ZERO21: আগে Tesla-য় গুরুত্বপূর্ণ পদে ছিলেন, এবার নতুন সংস্থা গড়ে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি আনলেন ভারতীয়

Avatar

Published on:

হায়দ্রাবাদের সংস্থা ZERO21 দু’টি উচ্চগতির ইলেকট্রিক থ্রি-হুইলার সামনে আনল। তার মধ্যে একটি যাত্রীবাহী এবং অন্যটি মালপত্র বহনকারী অর্থাৎ কার্গো। তিন চাকার ওই বৈদ্যুতিক গাড়িগুলির নাম – Teer ও Smart Mule-X। মজার বিষয় হল এই সংস্থার মালিক বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা (Tesla)-র প্রাক্তন আধিকারিক। তাঁর সংস্থা উন্নতমানের টোটো তৈরির পাশাপাশি জ্বালানি চালিত গাড়িকে বৈদ্যুতিকে রূপান্তরের জন্য ইলেকট্রিক কিট নির্মাণ করে। গত ডিসেম্বরে দিল্লি সরকারের অনুমোদনও পেয়েছে ZERO21।

Teer মডেলে দেওয়া হয়েছে একটি ৪৮ ভোল্ট ব্যাটারি, যা সম্পূর্ণ চার্জে ১১০ কিমি পথ নিশ্চিন্তে পাড়ি দিতে পারে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫৫ কিলোমিটার। অন্য দিকে, Smart Mule-X এর ৭২ ভোল্ট ব্যাটারি এক চার্জে ১২৫ কিলোমিটার পথ চলার শক্তি জোগাবে। এটি ৭৫০ কেজি পর্যন্ত ভার নিতে পারে। টপ স্পিড ঘন্টা প্রতি ৫৫ কিলোমিটার।

Teer ও Smart Mule-X এর সংযোজন নিঃসন্দেহে ZERO21-এর পোর্টফোলিও প্রসারিত করেছে। এর আগে তাদের কেবলমাত্র উচ্চগতির ReNEW কনভার্শন কিট এবং স্বল্পগতির ক্যাটাগরিতে Smart Mule কার্গো প্যাসেঞ্জার গাড়ি উপলব্ধ ছিল। সংস্থাটি বর্তমানে উচ্চগতির তিন চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে নিজেদের উত্থান ঘটাতে চাইছে। এই প্রসঙ্গে সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও রাণী শ্রীনিবাস বলেন, “যেহেতু আমরা ভারতের পরিবেশবান্ধব গাড়ির দুনিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছি, তাই এই মডেল দু’টি আমাদের জন্য ভীষণ তাৎপর্যপূর্ণ।”

যাত্রী এবং পণ্য পরিবহণের ক্ষেত্রে ZERO21 বৈদ্যুতিক গাড়ির প্রসার আনাকে লক্ষ্য করে এগিয়ে চলেছে। আবার সংস্থার কনভার্শন কিট ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (ICAT) দ্বারা অনুমোদন পেয়েছে। ডিজেল এবং সিএনজি চালিত তিন চাকার গাড়িতে ReNEW কনভার্শন কিট লাগিয়ে ব্যাটারিতে চালানো যায়। এছাড়া, সংস্থাটি চন্ডিগড়, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা এবং মহারাষ্ট্র সরকারকে গাড়ি সরবরাহ করে।

সঙ্গে থাকুন ➥