ্রাপ্তির উদ্দেশ্যে, ব্যবসা বা অফিসের কাজে বিদেশে যাচ্ছিলেন তাদের জন্যই আবশ্যক ছিল। কিন্তু বর্তমানে এই নিয়মটিকে সর্বসাধারণের জন্য নিয়ে আসা হয়েছে। সেক্ষেত্রে, এই লিঙ্ক করার কার্যক্রমটিকে সম্পন্ন করার জন্য কেন্দ্রীয় সরকার একটি অনলাইন প্রক্রিয়া চালু করেছে। এর জন্য আপনাদের নিচে দেওয়া ধাপগুলিকে অনুসরণ করতে হবে :

১. প্রথমেই, cowin.gov.in ওয়েবসাইট ওপেন করুন এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে লগ-ইন করুন।
২. এবার, ‘raise a issue’ অপশনে ক্লিক করুন।
৩. এখান থেকে ‘passport option’ বিকল্পটিকে বেছে নিন।
৪. এরপর, যে ব্যক্তিটির ভ্যাকসিন সার্টিফিকেটকে পাসপোর্টের সঙ্গে লিঙ্ক করা হবে, তার প্রোফাইলকে ড্রপ ডাউন মেনুর থেকে সিলেক্ট করুন।
৫. পরবর্তী ধাপে ব্যক্তিটির পাসপোর্ট নম্বর এন্টার করুন।
৬. শেষে ‘Submit’ বাটনে ক্লিক করে আবেদনটি জমা দিয়ে দিন।

প্রসঙ্গত, এই প্রক্রিয়াটি করার ক্ষেত্রে কিছু বিষয়ে বিশেষ খেয়াল রাখবেন। যেমন, আপনার পাসপোর্ট এবং ভ্যাকসিন সার্টিফিকেটে একই নাম থাকতে হবে। নাহলে ডকুমেন্ট দুটিকে লিঙ্ক করা যাবে না। তবে, সার্টিফিকেটে যদি নামের বানান ভুল থাকে বা নাম পরিবর্তন করতে হয় তাহলে, সেটিকে সংশোধন করার জন্য একটি অপশন দেওয়া হবে আপনাকে। যদিও, এই অপশনটিকে শুধুমাত্র একবারই ব্যবহার করতে পারবেন আপনারা। তাই সংশোধনের সময়ে সতর্কতা অবলম্বন করা দরকার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥